Dr. Aminul Islam

Published:
2022-03-26 19:57:00 BdST

বিজ্ঞাপন, ব্যাবসা এবং মনোপলি নামক দানবের লুঠতরাজ


লেখক

 

ডা. সুরেশ তুলসান
_______

অনেক বছর আগের কথা। টিভিতে দিনের পর দিন প্রচারিত হতে লাগলো একটি বিজ্ঞাপন। তাতে একটি সংক্ষিপ্ত ভিডিওতে দেখা গেল পাড়া-মহল্লা, গ্রাম্য হাটবাজারে ব্যাবসারত খুচরা নারিকেল তেল বিক্রেতাদের দোকান। টিনের খোলা নারিকেল তেল আর খুচরা তেল মাপার ছোট ছোট কয়েকটি পাত্র।
নেপথ্য কন্ঠে কে যেন ঢালাওভাবে কুফল বর্ণনা করে চলেছেন খোলা নারিকেল তেলের। যেমন খোলা নারিকেল তেল মানেই অপরিচ্ছন্ন, ভেজাল, দুষিত, অস্বাস্থ্যকর আর রোগজীবাণুর আখড়া।
পাশাপাশি গ্যারান্টি সহকারে গুণকীর্তন গেয়ে চলেছেন তাদের কোম্পানির প্যাকেট জাত নারিকেল তেলের যেমন, পরিচ্ছন্ন, ভেজালমুক্ত, দূষণমুক্ত, স্বাস্থকর, জীবাণুমুক্ত ইত্যাদি ইত্যাদি। ব্যাস,
এতেই কেল্লাফতে। রাতারাতি পাড়া-মহল্লা, গ্রাম্য হাটবাজারে ব্যাবসারত খুচরা নারিকেল তেল বিক্রেতাদের মাথায় হাত। তাদের প্রতি তৈরি হলো ভোক্তা সাধারণের চরম অবিশ্বাস। আংশিক বা সম্পুর্ন বন্ধ হলে গেল দেশব্যাপী খুচরা নারিকেল বিক্রির হাজার হাজার দোকান। এমন অনেক মানুষ যাদের একমাত্র পেশা ছিলো বাড়িতে বানানো নারিকেল তেল বিক্রি, তারা হয়ে গেল পথের ফকির। এখন তো একবার ব্যবহার করার মত ( Single use sachet) নারিকেল তেলের মিনি প্যাকেট পাওয়া যায় সুদূর পল্লীর হাট-বাজার ঘাটে । মাত্র কয়েকদিন আগে বাজারে গিয়েছিলাম পূজার জন্য নারিকেল এর নাড়ু কিনতে। আগে তিনি নাড়ুর পাশাপাশি বাড়িতে তৈরি নারিকেল তেলও বিক্রি করতেন। খুব সুনাম ছিল উনার তেলের। কৌতুহল বশত জানতে চাইলাম নারিকেল তেলের বর্তমান দাম। বললেন এখন আর মানুষ উনাদের বিশ্বাস করে না। তাই নারিকেল তেল বানানো এবং বিক্রি দুটোই বন্ধ।

আজ কদিন হলো দেখছি সেই একই স্টাইলের ব্যাবসায়িক ফাঁদ। এবারের টার্গেট ঘানি ভাঙ্গা সরিষার তেল। চালাকির স্টাইলটাও একই রকম। বিজ্ঞানের ভিডিওতে কারখানার বাইরের ঘরে বলদের টানা একটা তেলের ঘানি আর ভিতরে সারি সারি তেল ভাঙ্গানোর মেশিন। নেপথ্য কন্ঠের ভাষাও প্রায় একই রকম।
ঘানি ভাঙ্গা সরিষার তেলে মিথ্যা আশ্বাসের ফাঁদে পা দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি ভেজাল, নোংরা, কালো গাদ মিশ্রিত মেশিনে ভাঙ্গানো তেল না কেনার পরামর্শ। দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু তেলের ঘানি গুলোও এবার হুমকির মুখে। সাথে বেকার হবে এই তেল শিল্পের সাথে জড়িত হাজারো ছোট খাটো মিল মালিক আর দরিদ্র শ্রমিকরা। অচিরেই আমরা হয়তো বাজারে দেখতে পাবো নারিকেল তেলের মত একবার রান্না করার মত সরিষার তেলের মিনি প্যাকেট বা তথাকথিত "Single use sachet".
কর্পোরেট ব্যাবসায়ী নামক মহা রাক্ষসের গ্রাসে পরিনত হবে সরিষার তেলের সাথে জড়িত হাজারো পরিবার।
এটাই হয়তো নিয়তি। আমি আপনি ভেবে করবেন কি ??

মিনি প্যাকেটের নামে প্লাস্টিকের দ্বারা পরিবেশ দূষণের কথা না আজ নাইবা বললাম।

ডা সুরেশ তুলসান।
কুষ্টিয়া মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়