ডাক্তার প্রতিদিন

Published:
2020-10-02 02:17:31 BdST

সস্তা চিপস খাইয়ে আপনার শিশুসন্তানের যে ভয়ঙ্কর ক্ষতি করছেন


 

ডেস্ক
_______________

  নিয়মিত চিপস খাওয়ার অভ্যাস করলে শিশুদের আগামী দিনের ভবিষ্যৎ অতি বিপদে। আপনারা দেখেছেন- এক প্যাকেট চিপসের ভিতর কতটুকু বাতাস আর কতটুকুই বা চিপস থাকে? মূলত নাইট্রোজেন গ্যাস দিয়ে চিপসের প্যাকেট ফুলিয়ে রাখা হয় দুইটি কারনেঃ পরিবহনের সময় বাইরের চাপে বা আঘাতে যেন ভিতরের চিপস না ভেঙে যায় এবং চিপস কে দীর্ঘদিন মচমচা রাখার জন্য।
বিভিন্ন কারনে বা অতি আদরে বা শিশুদের অনুরোধে নিজেদের শিশুদের বা আত্মীয়কে প্রায়ই এই চিপস আমরা তাদের হাতে তুলে দিচ্ছি। এতে শিশুরা ঠিকই খুশি হচ্ছে কিন্তু আমরা নিজের অজান্তে আমাদের আগামী প্রজন্মের ভবিষ্যতকে হুমকির দিকে ঠেলে দিচ্ছি! কারন গবেষণায় সেটাই প্রমাণ পাওয়া যায়।
১৯৯০ সালের দিকে বাংলাদেশে প্রথম আলুর চিপস বানানো শুরু করে। মাত্র ৩০ বছরের ইতিহাসে এই আলুর চিপস বাংলাদেশের চেহারা পাল্টে দিয়েছে। এটা প্রথম আমেরিকায় চালু হয় ১৮৫৩ সালে কাকতালীয় ভাবে।
এবার জেনে নিই কিভাবে এই চিপস আমাদের দেশে সামগ্রিক ভাবে প্রভাব ফেলছে... বর্তমানে বাংলাদেশের ৩০ বছরের উপরে প্রায় ৩০% মানুষের উচ্চরক্তচাপ আছে। আর ৫০ বছরের উপরে প্রায় ৬৫% মানুষের উচ্চ রক্তচাপ আছে। এই হিসেবে বাংলাদেশে কয়েক কোটি প্রেশারের রোগী আছে। যদিও ডায়াগনোসিস হয় বা হয়েছে ১০% এর কম। (সূত্রঃ BMC,2020)
ভেবে দেখুন, এতো প্রেশার কোথা থেকে আসল দেশে? আর এতো অল্প বয়সে প্রেশার কিভাবে ধরা পড়ে???
আমরা জানি চিপসের প্রতি এক আউন্সে সোডিয়াম থাকে প্রায় ২০০ মিলিগ্রাম। তাও ভালো আয়ন পিউর সোডিয়াম ক্লোরাইড না। মনোসোডিয়াম গ্লুটামেট বা টেস্টিং সল্ট। যা খেতে খুব মজা লাগে। কিন্তু প্রতিদিন উচ্চ পরিমানে শরীরে এই লবণ প্রবেশ করছে। এই লবন জীবনের শুরু থেকেই আপনার Renin Angiotensin system কে উত্তেজনার সিগনাল দিয়ে যায়। সে তখন Aldosterone এর সাথে পাল্লা দিয়া শরীরের ফ্লুইড ভলিউম বা অভ্যন্তরীণ পানি বাড়িয়ে রাখে।
আর এভাবেই শুরু হয়ে যায় অল্প বয়সেই হাই প্রেশার...!
চিপস এ যেহেতু হাই ক্যালরি আলু কার্বোহাইড্রেট থাকে। তাই তারা শরীরে সহজেই জমা হতে পারে। সেই জমার ফলে খুব দ্রুত ওজন বাড়তে থাকে, সাথে বাড়ে চর্বিও। সেই চর্বি জমা হয় শরীরের বিভিন্ন রক্তনালীতে। রক্তনালী হার্টে বন্ধ হলে হার্ট এটাক। আর ব্রেইনে বন্ধ হলে স্ট্রোক অবধারিত (Ischemic stroke) ! আর আগেই সৃষ্ট হাই প্রেশারে মস্তিস্কের চিকন ও ক্ষুদ্র রক্তনালী ছিড়ে যেতে পারে। তখন হয়ে যাবে Hemorrhagic stroke ! ফলে মৃত্যু বা প্যারালাইসিস!
হাই ক্যালরির প্রভাবে বার বার ইনসুলিনের বেটা সেল ধ্বংসের পায়তারাও চলে পাশাপাশি। এক সময় শরীরে বাসা বাধে নীরব ঘাতক ডায়াবেটিস!!! এছাড়াও মনোসোডিয়াম গ্লুটামেট শরীরে ক্যান্সার তৈরির জন্য রিস্ক ফ্যাক্টরও বটে।
তাহলে হিসাব করে দেখুন - একটা শিশুর জীবন শুরুর সাথে সাথে আমরা সস্তা চিপস খেতে দেয়ার নাম করে শরীরে ধীরে ধীরে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, স্থূলতা, ক্যান্সার ইত্যাদির বীজ বপন করে দিচ্ছি.....! এছাড়া দ্রব্য মুল্যের এ বাজারে ১০ টাকার প্যাকেটে উৎপাদন খরচ, পরিবহণ-বিপণন খরচ, বিক্রয় কর্মীদের কমিশন বাদে প্রতিষ্ঠানের মুনাফা কত থাকে একটা ভাল পন্যের? যত্রতত্র এসব সস্তা চিপস, কেক, চানাচুর, বিস্কুটের প্যাকেটে পরিবেশের কি ক্ষতিই না করে চলেছে দিনের পর দিন!

নানা তথ্য সৌজন্য : BMC,2020 ও কলকাতার বিজ্ঞানভিত্তিক কল্যাণ প্রসার

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়