Ameen Qudir

Published:
2020-03-19 11:24:38 BdST

ঘরে বসেই করোনা পরীক্ষার সহজ উপায় বাতলে দিলেন ডা. দেবী শেঠী


ডেস্ক
_______________________

ঘরে বসেই করোনা পরীক্ষার পদ্ধতি বাতলে দিলেন বিশ্ববন্দিত লোকসেবী চিকিৎসক ডা. দেবী শেঠী। স্ব-সতর্কতার উপায়ও বললেন । পাশাপাশি কখন হাসপাতাল ও ডাক্তারের শরণ নিতে হবে , তাও বললেন।
এক অডিও বার্তায় দিয়েছেন এসব জরুরি জনগুরুত্বপূর্ণ পরামর্শ। দেবী শেঠি জানিয়েছেন, ‘যদি কারো ফ্লু বা সর্দি থাকে, প্রথমে নিজেকে আইসোলেট করে লক্ষণ ভালো করে পর্যবেক্ষণ করতে হবে। প্রথম দিন শুধু ক্লান্তি আসবে। তৃতীয় দিন হালকা জ্বর অনুভব হবে। সঙ্গে কাশি ও গলায় সমস্যা হবে। পঞ্চম দিন পর্যন্ত মাথা যন্ত্রণা। পেটের সমস্যাও হতে পারে। ষষ্ঠ বা সপ্তম দিনে শরীরে ব্যথা বাড়বে এবং মাথা যন্ত্রণা কমতে থাকবে। তবে ডায়েরিয়ার লক্ষণ দেখা দিতে পারে। পেটের সমস্যা থেকে যাবে। এবার খুবই গুরুত্বপূর্ণ। অষ্টম ও নবম দিনে সব লক্ষণই চলে যাবে। তবে সর্দির প্রভাব বাড়তে থাকে। এর অর্থ আপনার প্রতিরোধক্ষমতা বেড়েছে এবং আপনার করোনা-আশঙ্কার প্রয়োজন নেই’।

তিনি বলেন, ‘এমন সময়ে আপনার করোনা পরীক্ষার প্রয়োজন নেই। কারণ আপনার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে। যদি অষ্টম বা নবম দিনে আপনার শরীর আরো খারাপ হয়, করোনা হেল্পলাইনে ফোন করে অবশ্যই পরীক্ষা করে নিন’।

তিনি স্মরণ করিয়ে দেন, ‘ভারতের কাছে এ মুহূর্তে দেড় লাখ পরীক্ষার কিট রয়েছে। এবং সর্বোচ্চ দেড় কোটির পরীক্ষা সম্ভব। তাই জ্বর হওয়ার দ্বিতীয় বা তৃতীয় দিনেই প্রত্যেকেরই করোনা পরীক্ষার প্রয়োজন নেই। এতে আরো বড় সমস্যা হবে’।
দেবী শেঠি আরো বলেন, ‘আমার পরামর্শ হলো, জ্বর হলেই করোনার পরীক্ষা নয়। আগে অপেক্ষা করে উপসর্গ পর্যবেক্ষণ করুন। খারাপ হলে নিজেকে পরীক্ষা করিয়ে নিন’।
যদি ধাপ অতিক্রম করে অবশ্যই ডাক্তার বা হাসপাতালে ছুটুন।

অত্যাধিক মাস্ক বিক্রির জেরে তার হাসপাতালেও ‘N95 মাস্ক’র অভাব জানিয়ে চিকিৎসক বলেন, ‘আপনি ভয় পেয়েছেন বলে পরীক্ষা করা উচিত নয়’।
তথ্য : দেবী শেঠি মিডিয়া ফোরাম , চেন্নাই

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়