Ameen Qudir

Published:
2020-03-12 17:11:38 BdST

অনেকে মাস্ক খুলছেন, পরিষ্কার করছেন ,পকেট বা পার্সে রাখছেন,আবার পরছেন


ডা. সাঈদ এনাম  

_____________________

আজ হাসপাতালে রোগীদের বা তার আত্মীয়ের অনেককেই দেখলাম মাস্ক পরে এসেছেন। যে সব মাস্ক পরে এসেছেন শতকরা আশি ভাগ ক্ষেত্রে এগূলো কোন কাজের না।
আবার অনেকে কে দেখলাম মাস্ক পরেছেন কিন্তু বার বার সেই মাস্ক-এ হাত লাগাচ্ছেন। মাস্ক খুলছেন, পরিষ্কার করছেন আবার পরছেন। পকেট বা পার্সে রাখছেন, বাহির করছেন। এসব ঠিক নয়।

যে মাস্ক ব্যবহার করছেন এগুলো বেশির ভাগ ফুটপাতের "যাই লন দশ ট্যাকা" ব্রান্ডের ধুয়ো আর ধুলো-বালি থেকে সাময়িক মুক্তি পাবার মাস্ক। ধুলোর সাইজ আর করোনা ভাইরাসের সাইজ আকাশ পাতাল তফাৎ।মাস্ক পরার একটা নিয়ম আছে। হাসপাতালের অপারেশন থিয়েটারে একজন সার্জন যেভাবে মাস্ক পরেন; যে নিয়মে তিন মাস্ক পরেন বা পরে থাকেন অপারেশন শেষ না হওয়া পর্যন্ত, করোনাভাইরাস ঠেকাতে হলে আপনাকেও ঠিক সেভাবেই মাস্ক পরতে হবে।

সার্জনরা কখনো তার মাস্ক এ হাত দেন না। মুছেন না, বা বের করে পকেটে রাখেন না। সার্জনের মাস্ক পরিবর্তন করতে হলে, খুলতে হলে সেই কাজটি এসিস্ট নার্স বা ব্রাদার কে করতে হয়। ক্ষেত্রবিশেষে ভাইরাস মাস্ক-এও এমন করতে হয়।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারের প্রধান কয়েকটি শর্তঃ

মাস্ক-এর পিছনে ফিতা বা রাবারের অংশকে আলতো করে ধরে মাস্কটি পরতে হবে। মাস্ক নাক মুখ দুই ঢেকে রাখবে, অনেকটা হিজাবের মতো।


হাঁচি-কাশি দিলে মাস্ক ভিজতে পারে, ভিজলে নির্দিষ্ট জায়গায় তা ফেলে দিতে হবে। এবং সাবান দিয়ে পুনরায় আপনার হাত ধুয়ে নিতে হবে। নতুন মাস্ক লাগাতে হবে


একই মাস্ক বার বার খুলে প্যান্টের পকেটে, পার্সে, বা হ্যান্ড ব্যাগে রাখা যাবেনা। বাসায় গিয়ে মাস্ক যত্রতত্র রাখতেও পারবেন না।মাস্ক একবার পরার পর বার বার তাতে হাত লাগানো যাবেনা। হাত দিয়ে মাস্ক স্পর্শ করলে আপনাকে সেই আবার হাত ধুয়ে নিতে হবে।একজন, একটি মাস্ক একবারই ব্যবহার করতে পারবনে। মাস্ক খুলে যাকে তাকে দিতে পারবেন না। যেখানে সেখানে রাখতে পারবনে না। পানি দিয়ে ধুয়ে ব্যবহার করতেও পারবেন না।


আপনি যাতে বার বার নাকে মুখে হাত না দেন মাস্ক পরার এটাও একটা উদ্দেশ্য। এখন সে উদ্দেশ্য যদি হাসিল না হয় তাহলে অযথা মাস্ক পরে রোবটের মতো হেটে লাভ কি হলো।আর মনে রাখবেন সাধারণ চলাফেরায় গনহারে মাস্ক পরার দরকার নেই। আপনি করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন, করোনাভাইরাস আক্রান্ত কারো কাছে যাচ্ছেন, অথবা করোনাভাইরাস সংক্রমণের সুযোগ আছে এমন ক্ষেত্রে অবশ্যই আপনাকে মাস্ক পরতে হবে। এবং তা নিয়ম মেনে।

ককরোনাভাইরাস ভাইরাস মাস্ক এবং ডাস্ট মাস্ক কিন্তু আলাদা। করোনাভাইরাস সাইজ ডাস্ট-এর সাইজের চেয়ে অনেক অনেক ছোট। ইলেকট্রন মাইক্রোস্কোপের ব্যাপারস্যাপার।

আরেকটি কথা টিস্যু পেপার ও রাবার দিয়ে মাস্ক বানিয়ে সেটা দিয়ে করোনাভাইরাস আটকানো কোন বৈজ্ঞানিক পদ্ধতি নয়। এটা হয়তো আপনাকে ইউ টিউব সেলিব্রিটি বানাবে, ধুলোবালি থেকে বাঁচাবে কিন্তু করোনাভাইরাস মুক্ত করতে পারবেনা।

পক্ষান্তরে, জোরসে হাঁচি আসলে আপনার টিস্যু মাস্কটি প্যারাসুট হয়ে উড়ে গিয়ে মংগল অন্যের গায়ে মুখে পড়বে, বা মংগল গ্রহে যাবে, খুঁজেও পাবেন না। পড়বেন গ্যাড়াকলে।।

ডা. সাঈদ এনাম
ডিএমসি,কে-৫২
সহকারী অধ্যাপক, সাইকিয়াট্রি
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়