Ameen Qudir

Published:
2020-03-15 16:04:31 BdST

পানি দিয়ে পরিচ্ছন্নতা টয়লেট টিস্যুর চেয়ে ভালো


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্য সাহিত্যের পথিকৃৎ
___________________

আবিষ্কার আমেরিকান বিজ্ঞানীর। পশ্চিমা দেশে এশিয়ানরা এ নিয়ে অসুবিধায় পড়েন। ভাবুন, বসে আছেন, কর্ম শেষ, বাঁ দিক-ডান দিক তাকাচ্ছেন, কী ভুল যে করলেন! ভাবছেন। কেবল টয়লেট টিস্যু, পানির কল নেই।


এশিয়ানরা পরম সুখে শৌচকর্ম করে আসছেন, পানি দিয়ে ধুয়ে। কিন্তু পশ্চিমারাও যে এখন পানির ব্যবহার নিয়ে ভাবছে। নানা কারণে টয়লেট ব্যবহারের পর পানি দিয়ে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন করা, শৌচকর্ম করা আদর্শ বিধি।

পানি ও সাবান দিয়ে শৌচকর্ম করলে অনেক পরিচ্ছন্ন হয় শরীর, মলের কণাও থাকে না। টিস্যু দিয়ে মোছা মানে মলকে মুছে ফেলা মাত্র, পরিষ্কার ঠিক হল না।

কেবল টিস্যু ব্যবহারে আহত হওয়ার আশংকা থাকে। পানি অনেক ভালো ক্লিনিং এজেন্ট, আর টিস্যু দিয়ে নিতম্ব, মলদ্বার পরিষ্কার করলে আহত হওয়ার আশংকা থাকে।

মলদ্বারের চার পাশের ত্বক খুব পাতলা ও নাজুক। শুকনো টয়লেট টিস্যু বেশ রুক্ষ ঘর্ষক। তাই কয়েকবার মুছলে, ঘষলে ছিঁড়ে যেতে পারে ত্বক, ব্যথা হতে পারে। তাই পানিশৌচ করা অনেক স্বস্তিকর মনে করেন অনেক আমেরিকানরাও, বিশেষ করে যাদের মাত্র শল্যচিকিৎসা হয়েছে, যে নারী মাত্র সন্তান প্রসব করেছেন, বা যাদের আছে আইবিএস।

পাইলস অপসারণের পর, রোগীরা পানির স্প্রে ব্যবহারে অনেক তুষ্ট হন, অনেক আরাম পান। পানির কলের পানির চাপ মলদ্বারে আরাম আনে, আর মল নির্গমনেও সুবিধা হয়।

পানির কল দিয়ে শৌচ করায় যোনিদেশের স্বাভাবিক জীবাণু ধ্বংস হয় ও সংক্রমণের আশংকা কমে।

পানি ব্যবহার পরিবেশবান্ধব

কেবল টিস্যু পেপার দিয়ে পরিচ্ছন্ন থাকা মানে অনেক টয়লেট টিস্যু ব্যবহার। আমেরিকানরা সপ্তাহে ব্যবহার করে তিন রোল টিস্যু পেপার। পুরো দেশ বছরে ব্যবহার করে ৩৬.৫ বিলিয়ন রোল। এক রোল টিস্যু পেপার উৎপাদনে খরচ হয় ১৪০ লিটার পানি। আর প্রয়োজন লাখ লাখ গাছ, টন টন ক্লোরিনের ব্যবহার। টিস্যু পেপার জল সরবরাহ নলে প্রতিবন্ধকতাও স্বচ্ছ করে।

টিস্যু পেপারের এসব নেতিবাচক দিক বিবেচনায় আমেরিকানদের এখন নবম ভেজা টয়লেট টিস্যু বা ভেজা ওয়াইপ ব্যবহার করতে উৎসাহিত করা হচ্ছে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়