Ameen Qudir

Published:
2020-02-05 23:40:04 BdST

নিভৃতচারী কবি ও লেখক ডা. মোশতাক আহমদের 'অক্ষরবন্দি জীবন'



ডেস্ক
_____________

নিভৃতচারী কবি ও লেখক ডা. মোশতাক আহমদ। তার লেখা অনন্য গ্রন্থ 'অক্ষরবন্দি জীবন' ।
'অক্ষরবন্দি জীবন' সম্পর্কে লেখক জি এইচ হাবীব বলেন -

এই রকম একটি ( বই বিমুখ) সময়ে বই নির্ভর একটি স্মৃতিকথা বই হিসেবে প্রকাশ করা কম সাহসের ব্যাপার নয়! মোশতাক আহমদের সাহস আছে!

গ্রন্থটি প্রায় নির্ভুল, চমৎকার প্রচ্ছদ ও বাঁধাই। সুন্দর প্রোডাকশন।

লেখক মিতভাষী, কিন্তু ভিতরে ভিতরে বারুদ আছে, আয়ত্ত করেছেন এক ধরণের নিস্তরঙ্গ ভাষা যা কিছুটা দূরত্ব বজায় রাখে, এটা তার স্বভাবেরই প্রতিফলন- তবে তার নিবিড় পর্যবেক্ষণ আর সূক্ষ্ণ সেন্স অব হিউমার ঝলসে উঠেছে বইটির অনেক জায়গাতেই।

প্রায় ত্রিশ বছরের ধারাবাহিকতা আর সাধনার প্রতিফলন এই বইটি - আশির দশক থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের বইপত্র নিয়ে অনেক কথা আছে অক্ষরবন্দি জীবনে। এখনকার সময়ে যারা সাহিত্য সাধনা করছেন তাদের জন্য এই বইটি পাঠ্য হতে পারে, কেননা এই বইটি পড়লে একজন লেখকের হয়ে ওঠা বুঝতে পারা যায়, সাহিত্য রচনা যে দীর্ঘ সাধনার বিষয় তা বুঝা যায়। মোশতাক আহমদ কি ধরণের বই পড়ে, কি পরিবেশে বেড়ে উঠেছেন, কাদের সাথে মিশেছেন তা উঠে এসেছে এই বইতে। এই বইয়ের একটা কেন্দ্রীয় জায়গা শহীদ খুরশীদ লাইব্রেরির স্মৃতিচারণ। সম্প্রতি লেনিনের গ্রন্থাগার ভাবনা ও অধ্যয়ন আর প্রিয়ব্রত মুখোপাধ্যায়ের গুণীজনের পড়াশোনা নামের দুটো বই হাতে এসেছে আমার। কাকতালীয় ব্যাপার এই যে আজ লেনিনের মৃত্যুদিনে লেনিনের বই নিয়ে কথা বলছি আর এই ধরনেরই একটি বইয়ের পাঠ উন্মোচন হচ্ছে। এ ধরণের বই আরও হওয়া দরকার।

বইটির অন্যতম উপভোগ্য চ্যাপ্টার হচ্ছে ‘ গানের শহর কবিতার শহর’ , যেখানে লেখক তার লিভারপুল ভ্রমণে বিটলসদের মিউজিয়াম আর দা মার্সে সাউন্ড নামের পেংগুইন কবিতা সিরিজের একটি কবিতাসংগ্রহের কথা বলেছেন, যে বইটার কবিতার প্রভাবে পড়েছিল এই বঙ্গের কবিদের ওপর। এ ধরণের সমৃদ্ধ চ্যাপ্টার আরো কটা হলে আরো উপভোগ করতে পারতাম।

তার কবিতা আমি খুব বেশি পড়িনি। আশা করব তিনি নিত্য নতুন কবিতা লিখে যেন নিজেকে ছাড়িয়ে যান।
লেখক কবি মোশতাক আহমদ জানান,

( বেহুলাবাংলা থেকে আমার সদ্য প্রকাশিত স্মৃতিপাঠের বই ‘ অক্ষরবন্দি জীবন ‘ সম্পর্কে বইটির পাঠ উন্মোচন অনুষ্ঠানে জি এইচ হাবীব এর বক্তব্য থেকে নেয়া, ২১ জানুয়ারি ২০২০। পাওয়া যাচ্ছে বেহুলাবাংলার স্টলে # ৪৬৯-৪৭১)

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়