Dr. Aminul Islam

Published:
2020-08-25 16:44:32 BdST

করোনা ভাইরাস: ‘অনলাইন মিথ’, গুজব, ভোগান্তি ও অন্যান্য


 


শওগাত আলী সাগর,
জ্যেষ্ঠ সাংবাদিক , সম্পাদক নতুন দেশ , কানাডা
________________________

করোনা ভাইরাস শুরুর প্রথম তিন মাসেই সারা বিশ্বে অন্তত ৮০০ লোকের মৃত্যু ঘটেছে- অন লাইনে প্রচারিত ‘মিথ’কে বিশ্বাস এবং অনুসরণ করে। অসুস্থ হয়েছে হাজার হাজার। ’অনলাইন মিথ’ কিংবা প্রচারণা ডাক্তারদের চিকিৎসা সেবাকেও কঠিন করে দিয়েছে। এই চিত্র যে কেবল উন্নয়নশীল দেশের তা নয়, খোদ আমেরিকা, যুক্তরাজ্যের মতো দেশেরও। অনেক ক্ষেত্রে মানুষ অনলাইন প্রোপাগান্ডাকে চিকিৎসকদের চেয়েও বেশি বিশ্বাস করেছে।
করোনা ভাইরাসের চিকিৎসা, অর্থনীতি, সামাজিক প্রতিক্রিয়ার পাশাপাশি গুজব নিয়েও সারা বিশ্বে এখন গবেষণা শুরু হয়েছে। ‘অ্যামেরিকান জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন’ এ ইতিমধ্যে এই ধরনের একটি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।
পাশ্চাত্য গবেষণায় যাকে ‘অনলাইন মিথ’ বলছে- বিশ্বস্বাস্থ্য সংস্থা সেটিকে ‘ইনফোডেমিক’ হিসেবে অভিহিত করেছিলো। বাংলা ভাষায় আমরা যাকে গুজব বলে অভিহিত করি। করোনা নিয়ে গুজবে অনেক সময় চিকিৎসকরাও অংশ হয়ে গেছেন- নানা ধরনের চিকিৎসা বা ঔষুধ আবিষ্কারের ‘মিথ্যা ঘোষনা’ প্রচারের মাধ্যমে।’হাসপাতালে ডাক্তাররা চিকিৎসা দেয় না’- এই ধরনের গুজবে অসংখ্য মানুষ নিজেদের হাসপাতাল বিমুখ রেখে চরম ভোগান্তির শিকারও হয়েছে।
গবেষনাগুলো বলছে, বিশ্বব্যাপী চিকিৎসকরা করোনার চিকিৎসা নিয়ে যতোটা না হিমসিম খেয়েছেন- তার চেয়েও বেশি সমস্যা পরেছেন- অনলাইন মিথ বা গুজবের কারনে।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়