SAHA ANTAR

Published:
2022-04-04 18:09:22 BdST

চাঁদ দেখা নিয়ে ওআইসির বিশ্ব বরেণ্য ধর্মীয় পন্ডিতদের পরামর্শ ও সিদ্ধান্তের কি হল!


লেখক

 

 

রাজিক হাসান
লন্ডন থেকে
_________________

কোন দেশে কখন নতুন চাঁদ দেখা যাবে তা বহু আগে থেকেই আধুনিক জ্যোতির্বিজ্ঞানের মাধ্যমে হিসেব করে নিশ্চিত করা সম্ভব। কিন্তু তারপরও মুসলিমদের ধর্মীয় উৎসবের তারিখ নির্ধারণ নিয়ে এত বিতর্ক এবং বিভ্রান্তি?

মানুষ ঝড় বৃষ্টির সময় সুর্যাস্ত না দেখে জোতির্বিজ্ঞান মেনে ঘড়ির কাঁটা দেখে ইফতার করে। সুবহ সাদিক কেউ দেখে না, রোজার ক্যালেন্ডার দেখে মিনিট সেকেন্ড হিসাব করে সেহেরি করে। এমনকি প্রতি ওয়াক্ত নামাজ এর সময়গুলো ও আজকাল বিজ্ঞান সম্মত উপায়ে নির্ধারিত হচ্ছে। আজকের এই আধুনিক প্রযুক্তির যুগে, মানুষ যখন চাঁদ-সূর্যের প্রতি মূহুর্তের গতি পর্যবেক্ষণ করতে পারে, তখন শুধু চাঁদ দেখার বেলায় প্রাচীন পদ্ধতি; অর্থাৎ খালি চোখে চাঁদ দেখার কী যুক্তি থাকতে পারে?

ওআইসির (অর্গেনাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) বিশ্ব বরেণ্য কিছু ধর্মীয় পন্ডিত পরামর্শ করে সিদ্ধান্ত নিয়েছিলেন একটা দেশে চাঁদ দেখা গেলে, অন্যদেশেও সেটা মানা হবে। ওআইসির এই সিদ্ধান্ত বিশ্বের বহু দেশই গ্রহণ করলেও দক্ষিণ এশিয়ার দেশগুলো এই সিদ্ধান্তটি বাতিল করে।

ধর্মীয় ক্যালেন্ডারের শুরুটা ধর্মীয়, কিন্ত গণনার পদ্ধতি অবশ্যই বৈজ্ঞানিক। চাঁদ ওঠা, সূর্য ওঠা, সূর্যের চারিদিকে পৃথিবী ও চাঁদের নিজ কক্ষ পথে পৰিভ্ৰমণ এগুলো সবই তো বৈজ্ঞানিক। বাংলাদেশও এখন কক্ষপথে স্যাটেলাইট ছেড়েছে। প্রযুক্তি থেকে প্রাপ্ত ঘূর্ণিঝড়, সাইক্লোন এর আগাম সংকেত বহু জান ও মালের ক্ষয়ক্ষতি থেকে আমাদের বাঁচিয়ে দিচ্ছে। তাহলে কেন আজ বাংলাদেশের মুসলিমদেরও ধর্মীয় উৎসবের তারিখ নির্ধারণ নিয়ে এত বিতর্ক এবং বিভ্রান্তি থাকবে?

খালি চোখে চাঁদ দেখা যাওয়ার পরই হিজরি সনের একটি নতুন চান্দ্র মাস শুরু হবে, এটাই কি ইসলামের বিধান? বহু ধর্মীয় নেতা এখনো পর্যন্ত খালি চোখে চাঁদ দেখা যাওয়ার ওপরই নির্ভর করতে চান।

অর্থাৎ মূল সমস্যা হচ্ছে - খালি চোখে চাঁদ দেখার নির্দেশনা নিয়ে।

প্রশ্ন হল; ঈদের সাথে চাঁদের কি সম্পর্ক? চাঁদের ভূমিকা এখানে একটি মহাজাগতিক ঘড়ি, যা শাওয়াল মাসের প্রথম দিন নিশ্চিত করতে সাহায্য করে, তাহলে চাঁদ না দেখেও অন্য উপায়ে শাওয়ালের প্রথম তারিখ নিশ্চিত করে ঈদ উৎযাপন করা যেতে পারে। যেহেতু বৈজ্ঞানিক পন্থা থাকা সত্বেও খালি চোখে চাঁদ দেখাই শাওয়াল মাসের প্রথম তারিখ নির্ধারণ করার একমাত্র পন্থা সাব্যস্ত করা হয়, তাহলে বুঝতে হবে চাঁদ এখানে একটি আকাশ ঘড়ি নয়, একটি পবিত্র সত্বা বা সৃষ্টিকর্তার প্রতিনিধি, যার দর্শন না হওয়া পর্যন্ত ঈদ বৈধ নয়।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়