Dr. Aminul Islam

Published:
2021-03-06 06:19:03 BdST

রুপকথা নিয়ে ডা শুভাগত চৌধুরীর অপরুপ কথা


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী 

--------------------------------------

আপনাদের কেমন লাগে রূপকথা ? আমার খুব ভাল লাগে। ছোটবেলায় যেমন ভাল লাগতো এখনও তাই । এখন নিজের ভেতরের শিশু রূপ বেরিয়ে আসে অনেকে নিজের এরূপ লুকিয়ে রাখেন জোর করে। কম হাসি, কম কথা, গম্ভীর ভাব মানে আপনি উচুমানের বয়স্ক লোক।
এক সময় আপনি যখন অবসরে যাবেনকেউ আপনার কাছে ধারে আসবেনা আপনার সেই গম্ভির আর কাছে আসতে দেবেন না এমন ভাবের কথা মনে করে। তার হয়ে পড়েন নিঃসঙ্গ আর বিষণ্ণ । আমি বিলেতে পড়তে গিয়ে বড় ব ড় বিজ্ঞানীদের মধ্যে দেখেছি শিশু সুলভ সারল্য ।
এবার যা বলছিলাম এই রূপকথার উপর ভিত্তি করে পৃথিবীতে আছে অনুপম কয়েক টি শিল্প কর্ম ।
একটি কথা ঠিক , প্রজন্ম থেকে প্রজন্মে লোক কাহিনী আর রূপ কথা মা বাবা দাদা দিদা দের মাধ্যমে বাচ্চাদের কাছে অনুপ্রেরণা আর বার্তা বা সাংস্কৃতিক ঐ তিহ্য হিসাবে এসেছে , এসেছে বিনোদন হিসাবেও।
এগুলো এসেছে আধুনিক সংস্কৃতিতে , চলচ্চিত্রে , চিত্রে সাহিত্যে ।

১। ডেনমার্ক কোপেন হেগেনে আছে লিটল মারমেইড ।
পানির উপর এক বিশাল প্রস্তর খণ্ডের উপরে বসে আছে জীবন্ত ব্রোঞ্জের
এই স্ট্যাচু । ১৮৩৭ সালের হ্যান্স ক্রিশ্চিয়ান এনডারসনের একটি রূপ কথার উপর ভিত্তি করে প্রস্তুত এই অনুপম শিল্প কর্ম । কো পেন হেগেন এর আইকন বলা যায় । এর উপর বহুবার হামলা হয়েছে, মাথা গুড়িয়ে দেয়া হয়েছে , হাত ভেঙ্গে ফেলা হয়েছে , আবার তা পুনঃ স্থাপিত হয়েছে।

২। অ্যামেরিকার সিয়াটল এ " ফ্রেমনড ট্রল "
বিশাল ১৮ ফি ট এই কংক্রিট স্ট্যাচু । এর এক হাতে রয়েছে ভক্স ওয়াগন বি ট ল গাড়ি । এই চমৎকার গাড়ি এখন দেখা যায়না আমাদের তরুন বয়সে ছিল । একটু আগে জানলাম আমার তরুন বয়সে সুবন্ধু আমার সিনিয়ার মাসুদ ভাই এই বিটল টি রেখেছেন এনটিক হিসাবে । আর কারো কারো থাকতে পারে। মাসুদ ভাই খুব শৌখিন মানুষ পুরনো সব জিনিষ সংরক্ষণ তার অভ্যাস। স্ক্যানডিনেভিয়ান লোক কাহিনির উপর ভিত্তি করে এটি নির্মিত । তিনটি পাঁঠার গল্প । এরা কি করে এক অতিমানবিক দানবকে বোকা বানিয়ে দিল। " the Three BIlly Goats Gruff "
৩। ইংল্যান্ডের লন্ডনে পিটার প্যান।
কেন্সিং টন গার্ডেনে এর অবস্থান।
পিটার প্যান এই যাদু শিশু আর বাড়েনা এর ব্রোঞ্জ স্ট্যাচু । এর রচয়িতা যে এম বেরি যেখানে স্থাপিত হোক চে য়েছিলেন সেখানেই আছে। বিখ্যাত এই লেখন বাস করতেন গার্ডেনের কাছেই লিখেছিলেন ১৯০২ সালে ।

৪। নিউ ইয়র্কে সেন্ট্রাল পার্কে এলিস ইন ওয়ান্ডারল্যান্ড ।
১৮৬৫ সালে লুইস ক্যারলের লেখা এলিসের এডভেঞ্চারের ক্লাসিক গল্প তুলে ধরেছে এই স্ট্যাচু । মুল নায়িকা এলিস বসে আছে বিশাল মাশরুমের, উপর , ইতিমধ্যে সাদা খরগোশের পকেট ঘড়ির কাছে পৌঁছে গেছে , ঘাড়ের উপর দিয়ে । চেশায়ার বিড়াল উকি ঝুকি দিচ্ছে আর সেই বিখ্যাত কাহিনির আরও চরিত্রের সমাবেশ। ১১ ফিট লম্বা এই স্তেচুর চারপাশে থাকে বাচ্চারা আর মুগ্ধ দর্শকরা ।

৫। আমেরিকার বোস্টনে মেক ওয়ে ফর ডাক লিংস।
সারি সারি স্ট্যাচু , মিসেস মাল্লারড পেছনে নিয়ে চলেছেন তার ৮ টি হাঁসের ছানা। এর ভিত্তি হল রবার্ট ম্যাক্কলস্কি রচিত জন প্রিয় শিশু কাহিনী
১৯৪১ সালে এক জোড়া হাস বোস্টন পাবলিক গার্ডেনে ক দ্বীপ বেছে নিল নিজেদের থাকার জন্য আর পরিবারের জন্য।

৬। জার্মানির ব্রেমেন এ টাউন মিউজিশিয়ানস।
ব্রাদার্স গ্রিম রূপ কথা থেকে । এক দল প্রানি মালিক কে ছেড়ে চলে এল স্বাধীন জীবন যাপনের আশায়। পথে পেল ডাকাত দল এদের ভয় দেবার জন্য এরা একজন অপরের উপর দাড়িয়ে গেল। ঘোড়ার উপর কুকুর এর উপর বানর এর উপর মুরগী । স্ট্যাচু এভাবেই আছে।

৭। জার্মানির হেমেলিন এ " পাইড পাইপার অব হেমেলিন।"
সত্যি হেমেলিন ছিল আর জার্মানির সেই ছোট্ট শহরের নাম হল হেমেলিন।
গল্প ১২৮৪ সালের । একটি ছোট্ট শহরে ইদুরের দারুন উতপাত শুরু হল। নানা রঙের কাপড় পরে এক রহস্যময় লোকের তখন আবির্ভাব হল।/ আর স্বর্ণের বি নিময়ে ইঁদুর তাড়াতে রাজি হল। ইঁদুরদের সম্মোহিত করতে সে বাজাল বাঁশি আর নিয়ে গেল জলের ধারে সেখানে তারা সব ডুবে মরল। কিন্তু সেই শহরের মেয়র তার প্রাপ্য পুরস্কার দিতে অসম্মত হলে সে প্রতিশোধ নেবার মানসে সে সম্মহিত করল হ্যাম লিনের সব শিশুদের আর কোন দিন তাদের দেখা গেলনা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়