ডেস্ক

Published:
2021-06-12 12:41:10 BdST

ডা:শাহেদ আলম: একজন মানবিক ডাক্তার


 

ডা. মোহম্মদ মহিউদ্দিন

__________________________


একজন ডা:শাহেদ আলম:২৪তম ব্যাচ।

একজন মানবিক ডাক্তার, সুদূর মেলবোর্ন এ বসে দেশের মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে আমাদের ব্যাচের ডা: শাহেদ।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের বাংলাদেশি চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল সোসাইটি অব ভিক্টোরিয়া (বিএমএসভি) উদ্বৃত্ত এস্ট্রাজেনেকা কোভিড  একাংশ বাংলাদেশকে অনুদানের জন্য সে দেশের সরকারের প্রতি আহবান জানিয়েছে। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্টের বরাবরে এক আবেদনে সংগঠনটির পক্ষে সভাপতি ডা. শহীদ খান ও সাধারণ সম্পাদক ডা. শাহেদ আলম এই আহবান জানান।

অর্ডার করা ভ্যাক্সিন অস্ট্রেলিয়া পৌঁছাতে কিছুটা দেরি হওয়া এবং জনসাধারণের একাংশের মধ্যে ভ্যাক্সিন নেয়ার ব্যাপারে অনাগ্রহের কারণে ভ্যাক্সিন গ্রহণের গতি কিছুটা ধীর হলেও সরকার ইতোমধ্যে ১৫ কোটি ভ্যাক্সিন ডোজের সরবরাহ নিশ্চিত করেছে বলে স্বাস্থ্যমন্ত্রী হান্ট জানিয়েছেন। এই সংখ্যা অস্ট্রেলিয়ার সমগ্র জনসংখ্যার (আড়াই কোটি) দুই ডোজ ভ্যাক্সিন প্রয়োজনীয়তার ৩ গুণ। এর মধ্যে সেখানকার নিজস্ব ভ্যাক্সিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্রতি সপ্তাহে ১ কোটি ডোজ এস্ট্রাজেনেকা ভ্যাক্সিন প্রস্তুত করা শুরু করেছে। সেই সাথে ফাইজার থেকে অতিরিক্ত ১ কোটি ডোজ এবং মডার্না থেকে আরো আড়াই কোটি ডোজ অর্ডার করা হয়েছে। তদুপরি সরকার ৫০ বছরের নিম্নবয়স্কদের জন্য ফাইজার ভ্যাক্সিন প্রদানের নীতি গ্রহণ করেছে। ফলে বর্তমানে সরবরাহ কিছুটা ধীর গতির থাকলেও খুব শীঘ্রই অস্ট্রেলিয়ায় প্রচুর পরিমাণে এস্ট্রাজেনেকা ভ্যাক্সিন উদ্বৃত্ত থাকবে বলে নিশ্চিত হওয়া গেছে। যদিও অস্ট্রেলিয়ার যেকোনো অনুদানে পাপুয়া নিউগিনি, ফিজি ইত্যাদি ছোট ছোট প্রতিবেশি দেশগুলো অগ্রাধিকার পেয়ে থাকে, তবুও আশা করা হচ্ছে তাদের উদ্বৃত্ত ভ্যাক্সিন থেকে একটি উল্লেখযোগ্য অংশ বাংলাদেশকে দেয়া সম্ভব।

এ নিয়ে সরকারের উপর চাপ প্রয়োগের জন্য চিকিৎসক নেতৃবৃন্দ ছায়া স্বাস্থ্যমন্ত্রীসহ সরকার ও বিরোধী দলের কয়েকজন সংসদ সদস্যের সাথে যোগাযোগ করেছেন। কোনো কোনো সংসদ সদস্য এ নিয়ে সরকারকে সুপারিশ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়