Ameen Qudir

Published:
2019-10-31 18:39:24 BdST

বর্তমানে যে কর্মীরা টানা অফিস করেন ,২০ বছর পর তাদের অবস্থা কেমন হবে !


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ
____________________________

বর্তমানে অফিস কর্মীরা যে ভাবে একটানা অফিস করেন এমন করলে ২০ বছর পর তাদের অবস্থা কেমন হবে এ ব্যাপারে বিজ্ঞানীদের ভাবনা জানাচ্ছি।
দীর্ঘ সময় অফিস পরিবেশে থাকার কি প্রভাব পড়ে শরীরের উপর ;ওয়ার্ক স্টেশনে দীর্ঘ সময় এক নাগাড়ে বসে থাকায় পিঠ স্থায়ী ভাবে কুঁজো হতে পারে ।তার পায়ের পেশী দুর্বল হয়ে যাবে , রক্ত চলাচল সঠিক না হওয়াতে ভেরি কজ ভেন হতে পারে । বাতাসের পরিবেশে চোখ অনেক লাল হতে পারে , শুষ্ক হতে পারে । বাতাসের মানের কারনে হতে পারে অনেক বেশি লোম নাকের ভেতর , কানের ভেতর , নাক ফুলে যেতে পারে । এক ঠায় অনেক ক্ষণ বসায় অনেক বেশি পেশি আর হাড়ের সমস্যা দেখা দেবে , ক্যান্সার , হৃদ রোগ এরকম আরও রোগের সম্ভাবনা দেখা দেবে । হ্রাস পাবে রক্ত চলাচল আর দুর্বল হবে পেশী । অন্দরে পুনঃ সঞ্চালিত বাতাস বাহিরের বাতাসের চেয়ে ১০০ গুন বেশী দূষিত হতে পারে । দূষক পদার্থ , ব্যক টে রিয়া , ছত্রাক , গ্যাস এবং অন্যান্য রাসায়নিক পদার্থের সম্মুখিন হওয়াতে ফুস্ফুস, চোখ আর মগজের দারুন ক্ষতি হতে পারে । ঘটাতে পারে "SICK BUILDING SYNDROME " । উপসর্গের মধ্যে হবে এলারজি , মাথা ধরা , ক্লান্তি এরকম আর ও দুর্ভোগ
আছে চার রকমের বিপজ্জনক এলাকা অফিসে
ওয়ার্ক স্টেশন হচ্ছে বৃহৎ বিপদের স্থল
অফিস পরিসর , অফিস পরিবেশ , বাতাসের মান । আর চাকুরী ত বটেই । স্ট্রেস , বিভিন্ন ইস্যু , সহকর্মীদের সঙ্গে আন্ত সম্পর্ক আর আমাদের লাইফ স্টাইলের বাস্তব অবস্থা । বর্তমানে ব্রিটেন , জার্মানি আর ফ্রান্সে ৩০০০ অফিস কর্মীর মধ্যে গবেষণা করে দেখা গেছে , ৩০ শতান্সের বেশি ব্রিটিশ কর্মী ডেস্কে বসে একটানা থাকে ৭-৯ ঘণ্টা , । আরও একটা সমীক্ষায় দেখা গেছে ৪৫ শতাংশ নিয়োগ দাতা এসব বিষয় খেয়াল করেন না । কর্মীদের বর্তমান আর আগামি স্বাস্থ্য সমস্যা নিয়ে ভাবেন না । আমরা বলি বেশি বেশি "WORK AND TALK MEETING "হোক । আমাদের অনেক ভাবনা বসে বসে না করলে চলে , কি বোর্ড ব্যবহার না করেও হতে পারে , বেশি বেশি হতে পারে "VOICE ACTIVATED WORK "আর বেশি ARTIFICIAL INTELLIGENCE ,AUGMENTED REALTY WORK ‍ব্যবহার হতে পারে ।তাই সিটে বসে কাজ যত কমাব তত ভাল ।অনেক উন্নত দেশের মত ঘরে বসে কাজ করাও যায় ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়