Ameen Qudir

Published:
2020-03-27 18:48:04 BdST

করোনা থেকে রক্ষা পেতে যা করো , যা করো না


ডা: শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসেবার শুভচিন্তক
_____________________________

করোনা বিশ্ব মারি কেবল আমাদের স্বাস্থ্য নয় জীবনের প্রতিটি ক্ষেত্রে তার প্রভাব ফেলেছে তবে মানুষ অতীতে জয় করছে এমন বিশ্ব মারী এবারো মানুষের জয় হবেই। তবে দিতে হবে অনেক মূল্য ইতিমধ্যে অনেকের প্রান হানি ঘটেছে এদের মধ্যে উল্লেখ যোগ্য অংশ ডাক্তার , নার্স আর স্বাস্থ্য কর্মী ।আরও অনেক কি আছে সে তালিকায় আমাদের সিধান্ত আর কর্ম পরিকল্পনা আর বাস্তবায়ন একে নির্ধারণ করবে ।স্কুল বন্ধ , খেলা বন্ধ , ব্যবসা বন্ধ আর নাগরিকদের নিরাপদ রাখার জন্য ঘর বন্দির নির্দেশ দেয়া হয়েছে । সামাজিক বিচ্ছিনতা র কথা বলা হয়েছে যা প্রকৃত পক্ষে শারীরিক দূরত্বের নামান্তর ।ভাইরাসকে আক্রমনের জন্য লক ডাউন ব্যবস্থা ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা র পরামর্শ ১। স্বাস্থ্য সেবা র জনস্বাস্থ্য জনবল প্রসারিত করা , প্রশিক্ষিত করা আর নিয়োজিত করা ।
২ । লোক সমাজে প্রতিটি সন্দেহ জনক রোগী সন্ধানের জন্য একটি সিস্টেম প্রবর্তন ।
৩।টেস্টিং এর উৎপাদন , সক্ষমতা আর প্রাপ্যতা যাচাই
৪। রোগীদের চিকিৎসা আর বিচ্ছিন্ন করনের ক্ষেত্রে সুযোগ সুবিধা সন্ধান করা , লাগসই করা আর সজ্জিত করা ।
৫। যারা সঙ্ক্রমিত রোগীর সংস্পর্শে এসেছেন এদের সঙ্গ নিরোধের ব্যাপারে স্পষ্ট প্ল্যান আর প্রক্রিয়া গ্রহন
৬। কভি ড ১৯ দমনের ব্যাপারে পুরো সরকারের লক্ষ্য হবে আর নজরদারি হবে ।
এভাবে ভাইরাস দমন আর বন্ধ করা যাবে আর এর গমনের পর আবার জেন এর প্রত্যাবর্তন না ঘটে ।
আগ্রাসি ভাবে সন্ধান করা , বিচ্ছিন্ন করা , টেস্ট করা , চিকিৎসা করা ,হল প্রতিরোধের সর্ব শ্রেষ্ঠ উপায় । এভাবে রোধ করা যাবে লোক সমাজে ছড়িয়ে পড়া আর অর্থনৈতিক আর সামাজিক দুগতি রোধ করা ।পৃথিবীর উন্নত দেশ যাদের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত এরাও সমাজে সংক্রমণ ছড়াবার পর রোগীর ভার হাসপাতাল নিতে পারছেনা ।কেবল স্বাস্থ্য সংকট নয় পৃথিবীর দুর্বল , রুগ্ন , বয়স্ক সঙ্ক্রমন প্রবণ মানুষের রক্ষা করা একটি মানবিক কাজ ।অনেক দেশ যেমন সঙ্ক্রমন প্রবনতার আওতায় তেমনি দেশে দেশে আছে সঙ্ক্রমন প্রবন মানুষ । এরা বয়স্ক লোক সমাজের প্রজ্ঞাবান শ্রেনি । পরিবার আর সমাজের মুল্যবান আর সম্মানিত সদস্য । কোভি ড ১৯ তাদেরএর জটিলতা গুলো তাদের বেশি স্পর্শ করে ।তাদের সুরক্ষা চাই । আর তাদেরকে খাবার ওষুধ মানুষের সাথে যোগাযোগ দেখতে হবে ।
শারীরিক দূরত্ব মানে সামাজিক দূরত্ব নয় । এখন সময় বৃদ্ধ মা বাবা প্রতিবেশী একাকী বাস মানুষ ,বন্ধু সবজন দের খোঁজ খবর নেয়ার তারা বুঝবে সমাজে তাদের মূল্য আছে ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়