Ameen Qudir

Published:
2019-11-26 22:19:24 BdST

এন্টিবায়োটিকের অতিব্যবহারে পারকিন্সন্স রোগ



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ

____________________________

এন্টিবায়োটিকের অতিব্যবহারে পারকিন্সন্স রোগ হবার প্রবণতা বাড়ে ।
১০-১৫ বছরের মধ্যে প্রকোপ দেখা যায় হেলসিঙ্কি বিশ্ব বিদ্যালয়ের এক সাম্প্রতিক গবেষণায় এ তথ্য জানা গেল । ব্র ড স্পেকট্রাম এন্টিবায়োটিকস বিশেষ করে যেগুলো এনারবিক ব্যাকটেরিয়া আর ছত্রাকের উপর কাজ করে ।
এন্টিবায়োটিক আর পারকিন্সনের সঙ্গে সম্পর্ক সন্ধানে দেখা গেল অনেক পারকিন্সন রোগীর প্যথলজি শুরু হয় পাচক তন্ত্রে । সম্ভবত অন্ত্রের জীবাণু পরিবর্তনে , পারকিন্সনের লক্ষণ উপসর্গ যেমন শ্লথতা , পেশি দৃঢ় তা , হাত পা কম্পন শুরু হবার অনেক আগে অন্ত্রের জীবাণুর পরিবর্তন ঘটে যায় । পারকিন্সন রোগীর অন্ত্রের ব্যাকটে রিয়া সং যুতি হয় অস্বাভাবিক , কারন অস্পষ্ট । গবেষক দলের নেতা নিউরো লজিস ট ফ্লিপ শেপারজান্স বলেন , ফলাফলে দেখা গেছে সাধারণ ব্যবহার্য কিছু এন টি বায়ে টিকস যেগুলো অন্ত্রের ব্যক টে রিয়ার উপর জোরালো প্রভাব ফেলে এরা এমন পরিবর্তনের জন্য দায়ি হতে পারে । পারকিন্সন হবার ২০ বছর আগে থেকে এমন পরিবর্তন ঘটে । কোস্ট বদ্ধতা , ইরি টে বল বাও য়েল সিনড্রোম , ইনফ্লামে টো রি বাও য়েল ডিজিজ হলে পারকিন্সনের ঝুকি খুব বাড়ে ,
ড সেপারজান্স আরও বলেন , এই আবিষ্কার ভবিষ্যতে এন টি বায়ে টিক ব্যব স্থা পত্র চর্চার উপর প্রভাব ফেলবে । এন্টিবায়োটিক রেজিসটে ন্স কেবল নয় , এন টি মাইক্রো বায়াল প্রেস ক্রাইবের আগে অন্ত্রের ব্যকটেরিয়ার উপর এর দীর্ঘ মেয়াদী প্রভাব এবং ফলশ্রুতিতে কিছু রোগের উদ্ভব নিয়ে ভাবতে হবে ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়