Dr. Aminul Islam

Published:
2021-12-30 23:23:44 BdST

এক্সিকিউটিভ ফাঙ্কশন: ১৫টি প্রয়োজনীয় মানসিক কৌশল জেনে নিন


লেখক

 

অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
___________________

এবার একটি নতুন কথা বলি আর অনেকের জন্য এক নতুন শব্দের অবতারনা করি।
এক্সিকিউটিভ ফাঙ্কশন ।

কথা হল এভাবে কি বাআবার আপনার চাবি হারাচ্ছেন?
১। তাহলে এক্সিকিউটিভ ফাঙ্কশন কি ?
এটা হল সারি সারি মৌলিক মানসিক কৌশল ।
এই স্কিল থাকলে খবর বা তথ্য প্রক্তিয়াজাত হওয়া , স্মরন করা, সিদ্ধান্তে পৌঁছানো , আর সময়ের সদব্যবহার করা সম্ভব। একে আমরা বলি ই এফ (এক্সিকিউ টিভ ফাঙ্কশন) সমস্যা হলে , এর প্রভাব পড়ে আত্ম নিয়ন্ত্রন ,
লক্ষ্য আর সম্পর্কের উপর।
কি হয় সমস্যা /

২। এমন কি হচ্ছে যে কোথায় সেল ফোন বা চাবি রেখেছেন তা মনহে করতে পারছেন না। এরকম জিনিষ হারানো বা স্থানচ্যুত হওয়া ঘটে এই সমস্যায় । এলো মেলো হয়েছেন বা জিনিষ পত্র কোথায় কোনটা রেখেছেন তা মনে নেই। অফিসের মিটিং এ গুরুত্ব পূর্ণ ফাইল আনতে ভুলে গেছেন বা শীতের দিনে কোট পরতে ভুলে গেছেন

৩। । কারো নাম বা ঘটনা মনে হচ্ছেনা।
ই এফ সমস্যায় এরকম হয় ঘটনা মনে হচ্ছেনা কিছু মনে পড়ছে কিন্তু বিশদ মনে নাই। তাই কাউকে ঘটনাটি বলতে বা কোন ইস্যু সম্বন্ধে ই মেল করতে হয় সমস্যা,

৪। মাল্টি টাস্ক করা বা শুরু করা কঠিন
নতুন প্রোজেক্ট শুরু করতে সমস্যা, ।আচ্ছন্ন লাগে নিজেকে । একজিকিউটিভ ফানশন চিন্তা আর সময়ের সমন্বয় করতে সহায়ক। ই এফ সমস্যা থাকলে মাল্টি টাস্ক করা, দীর্ঘ মেয়াদী প্রকল্প করা প্লান করা হবে সমস্যা,

৫। প্যান্টের ভেতর পিঁপড়া ঘুরছে ?
স্থির হতে অসুবিধা ? ই এফ সমস্যা থাকলে এমন হবে অনেক তাড়া হুড়োতে আছে এক প্রকল্প থেকে অন্যাটাতে যাচ্ছেন ত ড়ি ঘড়ি । মন ছুটছে এদিক অদিক।
অধৈর্য ।

৬। সর্বদা দেরি ।
যাদের ই এফ সমস্যা এরা সময় বা কাজ কিছু ভাল সামাল দিতে পারে না। কাজ বা সামাজিক অনুষ্ঠান , হয়ত রেস্তোরায় ডিনারের আমন্ত্রন দেরি করছেন। বন্ধু বা পরিবার মনে করছে আপনি একজন বাজে প্ল্যানার, আর এলো মেলো লোক । কিছু গুছিয়ে করতে পারেন না।বা আপনি খুব রুক্ষ্ম প্রকৃতির ।

৭।; /, চিন্তার স্রোত এর সাথে তাল মিলাতে পারছেন না
ই এফ সমস্যা হলে, কোন কাজে বা আলোচনায় মনোযোগী হতে পারেন না। অন্য কেউ কথা বললে এতে মনোযোগ দিতে পারেন না। মন এদিক অদিক ঘুরপাক খায় , কি ঘটছে এতে লক্ষ্য নাই ।

৮। বার বার একই পাতা পড়ছেন আর পড়ছেন ।
মনে কিছু থাকছেনা , এই মাত্র যা পড়লেন তা মনে করতে পারেন না। আবার পড়েন ।

৯। আরব্ধ কাজ শেষ করতে পারেন না।
মনে হয় আটকে গেছেন। কাজ শেষ না করে চলে গেলেন অন্য কাজে। কিছু সম্পূর্ণ করতে কত সময় লাগে আন্দাজ নাই। প্রোজেক্ট থাকে অসম্পূর্ণ ।

১০। একাধিক পদক্ষেপ মনে হয় অনেক
ধাপে ধাপে যে কাজ এতে অভিভুত হন ই এফ সমস্যায় ,কোণটা আগে পরে ঠিক থাকেনা
১১ । কিছুই মনে করতে পারছেন না।
ওয়রকিং মেমরি বা এমন কিছু মনে রাখা যা কাজ করতে লাগে এর সমস্যা হয়। হয়ত অনুষ্ঠান বা মিটিং এর তারিখ গেছেন ভুলে। কাজের সম্য একটি প্রোগ্রাম কি করে করবেন মনে করতে পারছেন না।
১২। ইমশনের নিয়ন্ত্রন ভালনয়।
নিজের অনুভুতির উপর পড়ে প্রভাব। মন মেজাজের চড়াই উতরাই , আবেগ নিয়ন্ত্রন নাই।বেহিসাবি আবেগ। অন্যের কথার মাঝে বাধা দেয়া কথা বলা , গুলিয়ে ফেলা স্বভাব।
১৩/ সব কিছু এলো মেলো , জঞ্জালে ভরা

ক্লোজেটে ম্যালা জঞ্জাল। দরকারি কাগজ খুজে পাওয়া যায় না। কিছুই গোছানো নয় । সব এলো মেলো , অগোছালো ।
১৪। ডেড আলিন প্রায় মিস করেন।
কর্ম সুচি অনুসরনে সফল নন। কাজে ডেড লাইনে পৌছাতে পারেন না।
১৫। প্রত্যকে এত আপ সেট কেন?
আপনার আচরন কিভাবে নজএদারি করেন এর উপর প্রভাব ফেলেএফ সমস্যা, ভুলে গেছেন পরের হপ্তায় আপনার মায়ের জন্মদিন। এতে হয় পরিবারের লোকেরা মন খারাপ করলেন। কিন্তু নিজে বুঝলেন না কেন এমন হল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়