Dr. Aminul Islam

Published:
2020-07-01 12:02:35 BdST

যে হাসিতে জীবন ছিল লুকানো


 

ডেস্ক
___________________


মধুরম কল্যাণম মনোরোগবিনাশম সদা হাস্যময়
অধ্যাপক গোপাল শংকর দে চলে গেলেন সম্প্রতি। বাংলাদেশের শীর্ষ এই মনোরোগ বিশেষজ্ঞর বিদায় শোক কাটিয়ে উঠতে পারছে না তার ভক্ত রোগী , শুভাকাঙ্খী ও সহকর্মী স্বজন বন্ধুরা।
তিনি ছিলেন অসাধারণ প্রাণোচ্ছল মানুষ। তার হাসিতে জীবনের উচ্ছাস , আনন্দ কল্যাণ , মাধুর্য ছিল ভরা।

বাংলাদেশের শীর্ষ মনোবিদ অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার এক শোক লেখায় বলেন ,
A TRIBUTE TO PROF. GOPAL SHANKER DEY

বিদায় অধ্যাপক গোপাল শংকর দে। করোনা কেড়ে নিল এক প্রতিভাবান মানবিক ডাক্তারের জীবন।

আপনি প্রথিতযশা মনোরোগ বিশেষজ্ঞ। আপনি একজন অভিভাবক। সেই সাথে আমার বিশেষ আপনজন।
আপনার গুনাবলীর কথা বলে শেষ করা যায়না..

একবার আমি আর আমার মেয়ে সিলেটে গেলাম। আমারই নিজস্ব কাজে। আপনি দাওয়াত দিলেন। কথায় কথায় আমি বললাম ছোটবেলায় যখন এখানে ছিলাম আমার বাবা জেলা জজ ছিলেন। টিলার ওপরে সুন্দর একটা বাংলোয় আমরা থাকতাম। আমার মেয়েকে একবার দেখাতে চেয়েছিলাম।
আপনি সন্ধ্যায় আপনার গাড়ি করে নিতে আসলেন। রেস্টুরেন্টে নিয়ে যাবেন। আপনি প্রথমেই গেলেন জজ সাহেবের বাংলোয়....সুন্দর চমৎকার একটা সন্ধ্যা, আকাশে উজ্জ্বল চাঁদের আলো... আমার ছোট্ট মেয়েটা আনন্দিত হয়ে উঠলো....সে অনেক দিন আগের কথা কিন্তু আমার স্মৃতিতে আজো সেটা একটা অনির্বাচনীয় সুখের অনুভূতি।
আপনার অতিথিপরায়নতা...
আপনার স্বভাব সুলভ হাসিমুখ...
রোগীদের প্রতি আপনার অকৃত্রিম ভালোবাসা....
আপনার কবিতা আবৃত্তির অদ্ভুত দক্ষতা....

বড় আশায় ছিলাম হয়তোবা আপনাকে আবার ফিরে পাবো....
প্লাজমা থেরাপী হয়তোবা কার্যকর হবে...
গতরাতে আপনি না ফেরার দেশে চলে গেলেন....

ওপারে ভালো থাকুন।
আমাদের ভালোবাসা, সন্মান ও অন:শ্বেষ শ্রদ্ধা।


কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মোহিত কামাল শোক এপিটাফে লেখেনে , শোকাহত। জাতি মেধাবী অধ্যাপকদের হারাচ্ছে । মৃত্যুদূত সামনে জেনেও কাজ না-করে উপায় নেই।
সুস্থ-থাকার শেষদিন পর্যন্ত তিনি চিকিৎসাসেবা দিয়ে গেছেন । ঢাকা থেকে সুরক্ষা-সরঞ্জাম নিয়ে গিয়েছিলেন ব্যক্তিগত উদ্যোগে। এসবে সুরক্ষা পাচ্ছেন না চিকিৎসকগণ। প্রায় ৫৫ জন বা আরও বেশি বরেণ্য চিকিৎসকের চলে যাওয়া সহজ বিষয় নয়। জাতি টের পাচ্ছে না, কী হারাচ্ছি , আর কতজনকে হারাতে হবে, জানি না। এটুকু জানি আরও অনেকে পাইপ লাইনে আছেন।
অধ্যাপক ডা.গোপাল শংকর দে, সিলেট ওসমানী মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের সাবেক প্রধান ও বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস-এর সিলেট শাখার সভাপতি । মনোরোগ বিদ্যার
শিক্ষক হিসেবেও সফল ও জনপ্রিয় ছিলেন তিনি ।
বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট নেতৃবৃন্দ , পার্কভিউ মেডিকেল কলেজ সিলেট সহ বিভিন্ন সংগঠন তার মৃত্যু শোক বাণীসহ শোককৃত্য অনুষ্ঠান করেছে।

পার্কভিউ মেডিকেল কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক অছুল আহমেদ চৌধুরী এবং সহকর্মীবৃন্দ, বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীপেন্দ্র দাস শোকার্ত চিত্তে বলেন , তিনি ছিলেন সিলেট তথা বাংলাদেশের গৌরব। তার মহাপ্রয়াণে দেশের অপূরণীয় ক্ষতি হল।

____________________INFORMATION__________________

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়