Ameen Qudir

Published:
2019-10-23 23:15:11 BdST

ফেসবুক একাউন্ট চুরি হয় কিভাবে? ঠেকাতে কি করবেন?


 
ডা. সাঈদ এনাম

____________________________

'আবুল বা কুদ্দুইচ্চা' টাইপের 'কেউকেটা' যে কেউ চাইলেই আপনের ফেইসবুক একাউন্ট চুরি করে ব্যবহার করতে পারে যদি,

১) আপনি যত্রতত্র একাধিক মোবাইল, ল্যাপটপ, ডেক্সটপ, এবং অন্যের মোবাইল থেকে আপনের ফেইসবুকে লগ ইন করে থাকেন। লগ আউট না হন।

২) আপনি ঘন ঘন মোবাইল হারান বা চেঞ্জ করেন। লগ আউট না হয়ে মেরামতের জন্যে গলির মোড়ে 'ইন্টারন্যাশনাল সফটওয়্যার মোবাইল ইঞ্জিনিয়ার এন্ড ডিপার্টমেন্টাল স্টোর' এর কাছে দিয়ে আসেন। সাবধানের মাইর নাই।

৩) অপরিচিত সাইট, যত্রতত্র রসালো পেইজ এ 'মদনের' লাইক কমেন্ট করেন।

৪) বুড়ো হলে আপনাকে ক্যামুন লাগবে, ল্যাংটা কালে আপনি ক্যামুন ছিলেন, দেখতে কোন 'লায়ক' বা 'লায়িকার' মতো, এই সমস্ত ফাটা বাশে পা ঢুকান।

৫) নামের আদ্যক্ষর সাথে জন্মদিন, ব্যাচ নম্বর, মোবাইল নম্বর বা 123456789 বা 987654321 এসব দিয়ে ভুং-ভাং পাসওয়ার্ড দিয়ে থাকেন। কারন আবুল বা কুদ্দুইচ্চা জানে আপনি 'মোখলেস' 'হোপলেস' এর মতন এই ভুল কাজটি করেন।

৬) ঘরের ছোট বাবু সোনার হাতে ফেইসবুক খোলা রেখে অন্য কাজে লাইগেন না। না বুইঝা কাম সাইরা দিবো। পরে দেখবেন, পুলিশ আপ্নেরে হারিকেন জ্বালায়া খুঁজে।

৭) ফ্লেক্সি বা বিকাশ করার সময় 'লোড বাবার' হাতে আপনার মোবাইল দিয়া গালে হাত দিয়া বসে থাকেন।

ফেইসবুক একাউন্ট চুরি ঠেকাবেন কেমনে?

১) এনাদার ডিভাইস লগ ইন এলার্ট এই সিকিউরিটি সেট করে সেইভ করে রাখেন। কারন যখন কোন অপরিচিত ডিভাইস থেকে আপনি ছাড়া কেউ লগ ইন করবে তখন সেটা আপনাকে এলার্ট করবে।

২) এক পাসওয়ার্ড 'জন্ম থেকে জ্বলছি' এর মতো আজীবন রাখবেন না। পাসওয়ার্ড চেঞ্জ করবেন। পাসওয়ার্ড চেঞ্জ করা কবিরা গুনাহ না। চেঞ্জ করার সময় ডার্লিং কে বলে রাখবেন, 'তোমার হাত থাইকা না, ফেইসবুক হ্যাকারের হাত থাইকা বাঁচতে গিয়া চেঞ্জ করসি'। নাইলে আবার ডার্লিং আপনারে ভুল বুঝতে পারে। তখন আরেক হাউ-কাউ আর ক্যাচাল।

৩) কোন 'মটেল', 'লায়ক' বা 'লায়িকার' সাথে আজাইরা 'ফুসুর-ফাসুর' করতে যাইয়েন না। ধরা খাইবেন। এগুলো শতকরা ৯৯ ভাগ হুদাই। আর স্ক্রীণ শর্ট রাইখা 'কুদ্দুইচ্চা' বা 'আবুইল্লা' আপনেরে সুযোগ পাইলে বাঁশ তো নয় এক্কেবারে বাঁশের বদলে রড দিবো।

৪) কোন 'পিয়ারী' বা 'পেয়ারা' থাকলে আহ্লাদে গদ গদ হয়ে তারে পাসওয়ার্ড দিয়েন না। 'পেয়ারী-পেয়ারা'গিরি ফুরায়ে গেলে 'ডান্ডি - ফটাস' হয়ে যাবে।

৫) 'আয়নাবাজি' করতে গিয়া তিন চারটা ফেইসবুক একাউন্ট করবেন না। আর করলেও লগ আউট, মাঝেমধ্যে ডি-এক্টভেট একাউন্ট করবেন।

৬) এক পাসওয়ার্ড ব্যাংকে, ক্রেডিট কার্ডে, রকেটে, বিকাশে কইরেন না। ইন্টারন্যাশনাল জার্নালের যে সমস্থ সাইটে সেভ ইয়োর পাসওয়ার্ড থাকে, একটু সাবধানে সেইভ ক্লিক দিবেন।

৭) মেইল পাসওয়ার্ড নিয়মিত চেঞ্জ করবেন। পাসওয়ার্ড গুলো মোবাইলে বা পাঠ্যবইয়ে না লিখে গোপন ডায়েরি তে লিখে রাখবেন একটু উলট পালট করে।

তবে হ্যা, ফেইসবুক কতৃপক্ষ চাইলে আপনার একাউন্ট এর সমস্থ 'গোপন মালামাল' বা 'তথ্য' আপনার 'মালিক' রে সাপ্লাই দিয়া দিতে পারে। তাই সাবধান।

জনস্বার্থে রস মিশ্রণ পোস্ট। অগ্রজ অনুজ এক্সপার্ট কেউ থাকলে আরো এড করতে পারেন।


.........
ডা. সাঈদ এনাম
সাইকিয়াট্রিস্ট।।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়