SAHA ANTAR

Published:
2020-12-04 00:44:12 BdST

সেরেনডিপিটি: দুর্ঘটনা বশতঃ ভালো কিছুর আবিষ্কার



ডা. সাঈদ এনাম
______________________

সেরেনডিপিটি শব্দের অর্থ হলো দুর্ঘটনা বশতঃ ভালো কিছুর আবিষ্কার। এই ঘটনা যাঁরা সাইনটিস্ট বা বিজ্ঞানী তাদের জীবনে অনেক সময় ঘটে।

ধরুন একজন বিজ্ঞানী কোন একটা বিষয় নিয়ে গবেষণা করছেন। তার এই গবেষণার মধ্যিখানে হঠাৎ এমন একটা ঘটনা ঘটলো যা ছিলো তার কল্পনার বাহিরে। অথচ গবেষণার এক ফাঁকে কাকতালীয় বা দূর্ঘটনা বশতঃ আবিষ্কার হয়ে গেছে।

বিজ্ঞানের অনেক কিছুতে এরকম সেরেনডিপিটি ঘটনা ঘটেছে।

স্যার আলেকজান্ডার ফ্লেমিং এর পেনিসিলিন নামক এন্টিবায়োটিক এর আবিষ্কার টি এর একটা উৎকৃষ্ট উদাহরণ।

পেনিসিলিন চিকিৎসা বিজ্ঞানের সর্বপ্রথম এন্টিবায়োটিক। তার আগে ব্যাকটেরিয়াল ইনফেকশনে লাখ লাখ মানুষ মারা যাতো।

ব্লেড দিয়ে কারো হাত সামান্য কাটা গেলো কিংবা দাড়ি গোফ কাটতে গিয়ে সামান্য কাটা গেলে ব্যাস আর কোন কথা নেই। স্ট্যাফাইলোকোক্কাস সংক্রমন হয়ে সেখানে প্রথমে ছোট একটা বিষ ফোঁড়া, তারপর সেই বিষফোঁড়া থেকে বিষাক্ত স্ট্যাফাইলোকোক্কাস ব্যাকটেরিয়া ধীরে ধীরে সারা গায়ে ছড়িয়ে গিয়ে সেপটিসেমিয়া। পরে তার নিশ্চিত মৃত্যু।

যাহোক বিজ্ঞানী ফ্লেমিং স্ট্যাফাইলোকোক্কাস ব্যাকটেরিয়া নিয়ে ল্যাবে গবেষণায় ছিলেন। সে সময় তিনি ক'দিনের জন্যে গ্রামের বাড়ি ছুটি কাটাতে যান। ফিরে এসে তিনি দেখলেন কয়েকটি ব্যাকটেরিয়া কালচার এর প্লেট ফ্যাকাশে বর্ণ ধারন করেছে।

তিনি এই ফ্যাকাসে হয়ে যাওয়া ব্যাকটেরিয়ার প্লেট হাতে নিয়ে ভালো ভাবে পর্যবেক্ষণ করে চমকে উঠলেন।
শুধু ফ্যাকাসে নয় কয়েক জায়গায় ব্যাকটেরিয়া গুলো সব মরে শেষ। আর এমন হয়েছে প্লেটের ঐ অংশে ছত্রাকের সংক্রমনে।

ফ্লেমিং এর অবকাশ যাপনে থাকার সময় ব্যাকটেরিয়ার প্লেট গুলোতে ল্যাব টেকনিশিয়ানের বেখায়াল বশতঃ পেনিসিলিন নামক ছত্রাকের সংক্রমণ ঘটে। এতেই ব্যাকটেরিয়া গুলো মারা যায়।

অর্থাৎ ফ্লেমিং এর বুঝতে বাকি রইলোনা পেনিসিলিন নামক ছত্রাকের ব্যাকটেরিয়া নাশী ক্ষমতা রয়েছে। তিনি সাথে আরো কয়েকটি ব্যাকটেরিয়ার প্লেটে ছত্রাক ঢেলে দেন। ফলাফল একই!

দূর্ঘটনা, কাকতালীয় বা বেখেয়াল বশতঃ যাই হোকনা কেনো মুলত এ ঘটনাই চিকিৎসা বিজ্ঞানের একটি টার্নিং পয়েন্ট। যাকে মানব প্রজাতির জন্যে আশির্বাদ ধরা হয়।

ফ্লেমিং ছত্রাকের ব্যাকটেরিয়া বিধ্বংসী ক্ষমতা নিয়ে নতুন করে গবেষণা শুরু করেন। সাথে যোগ দেন আরো দুজন চিকিৎসা বিজ্ঞানী ডা. ফ্লোরে ও আর্নেস্ট চেন।

বছর দশেক গবেষণা করে তারা উদ্ভাবন করলেন চিকিৎসা বিজ্ঞানের সর্বপ্রথম এন্টিবায়োটিক "পেনিসিলিন"। শেষ রক্ষা হয় মানব প্রজাতির।

উদ্ভাবনে ফ্লেমিং সহ সবাইকে নোবেল পুরষ্কার দেয়া হয়।

নোবেল পুরষ্কার হাতে নিয়ে ফ্লেমিং সহাস্যে বলেন, 'এই পুরষ্কার টি মুলত সৃষ্টিকর্তার প্রাপ্য'। কারন সেদিন যদি ব্যাকটেরিয়ার প্লেটে কাকতালীয় ভাবে ছত্রাক সংক্রমনের ঘটনা না ঘটতো তাহলে হয়তো পেনিসিলিন আবিষ্কার হতোনা।

ডা. সাঈদ এনাম

সহকারী অধ্যাপক সাইকিয়াট্রি
সিলেট মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়