Dr. Ashit Majumder

Published:
2020-12-03 01:57:22 BdST

বয়স বাঁধা নয়: ৭৩ বছর বয়সে মাস্টার্সে ফার্স্ট : ৭৭ বয়সে প্রেসিডেন্ট


 

 

ডা. অসিত মজুমদার 
______________________

বয়স কোন বাধা নয়ঃ গল্প দু'টো সবারই জানা;
রওশন আলী ৭৩ বছর বয়সে মাস্টার্সে ফার্স্ট ক্লাস ফার্স্ট, আর জো বাইডেন ৭৭ বয়সে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ।

রওশন আলীর শিক্ষা জীবনে হয়নি সর্বোচ্চ ডিগ্রি নেওয়া। জীবন জীবিকার তাগিদে সুজানগরে শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ১৯৭২ সালের জানুয়ারি মাসে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। শিক্ষকতা শুরুর কয়েকবছর পর সরকারি এডওয়ার্ড কলেজ থেকে প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর ইচ্ছা থাকার পরও কর্মজীবনের ব্যস্ততা আর নানা সমস্যায় পড়াশোনা করা সম্ভব হয়নি।
শিক্ষকতা থেকে অবসরে গেছেন ২০০৮ সালে । কিন্তু মাস্টার্স ডিগ্রি অর্জন না করতে পারার একটা বেদনা তার ভেতর থেকেই যায়। সিদ্ধান্ত নেন যেভাবে হোক এম এ পাস করবেনই। সেই ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিএ সান্ধ্যকালীন কোর্সে ভর্তি হন। প্রায় এক যুগ পর এসে সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৫০ পেয়ে প্রথম হয়ে মাস্টার্স (এমবিএ) ডিগ্রী অর্জন করেন। । অবসরপ্রাপ্ত এ শিক্ষকের নাম রওশন আলী (৭৩)। বয়োবৃদ্ধ রওশন আলী ১৯৪৮ সালে পাবনা সদর উপজেলার চরতারাপুর ইউনিয়নের বান্নাইপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। সুজানগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি এবং পাবনা সরকারি শহীদ বুলবুল কলেজ থেকে এইচএসসি পাস করেন। সাংসারিক কারণেই তখন আর পড়াশোনা হয়নি।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বাল্যকালে ভাল করে কথা বলতে না পারাতে সতীর্থরা লাঞ্ছনা করত। প্রথম স্ত্রী নিলার সাথে দ্বিতীয় ডেটিং এর দিন তিনি রেস্তোরার বিল মেটাতে ব্যর্থ হন , তখন নিলা টেবিলের নিচ দিয়ে তার হাতে পৌঁছে দেন ২০ ডলার।সামরিক বাহিনীতে ঢুকতে অসমর্থ হলেন কারণ তাঁর শারীরিক সমস্যার জন্য। তাঁর ছিল হাঁপানি রোগ । পেশায় আইনজীবী বাইডেন ৩০ বছর বয়সে সবচেয়ে কম বয়সী সিনেটর নির্বাচিত হন। তখন প্রেসিডেন্ট হবার ইচ্ছা পোষন করেছিলেন।
১৯৮৮ সালে তার সার্জারি হয় মস্তিষ্কের এনুরিজমের জন্য , তিন মাস পর আবার অপারেশন হয় দ্বিতীয় এনুরিজমের জন্য ।
গাড়ী দুর্ঘটনায় তিনি হারালেন স্ত্রী আর কন্যাকে। প্রথম স্ত্রীর মৃত্যুর পর তার এত মানসিক বিপর্যয় ঘটলো। স্ত্রী কন্যা এক্সিডেন্টে মারা গেলে তিনি আত্মহত্মায় উদ্যত হন । তখন এত পরিশ্রম করতেন যে দিনে মাত্র ৪ ঘন্টা ঘরে থাকতেন।
১৯৮৭ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চেয়েছিলেন। বার বার প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নে ব্যর্থ হন। কিন্তু হাল ছাড়েননি তিনি। ৭৭ বছর বয়সে এবার ডেমোক্রেট থেকে ঠিকই মনোনয়ন লাভ করেন এবং শেষ পর্যন্ত পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

যে কোন কিছু নিয়ে যখন লড়াই করছেন , মনে রাখবেন কঠিন সময় বেশি দিন থাকেনা কিন্তু কঠিন দৃঢ় মানুষ টিকে চিরদিন ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়