Dr. Aminul Islam

Published:
2022-10-06 19:37:55 BdST

স্তন ক্যানসার চিকিৎসার খরচাপাতি


লেখক ডা মোহাম্মদ মহিউদ্দিন

 

ডা. মোহাম্মদ মহিউদ্দিন
______________________

অক্টোবর স্তন ক্যানসার সচেতনতার মাস,কিন্তু সচেতন থাকতে হবে প্রতিদিন।
মহিলাদের বয়স ৪০ হলে ম্যামোগেরাম করা জরুরী।আজকের পূর্বকোণ এ আমার প্রকাশিত লেখা।

স্তন ক্যানসার এর খরচাপাতি ও আমাদের করনীয়ঃ

গ্লোবাল ক্যানসার অবসারভেটরী একটি আন্তর্জাতিক সংস্থা। এদের প্রধান কাজ হল পৃথিবীর সমস্ত দেশের ক্যানসার ডাটা সংগ্রহ করে প্রকাশ করা।সাধারনত এই সংস্থা প্রতিটি দেশের ক্যানসার রেজিস্টি্রি থেকে তথ্য পেয়ে থাকে।এখনো পর্যন্ত বাংলাদেশের জাতীয় ক্যানসার রেজিস্টি্রি চালু হয়নি।যার ফলে আমাদের দেশের ক্যানসারে আক্রান্ত রোগীর সঠিক তথ্য পাওয়া কস্টসাধ্য।আমাদের প্রতিবেশী দেশের তথ্যের ভিত্তিতে আমাদের দেশের ক্যানসার রোগীর সংখ্যার একটি ধারনা পাওয়া যায়।এই ধারনা অনুযায়ী গ্লোবোকন এর হিসাবে বাংলাদেশে প্রতি বৎসর আনুমানিক ১৩ থেকে ১৫ হাজার মহিলা স্তন ক্যানসার এ আক্রান্ত হন।

ভুক্তভোগী সকলেই জানেন স্তন ক্যানসার এর চিকিৎসা খুবই ব্যায়বহুল ও সময় সাপেক্ষ।চট্টগ্রাম এ স্তন ক্যানসার এর সম্পুর্ণ চিকিৎসা অপ্রতুল।দেশে স্তন ক্যানসার এর চিকিৎসা মূলত ঢাকা কেন্দ্রিক।ঢাকায় স্তন ক্যানসার এর চিকিৎসা বাবদ খরচ হতে পারে কমপক্ষে ১০ লাখ থেকে ৩০ লাখ টাকা অথবা তারও বেশী ।

অনেকেই ভারত, থাইল্যান্ড অথবা সিংগাপুরে চিকিৎসার জন্য যান। যা অত্যন্ত ব্যয়বহুল। তার উপর ভিসা জনিত জটিলতা তো আছেই।দেশের বাইরে খরচ হতে পারে ৫০ লাখ থেকে ১ কোটি টাকার ও বেশী।

কেন এত টাকার দরকার?
স্তন ক্যানসার এর চিকিৎসা একজন ডাক্তার এর পক্ষে করা সম্ভব নয়।ক্যানসার সনাক্ত থেকে শুরু করে চিকিৎসা শেষ করতে কমপক্ষে ৫-৬ জন বিশেষজ্ঞ ডাক্তার এর কনসালটেন্সী নিতে হয়।
এই ডাক্তারদের গ্রুপে থাকেন ফ্যামিলি ফিজিসিয়ান,রেডিওলজিস্ট, প্যাথলজিস্ট,ব্রেস্ট সার্জন, রেডিয়েশন অনকোলজিস্ট, মেডিক্যাল অনকোলজিস্ট।
ডাক্তার ছাড়াও অন্যান্য সহযোগী প্যারামেডিকস যেমন অনকোলজি নার্স, মেডিক্যাল ফিজিসিস্ট,ফিজিওথেরাপিস্ট এবং সাইকোলজিস্ট এর সাপোর্ট দরকার হয়।
স্তন ক্যানসার এর চিকিৎসায় ব্যবহারিত প্রয়োজনীয় ক্যাপিটাল ইকুইপম্যান্টস অনেক ব্যয় বহুল।এই যন্ত্রপাতি গুলোর ভেতর উল্ল্যেখ যোগ্য হলো ম্যামোগেরাম মেশিন যেটা দিয়ে রোগ নির্নয় করা হয়। এই মেশিনের দাম কোটি টাকার উপর এবং একবার ম্যামোগেরাম এর খরচ ১০০০ থেকে ৩০০০ টাকা।

