SAHA ANTAR

Published:
2021-10-09 05:29:31 BdST

অধ্যাপক সুলতানা এলগিনকে প্রণাম: শুভ জন্মদিন


অধ্যাপক ডা সুলতানা এলগিন

অধ্যাপক সুলতানাএলগিনকে প্রণাম: শুভ জন্মদিন

ডা. অর্ণব ভট্টাচার্য, এমডি শিক্ষার্থী

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ এন্ড নিউরোসাইন্স ,বেঙ্গালুরু
______________________________

বাংলাদেশের চিকিৎসা বিশ্ববিদ্যালয় :বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাইকয়াট্রিস্ট অধ্যাপক সুলতানা এলগিনকে প্রথম বার দেখেছি ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ এন্ড নিউরোসাইন্স ,বেঙ্গালুরুতে। আমি অসমের শিলচরের বাঙালি । শিলচরেই আমার বেড়ে ওঠা। সেখান থেকে বেঙ্গালুরু অনেক দূর। ভারতবর্ষের আরেক প্রান্ত।
ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ এন্ড নিউরোসাইন্স ,বেঙ্গালুরুতে যখন প্রথম এলগিনদিদিকে আবিস্কার করি, ভেবেছিলাম ভারতীয়ই।
ভারতবর্ষ মহাদেশের মত বৈচিত্রপূর্ণ ও বিশাল । সেখানে দেশের আরেক প্রান্তে গিয়ে সোজা কথায় দক্ষিণভারতে গিয়ে বাঙালিদিদিকে পেয়ে বর্ত্মে গিয়েছিলুম।
বাঙালি সেখানে কম নয়। বাংলাদেশের বাঙালিও পেয়েছি। কিন্তু এলগিন দিদির মত কেউ নয়। প্রথমে ভেবেছিলাম , নিমহ্যান্সের প্রফেসর বা এসোসিয়েট।
পরে জানলাম , কোনটাই নয়। তিনি বাংলাদেশের ঢাকার। সেখানকার বাংলাদেশের চিকিৎসা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ।

অবাক হয়ে দেখেছি, একদম সাধারণ বা সত্যি বললে অসাধারণ নারী ।
বাংলাদেশ ও
ভারতবর্ষের বাঙলা মুল্লুক থেকে আসা বাঙালি বা বাংলাভাষী রোগীদের তিনিই ডিল করতেন। নিমহ্যান্সে অমনটাই হয়।
ইংরেজি চলে। আর সারা ভারত থেকে এবং বাংলাদেশ, নেপাল থেকে অনেক রোগী আসেন।
যে রোগী ইংরাজি জানেন না, তাদের সে সব ভাষা অঞ্চলের চিকিৎসকদের কাছে সোপর্দ করা হয়। এলগিনদিদি যে কয়েক সপ্তাহ আমাদের সঙ্গে ছিলেন , বাঙালি রোগীদের তিনিই দেখতেন।

নিমহ্যান্সের ভেতরেই আছে রোগীদের থাকার জায়গা। সুলভে অল্প খরচে রোগী স্বজনসহ থাকা যায়। বাংলাদেশের রোগীরাও থাকার জায়গা পান।
একবার অবাক হয়ে দেখলুম এবং জানলুম , কোন কোন রোগীর ভালমন্দ জানতে তিনি সন্ধ্যার পরে সেই ডরমেটরিতে চলে যেতেন। একবার দেখলাম, এক রোগী ও স্বজন তাকে পেয়ে এমনই আবেগাপ্লুত যে, মাটিতে মাথা গেড়ে প্রণাম ঠুকে বসেছে।
এসব দৃশ্য দেখলে ভাল লাগে। আত্মবিশ্বাস হয়, একটি মহান পেশায় আমিও কাজ করছি। সেখানে চিকিৎসক যেন সাক্ষাৎ সরস্বতী দেবী কিংবা যেন ভগবান।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়