ডা শাহাদাত হোসেন

Published:
2022-11-13 12:02:36 BdST

হাসপাতালের বেড অকুপেন্সী কমাতে এবং পেশেন্ট টার্ন ওভার বাড়াতে কিছু পরামর্শ


ডা. আজাদ হাসান


ডা. আজাদ হাসান
____________________________

প্রতিটি হাসপাতালে বরাদ্দ শয্যা সংখ্যা অনুযায়ী চিকিৎসক, নার্স এবং অন্যান্য সহযোগী স্টাফ নিয়োগ দেয়া হয়। শয্যা সংখ্যার আনুপাতিক হারে খাদ্য সরবরাহ, ঔষধ এবং পথ্য সরবরাহের জন্য বাজেট বরাদ্দ করা হয়। কিন্তু আমাদের দেশে সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে দিন দিন ধারণ ক্ষমতার অতিরিক্ত সার্ভিস দিতে যেয়ে স্বাস্থ্য সেবা খাতটি দিন দিন মানুষের কাছে সমালোচনার শিকার হচ্ছে এবং মানুষের আস্থা হারাচ্ছে। বরাদ্দ শয্যা সংখ্যার অতিরিক্ত রোগী হাসাপাতালে ভর্তি থাকলে কখনোই স্ট্যান্ডার্ড সার্ভিস দেয়া সম্ভব নয়। এতে করে চিকিৎসক এবং নার্সসহ অন্যান্য স্টাফরা ওভার ওয়ার্কড্, রোগীদের খাদ্য ও ঔষধ সরবরাহে হাসপাতাল কর্তৃপক্ষের বাজেট স্বল্পতা, সব মিলিয়ে রোগীরাও ডিসসেটিসফাইড। এর থেকে আমাদেরকে বের হয়ে আসতে হবে।

বিষয়টি একটু ব্যাখ্যা করে বলছি তাহলে আমার বক্তব্যটি সবার কাছে পরিস্কার হবে।। আমাদের দেশের সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরোসার্জারী, অর্থোপেডিক্স সার্জারী ওয়ার্ডে রোগীদের অনেক ক্ষেত্রে দীর্ঘদিন হাসপাতালে ভর্তি থাকতে হয়। এতে করে হাসপাতালের বেড অকুপেন্সি বেড়ে যায়। আবার কিছু রোগী হাসপাতালে বেড পান না। এ সমস্যার সমাধান কল্পে টারসিয়ারি কেয়ার হাসপাতাল এর সাপোর্টের জন্য আরো কিছু সাপোর্টিং হাসপাতাল এর ব্যবস্থা করা আবশ্যক।

তাছাড়া প্রতিটি নিউরোসার্জিক্যাল এবং অর্থপেডিক্স হাসপাতালের ব্যাক আপের জন্য ~
১) অকুপেশনাল হেলথ সেন্টার
এবং
২) রিহ্যাবিলিটেশন সেন্টার স্থাপন করা আবশ্যক।
আর তখন টারসিয়ারী কেয়ার হাসপাতালের রোগীদের টার্নওভার বাড়ানো যাবে এবং বেড অকুপেন্সী কমে আসবে।।

সমস্যা চিহ্নিত করার সাথে সাথে সমাধানের জন্যও আমাদেরকে চেষ্টা করতে হবে।। আশা করি, সংশ্লিষ্ট মহল আমার প্রস্তাবটি বিবেচনায় নিবেন।।

সিওমেক-২১

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়