Dr. Aminul Islam

Published:
2022-04-07 10:17:32 BdST

আগামী স্বাস্থ্য সেবা: আগামীর হেলথ ইন্ডাস্ট্রিতে যেসব পরিবর্তন


লেখক

 

 

অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
_________________

কিছু ভাবনা আপনাদের সামনে আগামি স্বাস্থ্য সেবা আর হেলথ ইন্ডাস্ট্রি নিয়ে ।

আগামি দিনে হেলথ কেয়ার ইন্ডাস্ট্রি কেমন হবে আমরা এর জন্য ভাবছি কিনা প্রস্তুত কিনা এ নিয়ে প্রশ্ন রেখেছিলাম ফেস বুক বন্ধুদের কাছে । আমি অনেক কিছু শিখি এই বৃদ্ধ বয়সেও ।
আমার ধারনা আগামি দিনে আরটিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এ আই হবে মুল চালিকা শক্তি , কম্পিউটারে দক্ষ ব্যক্তিরা এই শিল্পে হবেন প্রাইম মুভার ।
আর এই অতিমারি আমাদের দৃষ্টি ভঙ্গি অনেকটা বদলে দিয়েছে আর তাই স্বাস্থ্য সেবার এক খোল নলচে বদল হতেও পারে । যারা হেলথ ইন্ডাস্ট্রি করেছেন আর অনেক অর্থ উপার্জন করেছেন তাদের সামনে আসছে \
বিশাল এক চ্যলেঞ্জ।

সাড়া দিলেন অনেকে
Nahid A. Khan এম আর সি এস বলল , আগামি হেলথ কেয়ার শিল্পে আসবে আমুল পরিবর্তন , তথাকথিত প্রবাদ প্রতিম চিকিৎসকদের মুল্য কমবে , শিল্পের চাহিদা হবে এমন ব্যক্তিদের যারা কম্পিউটারে হবে দক্ষ আর কোডিং করতে হবে পারঙ্গম । কারন হিসাবে বলা হয়েছে আগামি হেলথ কেয়ার হবে অধিকাংশ ক্ষেত্রে স্বয়ংক্রিয় আর তাই পুন পুন একই কাজ করতে তা হবে দক্ষ ( Repetitive task)
আমেরিকার আরেক জন বিশেষজ্ঞ চিকিৎসক খোকন খোকন তার মন্তব্য একই ধাচে। হার্ভার্ড আর এম আই টি তে কাজ করা এই চিকিৎসক মনে করেন ভবিষ্যতে অনেক কিছু হবে আরটিফিসিয়াল ইন্টিলিজেন্স এর মাধ্যমে । স্বাস্থ্য খাতে খরচ এত বাড়ছে স্বল্প খরচে তাই জনগনের সাধ্যের মধ্যে রাখতে হলে আর বিকল্প নাই ।
এখন যা মনে হয় আমাদের স্বাস্থ্য সেবা এখনও চিরাচরিত ধাচে চলছে এখন ও লিজেন্ড নির্ভর আর এ আই আর কম্পিইউটারে দক্ষ লোক নাই ইতিমধ্যে হেলথ ল্যাবের অনেকটা মেশিন চালিত আর ইঞ্জিনিয়ার আর সই দেবার লোক এসব ল্যাবে ব্যবহৃত হচ্ছেন স্বাস্থ্য সেবা দিতে।ল্যাব সেবার কিছু ক্ষেত্রে মাত্র বিশেষজ্ঞ মতামত দরকার আর অধিকাংশ আজকাল মেশিন জাত আর কম্পিউটার জেনারেটেড।
এ আই ঢুকলে ডাক্তার হয়ার সেই চমৎকারিত্ব আর ক্যারিজমা কম থাকবে । এমন আগামি দিনে এই শিল্পে ডাক্তার নার্স হবার আকাঙ্কখা কতোটা উপযোগী আর মানব সেবার সেই অতীতের তত্ব কি বদলে যাবে ?

কৃত্রিম বুদ্ধি মত্তা রোবট এরা আসবে রোগীর দুয়ারে.;
প্রয়োজন কি হবে চিকিৎসা বিদ্যা কারিকুলামে পরিবর্তন বা প্রশিক্ষনে কি আনতে হবে পরিবর্তন আগামি দিনের কথা ভেবে ?

রক্ত মাংসের মানুষের স্পর্শ ্‌ পরিক্ষা করা কথা শোনা এসব কতখানি থাকবে আগামিতে ?

