ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-18 20:12:21 BdST

ভাবি কি বিচিত্র মানুষের মন


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্য সেক্টরের পরামর্শক ও শুভচিন্তক
___________________

ভাবি কি বিচিত্র মানুষের মন

করোনা মানুষের চরিত্রের বিচিত্র ধারার কি সুন্দর বহিঃ প্রকাশ ঘটাচ্ছে । এক বাড়ি অলা করোনার ডাক্তার নার্সকে ঘরে ঢুকতে দিচ্ছেনা অপর এক বাড়ি ওলা করোনা ডাক্তারকে বলছে ভাইজান কোন চিন্তা নাই আমরা আছি সব সাপোর্ট দিব । তরুণ অনেক ছেলে মেয়ে সাপোর্ট গ্রুপ গড়ে তুলেছে এরা খাবার পৌঁছে দেয় ঘরে ঘরে । এদের কেউ নিজেরা ভ্যানটি লে টা র তৈরি করছে । অনেক জ্ঞানী মানুষ উট পাখীর মত বালুতে মুখ গুজে আছে । সত্য জানলেও চোখ কান বন্ধ রেখে মুখ বন্ধ রেখে নিরাপদ থাকার চেষ্টা করছে ।
আমার স্নেহভাজন একজন চিকিৎসক লিখেছে
" সত্য না বললে অনেকের মান বাঁচবে কিন্তু সত্য বললে জনগণের প্রান বাঁচবে "
যে গার্মেন্টসের কর্মীদের ঘাম ঝরা পরিশ্রমে বিপুল পরিমানে বিদেশি মুদ্রা আহরন করা হয় এরা একবার আসে ফিরে যায় আবার আসে কিন্তু অনেকে বেতন পায়না এতদিনের পরিশ্রমের মূল্যায়ন এভাবে হয় । ভুঘা এসব মানুষকে চোখে দেখেনা তখন ।
প্রথম সারির যোদ্ধা ডাক্তার নার্স টেক নো লো জিস ট , স্বাস্থ্য কর্মী সংবাদ কর্মী পুলিশ , সামরিক বাহিনী , জরুরী সেবা কর্মী এরা নিজ জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে , কারো কারো সঙ্ক্রমন হয় , কেউ মৃত্যু বরণ করে কিন্তু এসব যোদ্ধাদের রণ শেষ হয়না ।
বিদেশ থেকে ফিরে অনেক বাঙ্গালি যাদের শ্রমের বিদেশী মুদ্রায় আমাদের কোষাগার স্ফীত হয় এদের করোনা সন্দেহে অনেক সময় সামাজিক লাঞ্ছনা পেতে হয় ।একঘরে হতে হয় ।

অনেক লোভী অর্থ গৃধ্নু ব্যবসায়ী সুযোগ বুঝে বাজারে পন্যের দাম বাড়ায় । সরকারের দেওয়া ১০ টাকা কেজি চাল লুকিয়ে রাখে খাটের তলায় তেল রাখে লুকিয়ে এভাবে গরীবের হক মারে , নিষেধ অগ্রাহ্য করে লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়ানো ক্ষুধা ক্লিষ্ট মানুষ ফিরে যায় । এদের প্রান একটু কাপেনা । আবার কিছু সাদা মনের মানুষ উজাড় করে দেয় নিজের ভাণ্ডার বিনে পয়সায় উন্মুক্ত করে দেয় গরীবের জন্য । ঈশ্বর সব দেখেন ।

অনেক সন্তান মাকে জঙ্গলে ফেলে পালিয়ে যায় সেই বৃদ্ধা কে তুলে আনে সামরিক বাহিনী আর এর চিকিৎসা করে ডাক্তার । সম্মুখ যোদ্ধাদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা চলে সবাই যখন পালিয়ে বেড়ায় ,যারা টক শোতে টেবিল গরম করে মানুষকে কর্তব্য শেখায় এরাও পালিয়ে থাকে , অনেকে কিছু দেখেও না দেখার ভান করে ।
আসলে নিজের উপর পড়লে কর্তব্য জ্ঞান থাকেনা। উপদেশ সহজ , সমালোচনা আর ও সহজ কিন্তু নিজে পালন করা বড় কঠিন ।এর পরও আছে অনেক মানুষ, অনেক যোদ্ধা যারা অন্যের ভালর জন্য জীবন দেয় । মানুষ মানুষের জন্য এত সত্যি কথা । কিছু অমানুষ দিয়ে এই দুর্যোগে, চাল চোর আর তেল চোর দিয়ে মানুষের মুল্যায়ন করা যায়না ।
২.

রেপিড ডিটেকশন কিট নিয়ে বিশেষজ্ঞ মতামত আই সি এম আর গবেষণা আর প্রটোকল ।
এনটিবডি শনাক্ত করার জন্য রেপিড ডিটেকসন টেস্ট (আর ডি টি )
ডায়াগনস টিক টেস্ট নয় তবে এটি একটি টুল যা ব্যবহার করা যেতে পারে এপিডেমিওলোজিক্যাল আর সারভেল্যান্স গবেষণায় , বিশ্ব স্বাস্থ্য সংস্থার মত টিকা দেয়ার পর টিকা কেমন সাড়া দিল শরীরে তা যাচাই করার জন্য উপযোগী ।
এসব এন্টিবডি আর ডি টি অনেক ফলস পজিটিভ বা ফলস নিগেটিভ
ফলাফল ঘটাতে পারে এজন্য এর ব্যবহারে সাবধানী হতে বলেছেন গবেষকরা । নিয়ন্ত্রক সংস্থারা এদের অনুমোদন দেয়ার আগে অনেক ভাবা উচিৎ । অনেক সংস্থা কিছুটা বাণিজ্যিক লাভের জন্য একে পুশ করছেন এমন ধারনা গবেষক দের ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়