Dr.Liakat Ali

Published:
2022-09-21 21:25:06 BdST

আই সি ইউ বনাম প্যালিয়েটিভ কেয়ার


লেখক ডাঃ রুবাইয়াত রহমান

 

ডাঃ রুবাইয়াত রহমান
______________

এই বিষয়টি খুব একটা জটিল হয়ে গেছে আমাদের জন্য। কারন, আমরা আজ আই সি ইউ'র এডমিশানের ক্রায়টেরিয়া গুলো যেন ভুলতে বসেছি। এমন কি, রোগী ও তাদের আত্মীয় স্বজন কে ও যেন বাস্তবতা বোঝাতে ঠিক নিজের সাথে বোঝাপড়াটাও করতে- নিজের বিবেকের সামনা সামনি দাড়াতে চাচ্ছি না, বা জানি না আসলে কিভাবে দাড়াবো।

আমার অনেক অগ্রজ ও অনুজ থেকে আমাকে শুনতে হয়, রোগী ও তাদের আত্মীয় স্বজন চাচ্ছে আমরা কি করবো!!!! কিন্তু এই কথা বলার আগে নিজেকে প্রশ্ন করে দেখুন, আপনি কি সত্য কথা টি তাদের কে ধৈর্যের সাথে বোঝাতে সক্ষম হয়েছিলেন? আপনি, বলতে পারেন, আমি বলেছি - তারপর ও তারা আই সি ইউ চেয়েছে। আপনার ক্ষেত্রে যদি ১০০% এর জন্য তা আই সি ইউ'র পক্ষে সফল হয়, আমার দিক থেকে থেকে আমি আই সি ইউ'র বিপক্ষে সফল হয়েছি প্রতিবার ১০০% ( গত ১৩ বছরে)

আজকে ঢাকা ডেন্টাল কলেজের একজন শিক্ষার্থীর সহপাঠীর সাথে কথা হলো। প্ল্যাটফর্ম । Platform গ্রুপে ওর জন্য সাহায্য চাওয়া হয়ে ছিলো মাস ৩ আগে। খুব সম্ভবত ম্যালিগনেন্সি ইউথ ডিস্টেন্স মেটাস্টাসিস ছিলো। আমি তখন ই বলেছিলাম প্যালিয়েটিভ কেয়ার আছে তার পাশে। কিন্তু আজকে সে, আই,সি ইউ ' নামক হীমশিতল ঘরে সময় গুনছে প্রস্থানের। খুব কষ্ট হলো।

এখানে কিছু প্রশ্ন থেকে যায়,

১/ এই চিকিৎসা ব্যবস্থায় গত ৩ মাসে যে সকল বিশেষজ্ঞ দেখেছেন, তারা কি আজকের নিয়তির কথা জানতেন না?
২/ গত ৩ মাসে তার পেছনে খরচ হয়ে যাওয়া অর্থগুলো কে তাকে ভোগান্তি হীন বা তার কষ্টগুলো লাঘব করতে পেরেছে?
৩/ তার অভিবাবক, বাবা যিনি হজ্জে ছিলেন, তিনি কি বুঝতে পারলেন, সন্তানের এই নিয়তির জন্য তাদের কোন দোষ নাই? নাকি ভাগ্য আর অর্থ কে ই দুষবেন।
৪/ আজকে একমাত্র সন্তানকে আই সি ইউ তে ভর্তির জন্য যখন অর্থের কথা চিন্তা করতে হয়, তখন এই মেডিকেল শিক্ষার্থী র জন্য যারা নিরাময়ের উদ্দেশ্যে টাকা খরচ করিয়েছিলেন, আজ তাদের ভাষ্য কি? বা তারা কোথায়?
৫/ আই সি ইউ ওর জন্য কতখানি যৌক্তিক?
৬/ রোগী'র শরীরের ভোগান্তি কে কতটুকু গুরুত্ব দেয়া হয়েছিলো? নাকি কেবল ই রোগ কেন্দ্রিক চিকিৎসার ব্রত নিয়েছে আমরা?
৭/ একে কি আপনি একটি ভালো পরিনতি বলবেন?????

একটি কথা মনে রাখা ভালো, আমি আজ যা করছি - ঠিক এক ই পরিনতি আমার জন্য ও অপেক্ষা করছে!

আমি এই মাত্র খুব স্পষ্ট ভাবে, তার বন্ধুকে বলে দিয়েছি, আই,সি ইউ'র বিষয়ে আমি কোন সাহায্য করতে পারবো না ( ক্ষমা প্রার্থী) । কথা টা খুব নিষ্টুর হয়েছে, আপনাদের অনেকের মনে হবে। কিন্তু, আমি জানি, এই আই,সি ইউ বেড টি তার কোন উপকারে আসবে না। বরং, যার জন্য এই বেড টি সত্যি ই দরকার তাকে ই দেয়া ভালো। এই অযথা অক্সিজেন লাগিয়ে রেখে, কৃত্রিম জীবন দানকারী যন্ত্রের মাধ্যমে বাচিয়ে রেখে এই নাটক না করা টা ই শ্রেয় হবে।

আই সি ইউ নিয়ে সাধারনের মাঝে যে চিন্তা বিদ্যমান, তার পরিবর্তন দরকার। একমাত্র সন্তান কে তার পারিবার কাছে দিয়ে রেখে, একটি সুন্দর জীবনাবসানের স্মৃতি টুকুকে যেন তারা দোষারোপ করে সারাজীবন বেচে না থাকে। কারন, দিন শেষে আপনি ও আপনার নিজের জন্য নিজের ঘর টিকে উ বেছে নিবেন। প্রাকৃতিক ভাবে, স্বাভাবিক নিয়মে, অযথা চিকিৎসা ব্যবস্থা কে পরিহার করে, তাকে চলে যেতে দেয়া টা কি শ্রেয় নয়?

আমরা কি চিকিৎসক হয়েছিলাম কেবল সব রোগ নিরাময়ের জন্য ? তাইলে নিরাময় অযোগ্যদের কি হবে? আজকে একটু খুজে দেখবেন, পৃথিবীতে কত ভাগ মানুষ প্রতি বছর নিরাময় অযোগ্য রোগে বা অসংক্রামক রোগে মৃত্যু বরন করেন???? প্রশ্ন রেখে গেলাম। উত্তর টা দিলাম না, আতকে উঠবেন।

সবাই ভালো থাকুন।

 

ডাঃরুবাইয়াত রহমান
এম এস সি (প্যালিয়েটিভ মেডিসিন, ইউ কে)
পি এইচ ডি ফেলো ( প্যালিয়েটিভ কেয়ার, ইউ কে)
মেডিকেল অফিসার, প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়