Ameen Qudir

Published:
2017-02-19 20:39:29 BdST

সরকারী হাসপাতালের আউটডোরের চিকিৎসকদের জন্য কিছু জরুরী পরামর্শ


 

ডা. শাব্বির হোসেন খান
____________________________

দেশের সরকারী হাসপাতালগুলোর আউটডোরে

কর্মরত চিকিৎসকদের উদ্দ্যেশ্যে _____________

আদালত কতৃক নির্দেশনামূলক আদেশ পেয়ে বিএমডিসি'র দেয়া বিজ্ঞপ্তি সম্পর্কে আপনারা ইতোমধ্যেই অবহিত হয়েছেন। বিজ্ঞ আদালতের রায় এবং এর পরিপ্রেক্ষিতে দেয়া বিএমডিসি'র বিজ্ঞপ্তিকে সাধুবাদ জানাচ্ছি আমি। এ'প্রসংগে আপনাদের উদ্দেশ্যে আমার কিছু অযাচিত পরামর্শ___________

আদালতের রায়ে এবং বিএমডিসি'র বিজ্ঞপ্তিতে প্রেসক্রিপশন বলতে শুধু প্রাইভেট চেম্বারে দেয়া প্রেসক্রিপশন বোঝায় নি, হাসপাতালের আউটডোর থেকে দেয়া প্রেসক্রিপশন ও কিন্তু এর আওতাভুক্ত। যদিও মন্ত্রণালয় কিংবা স্বাস্থ্য / পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে বিএমডিসি'র মত কোন নির্দেশনা / বিজ্ঞপ্তি এখনো জারী করা হয়নি, তবুও আদালতের দেয়া নির্দেশনা হাসপাতালের আউটডোরেও প্রতিপালন করতে হবে।

এখন থেকে দেশের সব হাসপাতালের বহিঃবিভাগে "কোয়ান্টিটেডিভ সার্ভিস" এর চিন্তা না করে আদালতের নির্দেশনা অনুযায়ী "কোয়ালিটেটিভ সার্ভিস" দিয়ে ব্যাবস্থাপত্র / প্রেসক্রিপশন লেখার অনুরোধ জানাচ্ছি আমি আপনাদেরকে। আউটডোরে প্রতিটি রোগীকে প্রয়োজনীয় সময় দেবেন; ব্যাবস্থাপত্র/প্রেসক্রিপশন লেখার সময় সতর্কভাবে এবং নির্দেশনা অনুসারে লিখবেন, লেখার পর প্রয়োজনে রিভিউ করবেন এবং নিশ্চিত হওয়ার পর রোগীর হাতে দেবেন। কোন ধরনের তাড়াহুড়া করবেন না। তাড়াহুড়া করতে গিয়ে যদি নির্দেশনা অনুসরন না করে ১ টা প্রেসক্রিপশনও লেখেন, সেটা দিয়েই কিন্ত আপনার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হ য়ে যেতে পারে। এই মামলা যে শুধু ওই রোগীই করতে পারবেন বা করবেন, তা নয়! যে কোন ব্যাক্তি ওই প্রেসক্রিপশন দিয়ে মামলা করে দিতে পারবে। অতএব, সাবধান!

আপনার আউটডোরের সামনে রোগীর দীর্ঘ লাইন আছে কি নেই, সেটা আপনার বিবেচ্য বিষয় নয়। আপনি আপনার ওয়ার্কিং আওয়ারে যতজন রোগী দেখতে পারবেন, সেই সংখ্যাটা জানিয়ে দিয়ে ( প্রয়োজনে লিখিভাবে) এর বেশী রোগী যেন আপনার কাছে টিকেট দিয়ে না পাঠায়, সেটা জানিয়ে দেবেন আপনার হাসপাতাল অথরিটিকে। টিকেট ক্লার্ককেও মৌখিক /লিখিতভাবে সেই নির্দেশনা দিয়ে দেবেন। কর্মস্থলে দায়িত্ব পালন করতে গিয়ে সরকারী বিধান, বিশেষতঃ আদালতের নির্দেশনা যাতে লংঘন না হয়, সে ব্যাপারে আশা করি সবাই সতর্ক থাকবেন।

মনে রাখবেন, আপনার কাজ চিকিৎসা দেয়া; হাসপাতালে আসা রোগীর "লোড বিয়ারিং এজেন্ট" নন আপনি!

________________________________

 

ডা. শাব্বির হোসেন খান; প্রখ্যাত লোকসেবী চিকিৎসক নেতা।
মৌলভীবাজার।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়