স্তন ক্যানসার এর চিকিৎসায় রেডিয়েশন থেরাপি অপরিহার্য ।রেডিয়েশন থেরাপি মেশিন এর নাম লিনিয়ার একসেলেরেটর। এই মেশিনের দাম ২০ থেকে ২৫ কোটি টাকা।স্তন এ রেডিয়েশন এর সাহায্যে চিকিৎসা করালে রেডিয়েশন বাবদ খরচ হতে পারে ১ লাখ টাকা থেকে ২ লাখ টাকা।
স্তন ক্যানসার এর অপারেশন সব সার্জন করতে পারদর্শী নয়। বিশেষ ভাবে প্রশিক্ষিত সার্জনরাই স্তন ক্যানসার এর সার্জারী করতে পারেন। উনারা ব্রেস্ট সার্জন হিসাবে পরিচিত।সার্জারী বাবদ খরচ হতে পারে ১ থেকে ৩ লাখ টাকা।

এ ছাড়াও প্যাথলজী, সিটি স্ক্যান , এমআরআই,বোন স্ক্যান এবং অন্যান্য ইনভেস্টিগেশনের খরচ তো আছেই।

সবচেয়ে বেশী খরচ হয় দীর্ঘ মেয়াদী কেমোথেরাপির ওষুধ বাবদ।একটি উদাহারন দিলে আপনারা বুঝতে পারবেন কেমোথেরাপির ওষুধের দাম কেমন।যেমন হারছেপটিন ইনজেকশন এর একটি ভায়াল এর দাম ১লাখ টাকার কাছাকাছি।প্রতি ৫ জনের মধ্য ১জন স্তন ক্যানসার এর রোগীর এই ইনজেকশন প্রয়োজন হয়।প্রতি ৩ সপ্তাহ পর পর কমপক্ষে ৬- ১২ মাস এই ইনজেকশন রোগীরা পেয়ে থাকেন।

মোট কথা স্তন ক্যানসার বাংলাদেশের একটি পরিবার এর জন্য বিশাল একটা অর্থনৈতিক ধসের কারন।
এই অবস্তা থেকে উত্তরণের একমাত্র উপায় হতে পারে স্তন ক্যানসার এর চিকিৎসাকে জাতীয়করন করা।এটা করতে হলে আমাদেরকে একটি সমন্বিত স্তন ক্যানসার পরিষেবা চালু করতে হবে।প্রথম ধাপে ৮ টি বিভাগীয় হাসপাতালে ডেডিকেটেড আন্তর্জাতিক মানের ওয়ান স্টপ স্তন ক্যানসার এর চিকিৎসাসেবা চালু করাটা হবে বুদ্ধিমানের কাজ।সকলের সহযোগিতা ছাড়া স্তন ক্যানসার এর চিকিৎসা ব্যাক্তিগত ভাবে করা খুবই ব্যায়বহুল।সরকারের ডিসিশন মেইকিং বডিতে যারা আছেন, বিশেষ করে স্বাস্হ্য মন্ত্রনালয়,পরিকল্পনা মন্ত্রনালয় ও শিক্ষা মন্ত্রনালয় এর এখনই সময় এই ব্যাপারে পদক্ষেপ নেওয়া।
ক্যানসার ধনী, গরীব, শিক্ষিত , অশিক্ষিত, রাজনীতিবিদ, ব্যবসায়ী কাউকেই তোয়াক্কা করে না।সুতরাং ক্যানসার প্রতিরোধে এবং চিকিৎসায় আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়