ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-10 15:12:56 BdST

করোনায় বদলে যাওয়া জীবনের নানা প্রতিক্রিয়া


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
______________________


নতুন করোনা মারী নিয়ন্ত্রনে গৃহীত বিধিনিষেধ কৌশল সারা পৃথিবীর মানুষের জীবন ধারা পালটে দিয়েছে তীব্র ভাবে ।
অনেকে এতে নেতিবাচক ভাবে প্রতিক্রিয়া করেছে , এলকোহলে আসক্ত হয়েছে । মার্চ ২০ এর এক সমীক্ষায় এমন দেখা গেছে আমেরিকাতে । আবার অনেকে ইতিবাচক ভাবে একে সামলানোর চেষ্টা করেছেন ।

ব্যায়াম , ইয়গা , ধ্যান চর্চা ।
অনেকে বলেছেন ঘরে বা নিজ প্রাঙ্গনে ব্যায়াম , ঘরে ইয়গা , ধ্যান করে , ঈশ্বর প্রার্থনা করে মন শান্ত রাখা গেছে । বই পড়া , ব্যায়াম অনেক কমায় স্ট্রেস । কেউ স্ট্রেস কমান রবীন্দ্র সঙ্গীত শুনে । অনেকে কবিতা আবৃত্তি করেন , কেউ নৃত্য করেন ,কী করেন গানের রেওয়াজ । কমে বিষণ্ণতা , স্মৃতি শক্তি হয় উজ্জীবিত , আয়ু বাড়ে ।

যে কোন ভাবে প্রকৃতি উপভোগ
অনেক দেশে একটু হাটা যায় নির্জন বন পথে আর তা না হলে ব্যাল কনিতে দাড়িয়ে , নয়ত ছাদে দাড়িয়ে আকাশ দেখা , মেঘের ভেসে যাওয়া , পাখির উড়াল , নয় দূরে গাছের সবুজ পাতা , ফুল দেখা । নীরব প্রকৃতির নতুন সাজ দেখে প্রফুল্ল হওয়ার মধ্যে মন উজ্জিবনি শক্তি আছে ।যদি বৃষ্টি হয় তাহলে কাচের জানালা দিয়ে সেই বৃষ্টি পড়া , আর ঘাসে আর পাতায় বৃষ্টির ফোটা পড়া আর এর পর রোদ উঠলে সেই উজ্জ্বল বিন্দু দেখে মন ভরে ।
কেউ বাগান পরিচর্যায় মেতে উঠেন ।

মানব সম্পর্ক বজায় রাখা ।
সাম্প্রতিক মারির সবচেয়ে চেলেঞ্জিং দিক হল শারীরিক বিচ্ছিন্নতা । অনেকের মনে খেদ তারা সরাসরি দেখতে পারেন না পরিবারের সদস্যদের , প্রিয়জন দের , প্রিয়জনদের সাথে মজা আর আনন্দে মেতে উঠতে পারেন না । অনেকেই তাই করেন ফোন কল , ভিডিও কল । অনেকে ইন্টারনেটে বিশেষ সময়ের কাজ বা খেলা বা খাওয়া করেন ভিডিওর মাধ্যমে । বন্ধুদের সাথে ইয়গা অনলাইন নয়ত ভারচু য়েল কফি পান বন্ধুরা মিলে অনলাইন নয়ত অনলাইন ডিনার । কেউকেউ সপ্তাহে আধ ঘণ্টা সহকর্মীরা মিলে করেন ভারচুয়েল মিটিংগবেষক রা বলেন দীর্ঘ গভির আলাপ আলোচনা আমাদেরকে অনেক বেশি যুক্ত করে , মনের কুশল বাড়ায় , সানাজিক মিথস্ক্রিয়া উজ্জিবিত করে স্মরণ শক্তি ।

খেলা ধুলা । নানা কৌশল শেখা , সৃজন শীল হওয়া ।
লুডু বা কম্পিউ টার গেম অনলাইন । কমে স্ট্রেস , মন হয় প্রফুল্ল
আর নতুন কৌশল শেখা , বাদ্য যন্ত্র বাজানো , ছবি আকা , অনলাইন কোর্স করা । অনেকের মনে হয় এই মারি অনেক সৃজনশীল কর্মের কিক স্টার্ট করছে । এই মারি মানুষকে একে মোকাবেলার নতুন নতুন আর সৃজনশীল কৌশল উদ্ভাবনে সহায়তা করছে একদিন মানুষ বেরিয়ে আসবে এই অন্ধকার থেকে আলোয় আলোয় ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়