Desk

Published:
2022-08-30 19:44:04 BdST

হোম মেকার মা বনাম কর্মজীবি মা


ডা. নাসিমুন নাহার মিমমি

 

ডা. নাসিমুন নাহার মিমমি
_______________________________
গতকাল ফেসবুকে আমার খুব পছন্দের একটা গ্রুপে পোস্ট পাল্টা পোস্ট পড়েছিলাম।
টপিক ছিল অনেকটা এরকম --- মা হবার পরে নারীর কর্মজীবি না হোমমেকার থাকা উচিত ?!!!!!
মা তো মা'ই হয়। চাকরি করলেও, বিজনেস করলেও, ঘরে থাকলেও সন্তানের জন্য মায়ের কর্তব্য কিছু কমে না। আর মায়ের দায়িত্ব অন্য কেউ আসলে করে দেয় না। আমাদের দেশে খুবই কম সংখ্যক কর্মজীবি মা সাপোর্ট পান। হাজবেন্ড থেকে শুরু করে আত্মীয় স্বজন খুব কম সংখ্যক মেয়ের ক্যারিয়ার তৈরিতে পাশে থাকেন সন্তানের টেক কেয়ার করে। এমনকি রাষ্ট্র পর্যন্ত ব্যর্থ মান সম্মত ডে কেয়ার তৈরি করে দিতে এখনো।
মজার বিষয় হচ্ছে,
নারীদের চাকরি করা নিয়ে যাদের সমস্যা এদেরকেই দেখেছি হাসপাতালে এসে মহিলা ডাক্তার খুঁজতে ।
আবার ধরুন, আমাদের যে সমাজ এখানে যদি
আপনার টিনেজ কন্যা শিশুকে দেশের এমন একটা স্কুলে লেখাপড়া করাতে হবে যেখানে সব পুরুষ শিক্ষক। আপনি রাজী হবেন ? আমি হব না। আমার কন্যা সন্তানকে এ রকম একটা পরিবেশে পাঠাতে। বিশ্বাসটাই তো ধ্বংস করে দিচ্ছে সমাজ।
দেখুন কে চাকরি করবে আর কে পুরোপুরি হোম মেকার থাকবে এই সিদ্ধান্তটা ঐ নারীকেই নিতে দিন। হাজবেন্ড থাকলে দুজনে আলোচনা করে নিক সে সিদ্ধান্ত। সিঙ্গেল হলে মেয়ে একাই নিতে পারবে সিদ্ধান্ত। কারো যদি পিএইচডি ডিগ্রী করার পরে মন চায় সে হোম মেকার হবে হতে দিন না। সে যদি এই আইডেন্টিতে খুশি থাকে আমাদের সমস্যা কোথায় ? যার জীবন, সিদ্ধান্ত তার হোক পরিনত বয়সে।
সবার প্রায়োরিটি তো এক না জীবনে। সবার পরিস্থিতিও এক না। আবার সবার যোগ্যতাই থাকে না সবকিছু ব্যালেন্স করার, ঘরের অফিসের চাপ নেবার। এটাও কিন্তু একটা কারন। বহু মেয়েকে চিনি যারা উচ্চ শিক্ষিত কিন্তু জীবনে কখনো কোথাও একটা সিভি ড্রপ করেনি অথবা স্বাধীনভাবে কোন কাজ করার চেষ্টা করেনি। কিন্তু যেকোন পারিবারিক ইস্যুতেই অজুহাত দেয় "সন্তানের জন্য, সংসারের জন্য তার ক্যারিয়ার হলো না। নাহলে সে ক্যারিয়ার করে একদম উল্টে ফেলতো।"
সিরিয়াসলি ?
এতোটাও সহজ না ক্যারিয়ার তৈরি করা। একজন নারীর শুধুমাত্র একাডেমিক সার্টিফিকেট থাকলেই হয় না, যথেষ্ট দূরদর্শীতা, ধৈর্য, চাপ নেবার মানসিকতা, বুদ্ধিমত্তা, সাহস,পরিশ্রম , প্রতিযোগিতায় টিকে থাকার জন্য নিজেকে তৈরি করা, ম্যানেজিং ক্যাপাসিটি , ভাগ্য এবং প্রচন্ড ইচ্ছাশক্তিও লাগে।
হোম মেকার মায়েদের সন্তানের জন্য শ্রম, ত্যাগ যেমন সম্মানের, তেমনি কর্মজীবা মায়ের সবকিছু ব্যালেন্স করতে পারার ক্ষমতাটাও appreciate পাবার মতো। কর্মজীবি মাকে অফিসের কাজ করে,ঘরের কাজও করতে হয়। এটা ভুলে যাবেন না। এমন তো নয় যে কর্মজীবি নারীর হাজবেন্ড হাউজ হাজবেন্ড হচ্ছেন। খুব অল্প সংখ্যক কর্মজীবী পুরুষ অফিস শেষে ঘরে ফিরে ঘরের কাজে হাত লাগান। এই অত্যন্ত বাজে অভ্যাসে ব্যাপক পরিবর্তন আসা দরকার। সংসার সন্তান যেহেতু দুজনের তাই অর্থনৈতিক সাপোর্ট দুজনে দিলে সংসারের কাজে, সন্তান লালন পালনেও দুজনের সমান অংশগ্রহণ দরকার । যেসব পুরুষেরা অংশগ্রহণ করছেন তাদের প্রতি রেসপেক্ট। বাকীদেরকে বলব, আজ স্ত্রীর সাথে যা করছেন সিউর থাকুন কিছু বছর পরে আপনার আদরের কন্যার সাথে সেটাই ঘটার সম্ভাবনা 90%.
karma is a bitch.
#মিম্ মি

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়