SAHA ANTAR

Published:
2021-07-16 14:52:56 BdST

ইদ বিশেষ কুরবানীর ঈদ এবং বর্জ্য ব্যবস্থাপনা


 


ডা. আজাদ হাসান
_______________________

প্রতি বছর আমাদের দেশে যথাযথ সম্মান এবং ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদ উল আযহা পালিত হয়ে থাকে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় কুরবানী পরবর্তী বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে এখনো আমাদের দেশে সুপরিকল্পিত ভাবে সিস্টেম গড়ে উঠে নাই।

প্রসংগত সৌদি আরবের কথা উল্লেখ করছি। এখানে প্রতিটি এলাকার জন্য পশু জবাইয়ের জন্য নির্দিষ্ট স্লটার হাউজ বা কসাইখানার ব্যবস্থা আছে। স্লটার হাউজের বাহিরে পশু জবাই করা আইনতঃ দন্ডনীয় অপরাধ। এখানকার জনগণ কুরবানীর আগের দিন স্ব স্ব পশু (ছাগল, ভেড়া, দুম্বা এবং কিছু কিছু ক্ষেত্রে গরু) স্লটার হাউজে পৌছে দিয়ে আসেন। উক্ত পশু বুঝে পাওয়া সাপেক্ষে স্লটার হাউজের কর্মচারীরা পশুর মালিক হতে একটি নির্দিষ্ট পরিমাণ সার্ভিস চার্জ গ্রহন সাপেক্ষে উক্ত পশুর সিলিয়াল নম্বরসহ সম্ভাব্য জবাইয়ের সময় এবং তারিখ উল্লেখ পূর্বক এপয়েন্টমেন্ট রিসিপ্ট প্রদান করেন। উক্ত গ্রাহক উক্ত সময় অনুযায়ী জবাইকৃত পশুর মাংস গ্রহন করতে আসেন।
পশুটি গ্রহন করার পর তাদেরকে একটি নির্দিষ্ট স্থানে রাখা হয়। এরপর সময় অনুযায়ী সিরিয়ালের ক্রম অনুসরণ করে একে একে পশু আধুনিক সুবিধা সম্বলিত এবং স্বাস্থ্য সম্মত পরিষ্কার পরিবেশে জবাই করা হয়। পশু জবাই শেষে পশুর চামড়া ছাড়ানোর পর, পশুর শরীরকে বড় বড় ৬-৮ পিসে ভাগ করা হয়, অতপর নাড়ীভুঁড়ি পৃথক ময়লার পাত্রে রাখা হয় এবং কিছুক্ষণ পর পর ডিসপোস করা হয়। অতপর মাংসগুলো আলাদা পলিব্যাগে ভড়ে তাতে গ্রাহকের নম্বর লিখে রাখা হয়। সাথে সাথে জায়গাটি পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে ফেলা হয়। এভাবে একসাথে ৮-১০ পশু জবাই করা হয়। প্রতিটি স্লটার হাউজে একজন ম্যানেজার এবং একজন করে পশু চিকিৎসক থাকেন এবং প্রতিটি স্লটার হাউজে ১০-১৫ জন স্টাফ থাকে।
প্রতি বছর আমাদের দেশে যত্র তত্র কোরবানীর পশুর বর্জ্য ফেলার কারণে পরিবেশ দূষিত হয় এবং দুর্গন্ধ ছড়ায়। সেই সাথে এত বিপুল পরিমাণ অনিয়ন্ত্রিত বর্জ্য পরিস্কার করা সিটি কর্পোরেশনের জন্য বিরাট মাথা ব্যথার কারণ।
কিন্তু আমাদের দেশেও যদি এভাবে প্রতি ওয়ার্ডে অথবা কয়েকটি ওয়ার্ড মিলিয়ে একটি করে "স্লটার হাউজ" "সিটি কর্পোরেশন"-এর তত্বাবধানে স্থাপন করা যায় এবং কুরবানির পশু স্লটার হাউজের মাধ্যমে জবাই করা হয় তা হলে বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন সূচিত হবে এবং স্বাস্থ্য বান্ধব পরিবেশ সৃষ্টি হবে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়