SAHA ANTAR

Published:
2021-08-07 14:28:39 BdST

ছাত্র'দেরকে তুমি করে বলা যৌন নির্যাতনের চেয়েও খারাপ'


 

ডেস্ক
________________

'ছাত্র'দেরকে তুমি করে বলা যৌন নির্যাতনের চেয়েও খারাপ'। বক্তব্যটি বাংলাদেশের টকশো তারকা শিক্ষক ড. সলিমুল্লাহ খানের।
এ নিয়েই উইকিমিডিয়া বাংলাদেশের উপদেষ্টা গৌতম রায় লিখেছেন,

অধ্যাপক সলিমুল্লাহ খান বেশ কিছুদিন যাবত আলোচনায় আছেন। আমার ধারণা, তিনি আলোচনায় থাকতে চান বলেই আলোচনায় আছেন। এই দক্ষতা সবাই দিনের পর দিন লালন করতে পারেন না।

ইয়ে, আপনাদের হয়তো মনে আছে, তিনি 'ছাত্র'দেরকে তুমি করে বলাকে যৌন নির্যাতনের চেয়েও খারাপ নির্যাতন হিসেবে উল্লেখ করেছিলেন। এক‌ইসাথে, এটাকে বাংলাদেশের শিক্ষার খারাপ অবস্থার অন্যতম কারণ হিসেবে বলেছিলেন।

অধ্যাপক খান যেহেতু ভাষার মানুষ, এবং তিনি যেহেতু রবীন্দ্রনাথ ঠাকুর, নোম চমস্কি, আনিসুজ্জামান প্রমুখ সবাইকে খারিজ করে দেন, কিংবা অনুবাদক হিসেবে মানবেন্দ্র বা জি এইচ হাবীবকে উড়িয়ে দেন, সেহেতু কীসের সাথে কীসের তুলনা করতে হয়, সেই বিষয়ে তাঁকে প্রশ্ন করা ঠিক হবে না। নিশ্চয়ই তিনি জেনেবুঝেই 'ছাত্র'দেরকে তুমি বলাকে যৌন নির্যাতনের চেয়ে খারাপ হিসেবে চিহ্নিত করেছেন। পাশাপাশি, তাঁর বক্তব্য থেকে বাংলাদেশের শিক্ষার নীতিনির্ধারকরা এক‌ইসাথে খারাপ অবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ কারণটিও পেয়ে গেলেন। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উচিত হবে একটি পরিপত্র জারি করা যাতে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষকরা শিক্ষার্থীদের আপনি করে বলেন। আশা করি, এতে শিক্ষার অনেক বড় বড় সমস্যা দূর হয়ে যাবে।

অন্যদিকে, তিনি যেহেতু ভাষার মানুষ, ধারণা করি, তিনি জেন্ডার নিরপেক্ষ ভাষা ব্যবহারের বিষয়ে সচেতন। ছাত্র ও ছাত্রীদের একত্রে নির্দেশ করার জন্য 'শিক্ষার্থী' বলে আলাদা একটি শব্দ আছে। তিনি যেহেতু 'ছাত্র'দের তুমি বলার বিরোধী, এবং 'ছাত্রী'দের বিষয়ে কিছু উল্লেখ করেননি, তাহলে কি ধরে নিতে পারি যে, ছাত্রীদের তুমি করে বলাতে সমস্যা নেই? আপনাদের অনেকের কাছে প্রশ্নটি হয়তো 'সিলি' মনে হতে পারে, কিন্তু মনে রাখতে হবে, অধ্যাপক খান ভাষার ব্যবহারে একজন অত্যন্ত সচেতন মানুষ। তাঁর উল্লেখ করাটা যেমন গুরুত্বপূর্ণ, উল্লেখ না করাটাও তাৎপর্যপূর্ণ।

অধ্যাপক খানের পরবর্তী ওয়েবিনারে যিনি সঞ্চালনা করবেন, তিনি যদি অনুগ্রহ করে এসব বিষয়ে জনাব খানের মতামত দেশবাসীকে জানানোর ব্যবস্থা করেন, বাংলাদেশের শিক্ষার যাবতীয় সমস্যা করোনাকালেই দূর হয়ে যাবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি‌।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়