Ameen Qudir

Published:
2017-02-07 20:07:03 BdST

লোভী শিক্ষক বনাম আদর্শ শিক্ষক


 

মডেল ছবি

 

 

অধ্যাপক ডা. বশীর আহমেদ
___________________________

এতিম আলী একজন লোভী শিক্ষক।

প্রতিবৎসর পরের বছরের প্রাইভেট পড়ানোর জন্য স্টুডেন্টদের তালিকা করেন।আগের বছর নাম না লিখালে ঐ বছর আর তাঁর কাছে কেহ প্রাইভেট পড়ার সুযোগ পায়না। এত ব্যস্ত শিক্ষক এতিম আলী। যদি তাঁর স্কুলের কোন ছাত্র তাঁর কাছে প্রাইভেট পড়ার জন্য নাম না লিখায় বা তাঁর কাছে প্রাইভেট না পড়ে ঐ ছাত্রকে ক্লাসে দাঁড় করিয়ে তার নাম ও রোল নাম্বার লিখে রাখেন।

 

প্রাইভেট না পড়ার জন্য ঐ ছাত্রকে কারণে অকারণে ক্লাসে বকা ঝকা করেন, তাকে স্কুলের সব ধরনের পরীক্ষায় নম্বর কম দেন অর্থাৎ প্রাইভেট না পড়ার জন্য সারা বছর এভাবে ছাত্রদের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্যাতন করেন। শ্রেণীকক্ষে কখনও ছাত্রদের তাঁর বিষয়ে পড়ান না বা হোম টাস্ক দেননা।

তাঁর
প্রাইভেট কোচিং সেন্টারেই শুধু ছাত্রদের পড়ান। এভাবে সারা বছর প্রাইভেট পড়িয়ে এবং সরকারী চাকরী করে তিনি উত্তরার কাছে পাঁচ কাঠার একটি প্লট ও ঢাকা শহরে দুইটি ফ্লাট কিনেছেন, একটি প্রাইভেট কার কিনেছেন, তার এক ছেলে মালয়েশিয়ার একটি ইউনিভার্সিটিতে পড়াশুনা করে।

 


অন্যদিকে শিক্ষক কামাল উদ্দীন সাহেব ঐ বিদ্যালয়ের গণিতের সহকারী শিক্ষক।তিনি তাঁর বাসায় দৈনিক ৪ ঘন্টা করে বছরে ৩ মাস ছাত্রদের প্রাইভেট পড়ান, প্রতিদিন বিদ্যালয়ে নিয়মিত ক্লাস নেন।

শিক্ষক,ছাত্র ও অভিভাবকদের নিকট তিনি অত্যন্ত প্রিয় । তাঁর এক মেয়ে ডাক্তার, ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানে অনার্স পড়ে।তিনি সরকারী কোয়ার্টারে থাকেন।ঢাকা শহরে তাঁর কোন বাড়ী নাই,গাড়ী নাই।কিন্তু সকলের কাছে তিনি অত্যন্ত সম্মানিত ও জনপ্রিয়। অভিভাবক ও ছাত্রদের কাছে তিনি একজন আদর্শ শিক্ষক।

 

সৃজনশীল প্রশ্ন হল-১) এতিম আলী সমাজের কতটুকু উপকার করছে?
২) এধরণের শিক্ষকের কাছে ছাত্ররা কি শিখছে?
৩)সততা,কর্তব্যনিষ্ঠা বলতে কি বুঝ?
৪)শিক্ষক এতিম আলী ও কামাল উদ্দীন সাহেবের নৈতিকতার তুলনামূলক আলোচনা কর।
৫)শিক্ষক এতিম আলীদের সমাজে প্রয়োজনীয়তা আছে কি?
৬)কামাল উদ্দীন সাহেবদের সংখ্যা দিন দিন কমে যাওয়ার কারণ সংক্ষেপে আলোচনা কর।

_________________________________

 

লেখক অধ্যাপক ডা. বশীর আহমেদ
Professor of Respiratory Medicine,National Institute of Diseases of the Chest and Hospital (NIDCH)

Studied mbbs at Dhaka Medical College

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়