SAHA ANTAR

Published:
2022-05-31 19:26:21 BdST

মাদ্রাসা বোর্ডের শীর্ষ আজিজা-রৌনক-সানিয়ারা মেডিকেলে পড়তে চান


আজিজা খাতুন ও ইমরানা আফরোজ

 

 
সংবাদ সংস্থা
____________________________

হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষার ফলাফলে রীতিমতো তাক লাগিয়েছে মালদহের বিভিন্ন হাই মাদ্রাসার পড়ুয়ারা। রাজ্যে প্রথম স্থানাধিকারী মালদহের ছাত্রী সরিফা খাতুন। পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৭৮৬। মাদ্রাসা বোর্ডের পরীক্ষায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন ইমরানা আফরোজ। ইমরানা মালদহ রতুয়া থানার বটতলা আদর্শ হাই মাদ্রাসার ছাত্রী। বড় হয়ে স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক হতে চাওয়া ইমরানা পরীক্ষার প্রস্তুতির জন্য কোনও প্রাইভেট টিউশনি নেননি। করোনার ফলে স্কুলও বন্ধ ছিল। ফলে বাড়িতেই পড়াশুনো চালিয়ে যান তিনি। দিনে প্রায় সাত থেকে ন’ঘন্টা পড়াশোনা করতেন। তাঁর প্রাপ্ত নম্বর ৭৭৫। ইমরানার বাবা পেশায় মাদ্রাসা স্কুলেরই শিক্ষক।মাদ্রাসা বোর্ডের পরীক্ষায় রাজ্যের তৃতীয় স্থান অধিকার করেছেন। মালদহের কালিয়াচক থানার মেয়ে আজিজা খাতুন। তিনি কালিয়াচক দরিয়াপুর বাইশি হাই মাদ্রাসার ছাত্রী। পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৭৭৩। আজিজার বাবা হরমুজ শেখ পেশায় লরিচালক। মা রশিদা বিবি বিড়ি বাঁধে। প্রথম হওয়া সরিফার মতোই আর্থিক প্রতিকূলতার সঙ্গে লড়াই করে পড়াশোনা চালিয়ে যেতে হয়েছে আজিজাকে।

আজিজাও বড় হয়ে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে। কিন্তু টাকা কোথা থেকে আসবে তা নিয়ে এখনও অনিশ্চিত তাঁর পরিবারের সদস্যেরা।

৭৭১ নম্বর পেয়ে পশ্চিম বঙ্গ রাজ্যে সম্ভাব্য চতুর্থ স্থানাধিকারী রৌনক জাহান রামনগর মাদ্রাসার ছাত্রী। তাঁর বাবা মহম্মদ রেজাউল হক কৃষক। কিন্তু আর্থিক অস্বচ্ছলতা হার মানাতে পারেনি রৌনকের মেধাকেও। রৌনকও চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখেন। কিন্তু সমস্যা সেই এক। পড়ার খরচ কোথা থেকে আসবে তা নিয়ে এখনই দুশ্চিন্তার ভাঁজ তার বাবার কপালে।

 

 

সুজাপুরের নয়মৌজা শুভানিয়া হাই মাদ্রাসার ছাত্রী সানিয়া পারভিন ৭৬৯ পেয়ে রাজ্যে পঞ্চম স্থান দখল করেছেন। তাঁর বাবা বরকত আলি পেশায় দর্জি। মা সারিকা খাতুনও সেলাইয়ের কাজ করেন। সারা মাসে পরিবারের উপার্জন মাত্র পাঁচ হাজার টাকা। লক্ষ্মীর ভান্ডার থেকে পাওয়া আর্থিক সাহায্য দিয়েই কিছু দিন সানিয়ার পড়ার খরচ চালিয়েছেন তাঁরা। তবে এই দম্পতি এখন ভেবে পাচ্ছেন না কী ভাবে মেয়ের চিকিৎসক হওয়ার লক্ষ্য পূরণ করবেন!


