Ameen Qudir

Published:
2020-04-08 16:30:20 BdST

করোনা কেন নারীদের চেয়ে পুরুষদের বেশি আক্রমণ করছে?


অধ্যাপক ড. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্য খাতের শুভচিন্তক
___________________

করোনা কেন নারীদের চেয়ে পুরুষদের বেশি আক্রমণ করছে?
চীনে করোনাতে মৃত্যুর তথ্য উপাত্ত দেখে মনে হচ্ছে এতে আছে জেন্ডার পার্থক্য। পুরুষে মৃত্যু হার ৬৪ শতাংশ আর নারীদের ৩৬ শতাংশ। ইউরোপ আর দক্ষিন কোরিয়াতে একই নমুনা। অবশ্য জেন্ডার গ্যাপের ব্যাপারে মন্তব্য করার সময় এখনও আসেনি। তবে গবেষকদের কিছু তত্ব আছে।
পুরুষ আর মহিলার শরীরের গঠনের পার্থক্য
টিস্যু দেহযন্ত্র এমনকি ইমিউন সিস্টেম, ভাইরাসের বিরুদ্ধে নারীদের দেহ প্রতিরোধ প্রতিক্রিয়া অনেক সবল। বিজ্ঞানীরা ৩৩১ জন করোনা রোগীর রক্তরস প্লাজমা পরীক্ষা করেছেন। দেখা গেছে পুরুষের চেয়ে নারীদের রক্তে এন্টিবডি অনেক বেশি। এতে বোঝা যায় নারী আর পুরুষের ইমিউন প্রতিক্রিয়ার বিভিন্ন পর্যায় বা স্তর।
নারীদের আছে যৌন হরমোন ইস্ট্রোজেন। এই হরমোন নানা ধরণের ভাইরাস ঠেকাতে সক্ষম।
অনেকে বলেন নারীদের দুটো এক্স ক্রোমোজোমের জন্য (XX) এমন সুবিধা। এতে পাওয়া যায় জিনের বাড়তি একটি প্রতিলিপি ভাইরাস ঠেকাবার জন্য। অন্যদিকে পুরুষের আছে একটি এক্স আরেকট ওয়াই (XY)। যৌন ক্রোমসোমে এই পার্থক্য ইমিউন প্রক্রিয়ার জন্য দায়ী।
পুরুষ নিজেদেরকে অনেক ঝুঁকি পূর্ণ আচরন যেমন মদ্যপান আর ধুমপানে নিয়োজিত করে নারীদের চেয়ে বেশি। এতে তারা ফুসফুসের ক্যান্সার আর অন্যান্য রোগ আর হার্টের রোগের বেশী ঝুঁকিতে। তাই এরকম ক্রনিক রোগ থাকলে কোভিড-১৯ এর ঝুঁকি বেশি।
হাত ধোয়া আর হ্যান্ড সেনিটাই জার ব্যবহার পুরুষরা কম করেন নারীদের চেয়ে।
পুরুষরা রোগের আগাম লক্ষণ দেখলেও ডাক্তারের কাছে যান না।
অন্ত্রের ব্যাকটেরিয়াতেও ভেদাভেদ আছে নারী পুরুষের। আমাদের ইমিউন সিস্টেমে বড় ভূমিকা অন্ত্রের এই জীবাণুদের। নারিদের অন্ত্রের মাইক্রবায়োম তাদেরকে বাড়তি শক্তি দেয় দেহ প্রতিরোধে। নানা দেশের এরকম তথ্য উপাত্ত পেলে টিকা আর ওষুধ উদ্ভাবনে সাহায্য হবে । হয়ত জেন্ডার ভেদে এদের প্রয়োগের ক্ষেত্রে ভিন্নতা হতে পারে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়