ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-16 16:20:36 BdST

করোনার এন্টিজেন টেস্ট: দ্রুত ফলাফল দিলেও , নির্ভুল নয়



ডা. অধ্যাপক শুভাগত চৌধুরী

__________________

করোনা টেস্টের নানা বিকল্প: কোভিড ১৯ এন্টিজেন টেস্ট ।
দ্রুত ফলাফল দিলেও , নির্ভুল নয় ।
এই সস্তা , সহজে ব্যবহার যোগ্য টেস্ট SARS CoV2 ১০ টি সংক্রমণের মধ্যে ৪ টি ধরতে পারে না দেখেছেন বিজ্ঞানীরা । যারা এই পদ্ধতি উদ্ভাবন করেছেন তাদের যুক্তি , সন্দেহজনক রোগীর TRIAGE হিসাবে ব্যয়বহুল আর সংবেদন শীল ল্যব টেস্টের সহযোগী হিসাবে এর ভুমিকা আছে ।
এদিকে পৃথিবীতে এতে আক্রান্ত ৪.২ মিলিয়নের বেশি মানুষ আর মৃত্যু হয়েছে প্রায় ৩ লাখ
ভাইরাসের বিস্তার রোধে একটি হাতিয়ার হল টেস্টিং । তবে ভাইরাসের সংবেদন শীল আর বিশ্বাস যোগ্য ল্যব টেস্ট করার জন্য স্বাস্থ্য সেবা ব্যবস্থার সীমিত ক্ষমতা , বিশ্ব জুড়ে এর রিএজেন টের সংকট আর ফলাফল পেতে লাগে ১-২ দিন ।
সহজে ব্যবহার যোগ্য পয়েন্ট অব কেয়ার টেস্ট এর ফলফল পেতে লাগে আধ ঘণ্টার মত আর নমুনা ল্যাবে পাঠানোর প্রয়োজন পড়েনা
আর তাই এটি একটি সস্তা বিকল্প ।
টেস্টের মুল ভিত্তি একটি মনোক্লনাল এন্টিবডি যা ভাইরেল এন্টিজেনের সঙ্গে লেগে যায় , ভাইরাস পৃষ্ঠে আছে এই প্রোটিন ।
ল্যব টেস্টের সঙ্গে তুলনামুলক বিচারে পয়েন্ট অব কেয়ার টেস্ট কম সংবেদন শীল , এরা অনেকগুলো সংক্রমণ শনাক্ত করতে ব্যর্থ হয় আর এজন্য অনেক ফলাফল হয় ফলস নিগেটিভ ।
তবে triage system এর অংশ হিসাবে প্রাদুর্ভাবের তুঙ্গ পর্যায়ে SARS CoV2 সংক্রমণের উপসর্গ আছে এমন বিপুল সংখ্যক লোকের দ্রুত স্ক্রিনিং হিসাবে ল্যব টেস্টের বোঝা অনেকটা লাঘব করতে পারে ।
২০২০ সালে ৮ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরনের টেস্টের ব্যাপারে শর্ত যে এসব টেস্ট যে কার্যকর এর প্রমাণ সাপেক্ষে নীতিগত ভাবে সম্মত হয়েছিলেন ।
অবিলম্বে পরিচর্যা
পয়েন্ট অব কেয়ার টেস্ট করে ফলস নিগে টি ভ ১০ জনে ৬ জন সার্বিক সংবেদন শীলতা ৫৭.৬ শতাংশ । মানে দশ জন সংক্রমিত হলে ৪ জন পাবেন নেগেটিভ ফলাফল। অবশ্য ভাইরেল লোড খুব বেশি হলে ১০ জনে ৭ জন ঠিক ফল পেতে পারেন । টেস্টের সার্বিক স্পেসিফিসিটি হ ল ৯৯.৫ শতাংশ এর মানে যে সব ক্ষেত্রে পজিটিভ ফল এসেছে এদের প্রায় সবাই সংক্রমিত । তাই ফলস পজিটিভ খুবই কম ।
গবেষক রা বলেন হাসপাতাল বা প্রাথমিক স্বাস্থ্য সেবা এলাকাতে যে সব রোগীর টেস্ট পজিটিভ এদের সঙ্গ নিরোধ করতে হবে আর অবিলম্বে পরিচর্যা করতে হবে আর যাদের নিগে টি ভ হবে এরা অপেক্ষায় থাকবে ল্যাব টেস্টের জন্য । ফ্রন্তিয়ারস অব মেডিসিন জরনলে প্রকাশিত প্রবন্ধে গবেষক রা বলেন এসব কিট জনগণের কাছে বানিজ্যিক ভাবে বিতরনের জন্য নয় শুধু টেস্ট গুলো থাকবে স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রে ।
গবেষকরা বলেন এ ধরনের টেস্টের উপকারিতা বেশি নিম্ন আয় আর মধ্য আয় দেশে যেখানে ল্যাব টেস্ট পাওয়া যায় মাত্র কয়েকটি স্থানে বিশেষ করে শহর নগরে । প্রাথমিক চিকিৎসাকেন্দ্রে আসা রোগীদের মধ্যে ভাইরেল সঙ্ক্রমন শনাক্ত করলে পরিচর্যা কারীরা নতুন প্রাদুর্ভাব এলাকা দ্রুত শনাক্ত করতে পারবেন আর এদের জন্য সঙ্গ নিরোধ ব্যবস্থা করতে পারবেন আর এতে ভাইরাসের বিস্তার রোধ অনেকটা সম্ভব হবে । \তবে বিজ্ঞানীরা সতর্ক করেন এই টেস্ট ল্যব টেস্টের বিকল্প নয় সম্পূরক মাত্র ল্যাব টেস্টে র বিকল্প হবার মত সংবেদনশীল নয় এই টেস্ট ।
বেলজিয়ামের বিশ্ব বিদ্যলয়ের অধ্যাপক আর গবেষণা পত্রের জ্যেষ্ঠ লেখক ড অলিভার ভেনডে ন বারগ বলেন হেলথ কেয়ার দান কারীদের কাছে দেবার আগে ক্লিনিক্যাল পর্যায়ে আরও বড় আর স্বাধীন ট্রায়েল প্রয়োজন ।
এ ধরনের টেস্ট অনুমোদনের আগে যথাযথ জন গোষ্ঠী আর আধানে এদের সিদ্ধ প্রমান (Validation) প্রয়োজন । বর্তমান তথ্য প্রমানের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরনের নতুন পয়েন্ট অব কেয়ার ইম্মুন ডায়েগ নস টিক টেস্টের উপযোগিতা একমাত্র গবেষণা আধানে করার পক্ষে মত দেন । নিদৃষট কারনে এর ব্যবহার যথা যোগ্য এর পক্ষে যথেষ্ট প্রমান ছাড়া অন্য পর্যায়ে এমনকি ক্লিনিক্যাল পর্যায়ে এর ব্যবহার ঠিক নয় ।

AD..

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়