আজকাল রোবটিক সার্জারি হচ্ছে , চিকিৎসা সিদ্ধান্ত কি নেবে প্রোগ্রাম করা রবোট আর এ আই ?আর অবশ্য সিদ্ধান্তের কেন্দ্রে থাকবে রোগী
অভিজ্ঞরা বলছেন আগামি হেলথ কেয়ার শিল্পে মুল ফোকাস রোগী এতে সন্দেহ নাই,।

আমাদের চোখের সামনে আগামি হেলথ কেয়ায় ইন্ডাস্ট্রির আকার বদলাচ্ছে দারুন অগ্রগতি হচ্ছে ডিজিটাল হেলথ কেয়ার টেকনোলজি যেমন আরটিফিসিয়াল ইন্টেলিজেন্স , ভি আর/ এ আর, ৩ ডি প্রিন্টিং ্‌
রবোটিক্স বা ন্যানো টেকনলজি ।
তাই যারা হেলথ কেয়ার ইন্ডস্ত্রিতে তাদেরকে এসব আধুনিক প্রযুক্তির সাথে পরিচিত হতে হবে আর এসব বিষয়ে দক্ষ লোকেরা হবেন এই শিল্পের মুল কারিগর। কনজুমার কেন্দ্রিক প্রতিষ্ঠান যারা গড়তে পারবেন তারা দেবেন নেতৃত্ব ।
আমাদেরকে ভেলু বেসড কেয়ারের দিকে নজর দিতে হবে এর অর্থ রোগীর চিকিৎসা মান আর এর পরিনতি ভাল হোক এ মন ধারনা। রোগীর সন্তুষ্টি হবে ব্যবসার মুল পুজি ।

আমাদের চিকিৎসা ব্যয় আর বিভিন্ন মান নিয়ে লড়াই করতে হচ্ছে , চিকিৎসার জন্য রোগীর পকেট থেকে অনেক অর্থ ব্যয় হচ্ছে আর ব্যয় বেশি বা অসন্তুস্টি যাই কারন হোক অনেক মধ্য বিত্ত আর নিম্ন বিত্ত চলে যায় পাশের দেশে । এ হল বাস্তব একে বিবেচনা না করা ভুল হবে আর কি করে রোগী সন্তুষ্ট হয় আর সাশ্রয়ী মান সম্পন্ন চিকিৎসা পায় তা দেখতে হবে।
আজকাল প্রিসিশন মেডিসিনের কথা উঠছে । যে মেডিসিন বেশি প্রিসাইজ আর সাশ্রয়ি তাই হচ্ছে আগামি ফোকাস। উপাত্ত সংগ্রহ, এদের সমন্বিত করা আর কম্পিউটার মডেলে উপস্থাপন এসব প্রযুক্তি হবে প্রয়োজন ।
কেয়ার ডেলিভারি বা পরিষেবা দানের চিত্র কেমন হবে । রোগীর চিকিৎসা যেমন রোগের চিকিৎসার থেকে রোগীর চিকিৎসার উপর বেশি নজর দিয়ে হবে তেমনি সে চিকিৎসার সুফল পাবে আর তা হবে সাশ্রয়ি। রোগী খোজে সাশ্রয়ি মান সম্পন্ন সেবা। আর রোগীর কাছে বিকল্প থাকাতে সে চলে যাবে অন্যত্র যে জন্য আমেরিকার রোগী চলে যায় কিউবা বা মালায়েসিয়া।
আগামি স্বাস্থ্য সেবা মডেলে রোগীকে ভোক্তা হিসাবে দেখা হয় । তাই রোগী সেবাদানকারিদের কাছে মান সম্পন্ন সেবা দাবি করতে পারেন। প্রত্যাশা থাকবে আর নিজ সিদ্ধান্ত নেয়া আর পছন্দের অধিকার থাকবে। তাই আগামিতে থাকবে অনেক বেশি ইনফরমড রোগী যারা আরও ভাল চিকিৎসা পরিনতি চাইবে , পরিচর্যা , চিকিৎসা আর সেবার ব্যাপারে সেবা দান কারী রোগীকে জানাবেন আর ঐক্য মতে বা রোগীর সম্মতি আর জেনে সেবা হবে।
এরপর আসছে ডিজিটাল প্রযুক্তি
১। হেলথ কেয়ার দানের প্রতি রোগী আর সেবা দান কারী উভয়ের অভিগম্যতা থাকবে
২। রোগীকে দূর থেকে নজরদারি
৩। স্বাস্থ্য আর কুশল বিধানে রোগীর অংশিদারি ত্ব
৪। সেবা হবে আরও নিখুত আর নির্ভুল । কেয়ার ডেলিভারিতে আরও দক্ষতা আর প্রমিত করন
৫। হেলথ কেয়ার সিস্টেমে বিরাম হীন যোগাযোগ
৬। হেলথ ক্যেয়ার উপাত্ত আরও সমন্বিত করতে এ আই প্রযুক্তি \

বিদগ্ধ পাঠক মতামত জানালে সমৃদ্ধ হতাম

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়