৭৬৫ পেয়ে ওই একই মাদ্রাসার আশিকা খাতুন রাজ্যে নবম স্থান দখল করেছেন। তাঁর বাবা আব্দুর রহমান পেশায় দিনমজুর। মেধাবী মেয়ের পড়াশোনার খরচা কী ভাবে চালাবেন তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তিনিও।

প্রসঙ্গত, সোমবার প্রকাশিত হাই মাদ্রাসা পরীক্ষার মেধা তালিকায় প্রথম দশ জনের মধ্যে স্থান করে নিয়েছেন ১৫ জন পড়ুয়া। তার মধ্যে শুধু মালদহেরই দশ জন।

প্রথম হয়েও চিন্তায় সরিফা, ওঁর আব্বু যে ঝালমুড়ি বিক্রেতা, কে জোগাবে পড়ার খরচ
সরিফার সাফল্যে খুশির হাওয়া মালদহের ওই গ্রামে। কিন্তু ওই পরিবারে সবার মধ্যেই ভবিষ্যতের কথা ভেবে বেশ চিন্তা। সরকারি সাহায্য চান ওঁরা।

প্রথম হয়েও চিন্তায় সরিফা, ওঁর আব্বু যে ঝালমুড়ি বিক্রেতা, কে জোগাবে পড়ার খরচ


আনন্দ করার দিনেও আনন্দ নেই সরিফার বাড়িতে। থাকবে কী করে? ঝালমুড়ি বিক্রেতার মেয়ে প্রথম হলেও টানাটানির সংসারে উচ্চশিক্ষার খরচ নিয়ে চিন্তা যে আনন্দকে চাপা দিয়ে দিচ্ছে।

লকডাউনে যখন স্কুল বন্ধ ছিল, পরীক্ষা হবে না বলে রব উঠেছিল, পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য তখন বাবাই উৎসাহ দিতেন। বাবা উজির আলির জন্যই হাই মাদ্রাসার পরীক্ষায় ভাল ফল করেছেন তিনি, রাজ্যে প্রথম হওয়ার খবর পেয়ে এমনটাই জানালেন মালদহের ছাত্রী সরিফা খাতুন। পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৭৮৬। মেয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত সরিফার বাবা, মা। কিন্তু নুন আনতে পান্তা ফুরনো সংসারে তাঁরা বুঝতে পারছেন না, এ বার কী করে পড়াশোনা চলবে। নিত্য অভাব যাতে ভবিষ্যতে তাঁর পড়াশোনায় বাধা হয়ে না-দাঁড়ায়, তার জন্য রেজাল্ট হাতে পেয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আর্থিক সাহায্যের আবেদনও করলেন সরিফা।

মালদহের রতুয়া থানার বটতলা আদর্শ হাই মাদ্রাসা থেকে এ বার পরীক্ষা দিয়েছেন সরিফা। কিন্তু ছোট থেকে তিনি পড়াশোনা করেছেন ভাদো আবাসিক স্কুলে। সরিফা বলছেন, ‘‘আমি জানতাম, এক থেকে দশের মধ্যে থাকব। শিক্ষকেরাও বলতেন, আমি ভাল ফল করব। কিন্তু প্রথম হব ভাবতে পারিনি। খবর পাওয়ার পর এখন দারুণ লাগছে।’’ সরিফা জানালেন, বড় হয়ে চিকিৎসক হতে চান তিনি। কিন্তু অভাবের সংসারে এই স্বপ্নপূরণ কত দূর সম্ভব, তা ভেবে নিজেও চিন্তিত সরিফা।

পাড়ায় ঝালমুড়ি বিক্রি করেন সরিফার বাবা উজির। ঝালমুড়ি বিক্রি করে যা রোজগার, তাতে কোনও মতে চলে সরিফাদের সংসার। তবে যতই টানাটানি থাকুক, মেয়ের পড়াশোনায় কোনও খামতি রাখেননি উজির। বাবাই তাঁকে সর্বক্ষণ উৎসাহ দিয়ে গিয়েছে বলেই জানালেন সরিফা। তাঁর কথায়, ‘‘আমার আব্বু অত শিক্ষিত নয়। বাড়ির পাশে একটা দোকান খুলে এখন ঝালমুড়ি বেচে। কিন্তু আমার পড়াশোনায় কোনও বাধা আসতে দেয়নি। সব সময় আমায় উৎসাহ দিয়েছে। লকডাউনের সময় সবাই বলত, পরীক্ষা হবে না। তখন আব্বুই সব সময় আমায় পড়তে বসতে বলত।’’

মেয়ের সাফল্যে উজিরের বাড়িতে এখন খুশির হাওয়া। এ সবের মধ্যে ভবিষ্যতের কথা ভেবে বেশ চিন্তিত দেখাল সরিফার মা সায়েতা বিবিকে। তাঁর এখন একটাই চিন্তা, এ বার মেয়ের পড়াশোনার খরচ সামলাবেন কী করে? সায়েতার কথায়, ‘‘মেয়ের পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষমতা সত্যিই আমাদের নেই। সরকার টাকা দিয়ে সাহায্য করলে তবেই মেয়ে আরও পড়তে পারবে।’’

সৌজন্য আনন্দবাজার পত্রিকা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়