Ameen Qudir

Published:
2020-03-25 14:17:56 BdST

কোয়ারেন্টাইন ও সামাজিক দূরত্বের পরামর্শ দিয়েছিলেন মহম্মদ (দ)


মুসলিম সম্প্রদায়ের একটি শিশু হাদিস গ্রন্থ হাতে।

ডা. শহীদুল আলম
_______________

মহামারী কালে কোয়ারেন্টাইন ও সামাজিক দূরত্বের পরামর্শ দিয়েছিলেন ইসলামের নবী হজরত মহম্মদও (দ)। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে কোয়ারেন্টাইন ছাড়া কোনো বিকল্প নেই। এটি যেকোনো উপায়ে মানতেই হবে।
মার্কিন চিকিৎসা গবেষক ডা. সঞ্জয় গুপ্তে বলেন, সংক্রামক রোগের বিস্তার রোধে পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি সুন্দর ব্যবস্থাপনায় হোম কোয়ারেন্টাইন থাকতে ও একই সঙ্গে সুস্থ লোকদের জনসমাগম এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছেন আরবের নবি হজরত মহম্মদ । তিনি বলেন, মুসলিম সম্প্রদায়ের উচিত তাদের প্রধান ধর্মপ্রচারকের পরামর্শ অনুসরণ করা। কোয়ারেন্টাইন ও সামাজিক দূরত্ব করোনা ভাইরাস (কভিড-১৯) থেকে বেঁচে থাকার সবচেয়ে কার্যকর মাধ্যম।
সঞ্জয়গুপ্তে গবেষনায় জানেন,
 আরবদের ইসলাম ধর্মের নবী হজরত মোহাম্মাদও তৎকালে তাঁর মত করে কোয়ারেন্টাইনের ধারণা দেন। তার হাদিস বা বানী আছে এ নিয়ে। তিনি রোগব্যাধিতে তার অনুসারীদের যে নির্দেশনা দিয়েছেন, সেই পরামর্শ মানলে করোনার মতো যেকোনো মহামারী থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এর উদাহরণ হিসেবে মার্কিন গবেষক মোহাম্মাদ এর   বাণী উল্লেখ করেন। তিনি লিখেন- ‘মোহাম্মাদ বলেছেন, যখন তুমি কোনো ভূখণ্ডে প্লেগ ছড়িয়ে পড়ার খবর শুনতে পাও তখন সেখানে প্রবেশ করো না। পক্ষান্তরে প্লেগ যদি তোমার অবস্থানস্থল পর্যন্ত পৌঁছে যায় তাহলে ওই জায়গা ত্যাগ কোরো না।’

তিনি আরও বলেছেন, যারা সংক্রামক রোগে আক্রান্ত হয়েছে তাদের সুস্থ মানুষ থেকে দূরে থাকতে হবে।’

এভাবে বিভিন্ন সময়ে মানব জাতিকে সংক্রামণ থেকে রক্ষা করতে হজরত মোহাম্মাদ রোগব্যাধিতে আক্রান্ত লোকদের পরিচ্ছন্নতার ব্যাপারেও উদ্বুদ্ধ করতেন।

এ ব্যাপারে তার অমূল্য বাণীগুলো হচ্ছে- ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ।’

‘ঘুম থেকে ওঠার পরে হাত ধৌত করো। কেননা ঘুমের সময় তোমার হাত কোথায় স্পর্শ করেছে তা তুমি জান না।’

‘খাওয়ার আগে ও পরে হাত ধোয়ার মধ্যে বরকত রয়েছে।’ ।
মোহাম্মাদ (সা.) এটা বলেন যে, শুধু তুমি প্রার্থনা করে বসে থাকবে না। বরং তুমি প্রার্থনার পাশাপাশি চিকিৎসা নেবে। সংক্রামক রোগ থেকে রক্ষা পেতে মৌলিক নিয়মগুলি মেনে চলবে।

অনুবাদ ও সূত্র : কলকাতার মিডিয়া।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়