Ameen Qudir

Published:
2020-02-17 07:30:58 BdST

রোগের নাম: 'স্মরণী': ভুগছে বাঙালি


ডা. মোরশেদ হাসান
মননশীল লেখক
______________________

বাঙালি সড়কের পাশে দোকানের সাইনবোর্ডগুলোতে 'স্মরণী' লেখার রোগে ভুগছে।

কীভাবে রোগের বিস্তার শুরু: কোনো একজন মৃত বিখ্যাত ব্যক্তির স্মরণে একটি সড়কের নামকরণ করার পর এ রোগের প্রাদুর্ভাব ঘটে।উদাহরণ: বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের স্মরণে একটি সড়কের নামকরণ করার পর বাঙালি ভেবে নেয় সেই রাস্তাটির নামই হচ্ছে স্মরণী বা তাজউদ্দীন আহমদ স্মরণী।

ভুলটি কোথায়: সড়ক শব্দটি হিন্দি থেকে এসেছে। সড়কের অন্য একটি নাম হচ্ছে 'সরণি' যা সংস্কৃত থেকে এসেছে। যাঁরা পদার্থবিজ্ঞান পড়েছেন তাঁরা জানেন 'সরণ' শব্দটি।
নির্দিষ্ট দিকে পারিপার্শ্বিকের সাপেক্ষে বস্তুর অবস্থানের পরিবর্তনকে সরণ বলে।

এই সরণ (√সৃ+অন) শব্দের সঙ্গে ই/ঈ প্রত্যয় যোগে সরণি (√সৃ+অনি) বা সরণী হয়। যেসব সংস্কৃত শব্দে ই-কার বা ঈ-কার দুটোই শুদ্ধ এবং প্রচলিত, বানানের সমতা বিধানের লক্ষ্যে সেইসব শব্দে কেবল হ্রস্ব ই বা তার কার চিহ্ন ই-কার ব্যবহৃত হবে।
যেমন: কিংবদন্তি, চিৎকার, ধমনি, পদবি, ভঙ্গি, সূচিপত্র, লহরি, সরণি।

'দন্ত্য ন' না হয়ে 'মূর্ধন্য ণ' কেন: 'সরণি' তৎসম শব্দ। ণত্ববিধি অনুযায়ী তৎসম শব্দ 'সরণি' হবে মূর্ধন্য ণ দিয়ে।বোঝে না সে বোঝে না: 'স্মরণী' বা 'স্মরণি' নামে কোনো শব্দই নেই। মূল শব্দ 'স্মরণ' থেকে স্মরণীয়, স্মরণিকা (স্মৃতি রক্ষার উদ্দেশ্যে প্রকাশিত), স্মারক (স্মরণ করিয়ে দেয় এমন স্মৃতির উদ্বোধক) হয়। অভিধানে স্মরণি বা স্মরণী নামে কোনো শব্দের অস্তিত্ব নেই।

বাহারি পছন্দ: যেখানে স্মরণি শব্দটিই ভুল, বাঙালি সেখানে নিত্য নতুন চমক দিচ্ছে। বিভিন্ন সাইনবোর্ডে সে মনের মাধুরি মিশিয়ে লিখছে-- স্বরণী, স্বরণি, স্মরনী।

রোগের প্রতিকার: বাঙালি স্মৃতিপ্রবণ জাতি। সুযোগ পেলেই সে অতীতের দিকে তাকিয়ে থাকে, ভবিষ্যতের দিকে না তাকিয়ে। অতীতের বিশেষ বর্ষ স্মরণ করার মাধ্যমে বিবিধ লাভ হাসিল হয় এটা সে জানে। তাই এ রোগের চিকিৎসা দুরূহ। একসময় স্কুলে বেত্রাঘাত ছিল উত্তম মহৌষধ। এখন তো সে উপায়ও নেই। এ উচ্চারণ করাই পাপ। স্মৃতিতাড়িত হওয়া যায়, তবে সেটা কম হওয়া বাঞ্ছনীয়। কারণ জীবন সম্মুখে এগিয়ে চলে, পেছনে নয়।

করণীয়: বাংলা ব্যাকরণ সম্পর্কে জ্ঞান অর্জন অবশ্যকার্য। বাঙালি বাংলা ব্যাকরণ জানবে না তো কী ইংরেজ জানবে! আমরা বাক্যে স্মরণ শব্দে ৭মী বিভক্তি 'এ' যোগে স্মরণে লিখতে পারি, কিন্তু 'স্মরণি' লিখতে পারি না। 'এ' বিভক্তি হলেও 'ই' বিভক্তি নয়। 'ই' প্রত্যয়। ধাতু বা নামপ্রকৃতির সঙ্গে প্রত্যয় যুক্ত হওয়ার সুনির্দিষ্ট নিয়ম আছে। স্কুল-কলেজেই ব্যাকরণ সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করা উচিত।

শেষ চিকিৎসা: মাথায় পিঠে হাত বুলিয়ে বলা-- বাবা, কারও স্মরণে নামকরণ করা হলেও রাস্তার প্রতিশব্দ সরণি।
লিখুন, বেগম রোকেয়া সরণি, তাজউদ্দীন আহমদ সরণি, সৈয়দ নজরুল ইসলাম সরণি।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়