Ameen Qudir

Published:
2019-11-03 17:35:04 BdST

ওটি বয়কে এমবিবিএস ডাক্তারির রেজিস্ট্রেশন দিয়েছিল বিএমডিসি: বাতিল করল অবশেষে


 


ডেস্ক
_____________________

এক ওটি বয় হয়ে গিয়েছিলেন বিএমডিসির রেজিস্ট্রেশন পাওয়া এমবিবিএস ডাক্তার। কথিত
মনিপাল মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভুয়া এমবিবি এস নকল সনদকে সঠিক ভেবে এক ওটি বয়কে রেজিস্ট্রেশন দিয়েছিল বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল : বিএমডিসি। এবার সেটাকে জাল জেনে তা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে তারা।


শনিবার ২ নভেম্বর ২০১৯বিএমডিসির এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে এমন সিদ্ধান্ত হয়েছে। এখন প্রয়োজনীয় কাগজ-পত্র প্রস্তুত করার পর তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। সে অনুযায়ী আইন-শৃঙ্খলা বাহিনী তাকে গ্রেপ্তার করবে বলে সংশ্লিষ্ট কর্তাদের আশাবাদ।


বিএমডিসি কর্তারা জানান, এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে ওটি বয়ে এমবিবিএস রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। কাগজ-পত্র প্রস্তুত হবে। এ নিয়ে আজ-কালের মধ্যে বিএমডিসির ওয়েবসাইটে একটি নোটিস দেওয়া হবে। পত্রিকায় এ সংক্রান্ত একটি বিজ্ঞাপনও পাঠানো হবে। পাশাপাশি এফআইআর করার জন্য আমাদের আইনজীবীর কাছে ফাইলটা দেওয়া হবে।
তারা বলেন, এই বিষয়ে তারা দৃঢ় পদক্ষেপ নিতে বদ্ধপরিকর। কিন্তু বিএমডিসির মেজিস্ট্রেসি ক্ষমতা নেই। রেজিস্ট্রেশন বাতিলের পর সংশ্লিষ্ট ভুয়া চিকিৎসককে গ্রেপ্তারে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো হবে। নিম্ন আদালত থেকে এফআইআরের ফাইল অনুযায়ী কাজ শুরু হবে।’
তারা বলেন, ১০/১৫ বছর আগে বিদেশ থেকে এমবিবিএস ডিগ্রিধারীদের ভেরিফিকেশনের পদ্ধতি ছিল না। এই সুযোগটাই ভুয়া চিকিৎসকরা নিয়েছে।
চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার ওই কীর্তিধর প্রতারক ওটি বয় হিসেবে চিকিৎসকের সঙ্গে অপারেশনে সহযোগিতা করতেন। দীর্ঘদিন এ কাজে যুক্ত থাকার সুবাদে একসময় নিজেই সার্জন বনে যান৷ এ নিয়ে পত্রিকায় রিপোর্ট হয়। গ্রামে হাসপাতাল প্রতিষ্ঠা করে রোগী দেখা, অপারেশন করা শুরু করেন৷ গণমাধ্যমের কল্যাণে বিষয়টি জানাজানি হলে প্রশাসনের অভিযানে থমকে দাঁড়ায় তার অপকর্ম। মোটা অংকের টাকার বিনিময়ে দফারফা করেন৷ পরে মনিপালের একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম ভাঙিয়ে তৈরী করেন ভুয়া এমবিবিএস সনদ। সেই সনদের ভিত্তিতে কৌশলে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রেশনও সংগ্রহ করেন তিনি৷ ঘটে বিএমডিসির মহাকেলেঙ্কারি।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়