Ameen Qudir

Published:
2020-02-25 20:43:35 BdST

'অধ্যাপক বনাম ইউএইচএফপিও' নিয়ে ভিন্নমত :অধ্যাপক পদটি মোটেই বৈচিত্রহীন নয়


ডা. অসিত মজুমদার ও ডা. সাঈদ এনাম ডানে

ডা. অসিত মজুমদার

______________________

ডা. সাঈদ এনাম এর "অধ্যাপক বনাম ইউএইচএফপিও " শিরোনামে লেখাটি আমার দৃষ্টিগোচর হয়েছে। তিনি লেখাটিকে একান্ত নিজের অভিজ্ঞতার কথা বলে উল্লেখ করেছেন। আসলে কোন বিষয় মিডিয়াতে প্রকাশ হলে তা আর নিজস্ব বলে কিছু থাকে না।
তিনি লিখেছেন, "ইউএইচএফপিও সাহেব বা অধ্যাপক মহোদয় কেউ দুঃখ পেলে নিজ গুনে স্কিপ করে যাবেন। সবিনয়ে বলছি, ইউএইচএফপিও পদটি খুবই ভাইটাল পোস্ট। অনেক প্যারাময়, ইউএইচএফপিও কে একই সাথে এডমিনিস্ট্রেশন, একাডেমিক এবং পলিটিক্যাল সবদিক দেখতে হয়।অন্যদিকে অধ্যপনা পোস্টটি সম্পুর্ন আলাদা। অনেকটা এক ঘেয়ে এবং এক কামরায় বন্দী একটা পোস্ট। তেমন কোন বৈচিত্র্য নাই। সব খানে কেমন যেনো একটা পিন পতন নীরবতা। আর পিনপতন নীরব সিস্টেম ধীরে ধীরে অধ্যাপক মহোদয়দের জগৎকে একটা নির্দিষ্ট পরিসীমায় বন্দী করে ফেলে।"

তাঁকে সম্মান দেখিয়েই বলছি অধ্যাপক পদটি মোটেই বৈচিত্রহীন নয়। এখানে একাডেমিক, এডমিনিস্ট্রেটিভ এবং ক্লিনিক্যাল তিনটি বিষয় কাজ করে। আপনি চাইলেই ইউএইচএফপিও হতে পারবেন কিন্তু আপনি চাইলেই অধ্যাপক হতে পারবেন না। কাউকে চিকিৎসা বিজ্ঞানের কোন শাখায় অধ্যাপক হতে হলে সুকঠিন প্রতিযোগিতার মধ্যদিয়ে চান্স পেয়ে তবে দীর্ঘ সাধনা করে লম্বা পথ পড়াশুনা শেষে তবেই পাস করতে হয়। তারপর দীর্ঘ ধাপ পেরিয়ে অধ্যাপক। এটা নিশ্চয়ই সবার জানা। এটা কোন ছেলে খেলা নয়। আর ক্লিনিক্যাল বিষয়ে হলে তো জটিলতার সুশৃঙ্খল পাহাড় ডিঙ্গানোর সুতীব্র যন্ত্রণা কেবল ভূক্তভোগীই জানেন। বিষয় ভিত্তিক তো আরও বেশী প্রত্যাশিত। সেখানে একজন ম্যানেজার এবং একজন এক্সপার্ট নিশ্চয়ই সমমর্যাদার নয় এবং কোনভাবেই তা হতেও পারে না।। দুই জনের কাজ ভিন্ন এবং গতিপ্রকৃতিও সম্পূর্ণ আলাদা। আমাদের সুস্পষ্টভাবে বুঝতে হবে কোনপদে যেতে আমরা আসলেই বেশী আগ্রহী। লুকোচুরির কিছু নাই। ব্যতিক্রম কিছু বাদ দিলে যার জন্য আমাদের আগ্রহটা বেশী তার জন্যই বেশী সম্মানিত বোধ হওয়া আমাদের জন্য আরো বেশী জরুরী।

বিষয়টি মোটেই ব্যক্তি পর্যায় নয়। নিজেকে দুই পদে আসীন করে একবার ভেবে দেখতে হবে আমি আসলেই আগে কোন পদটা পেতে চাই? সেভাবেই সম্মানের পাল্লাটাও সেদিকেই বেশী ভারী হওয়া উচিত বলে আমি মনে করি। আমি আবারও বলছি অধ্যাপক পদটি মোটেই বৈচিত্রহীন নয়। অধ্যাপক পদটি অত্যন্ত সম্মানের এবং গৌরবের। সুতরাং চিকিৎসা বিজ্ঞানে অধ্যাপক পদটি আরো বেশি কাঙ্খিত, ত্যাগের এবং প্রখর মেধা ও শ্রমের সমন্বয় যাঁকে আসলেই নিয়ে যায় সুমহান অনন্য উচ্চতায়। আসুন আমরা সত্যকেই স্বীকার করতে শিখি। নিজের পেশার সঠিক গুরুত্ব নিজেরা আগে বুঝতে শিখি। তবেই অন্যরাও সঠিক মূল্যায়ন করতে জানবে বলে আমার বিশ্বাস। আসুন দ্বন্দ্ব নয় যোগ্যতা এবং মেধার সঠিক মূল্যায়ন সঠিকভাবে করতে শিখি। তবেই সমাজ ব্যবস্থাটা সত্যি সত্যি ইতিবাচক পরিবর্তনের দিকে এগিয়ে যাবে। ধন্যবাদ সবাইকে।
_________________________

ডা. অসিত মজুমদার সার্জারী বিভাগ, বিআইএইচএস জেনারেল হাসপাতাল, ঢাকা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়