Ameen Qudir

Published:
2019-10-17 22:27:53 BdST

অধিক ইনসুলিন শরীরের জন্য সর্ব অর্থেই ক্ষতিকর



ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

____________________________

মানব শরীরে গ্রোথ হর্মোন ( H.G.H. = Human Growth Hornone) ও I G F - 1 ( Insulin like Growth Factor -1) এই দুটি গ্রোথ হর্মোন আছে।

দুটি কিন্তু একে অপরের বিপ্রতীপ।
গ্রোথ হরমোন একটি স্বাভাবিক হরমোন, এবং আমাদের শরীরের রক্ষণাবেক্ষণ এ এর কাজ অপরিসীম। এটি শিশুকাল থেকে পিউবার্টি অবস্থা অবধি রক্তে তুঙ্গে থাকে। তারপরে অতি ধীরে এর মাত্রা রক্তে কম হতে থাকে এবং বয়স ৫০ পার হলে দ্রুত হ্রাস পেতে থাকে।
তবে এমনকি ৪০ - ৫০ -৬০ - ৭০ - ৮০ - ৯০ বছর বয়সেও এর কাজ আছে বৈকি। তখন এর কাজ হলো দৈনন্দিন লয় - ক্ষয় থেকে মানব শরীর কে রক্ষা করা এবং এই ক্ষয় মেরামত করা ।

এটি আবার ইনসুলিন যখন তীব্র ও উচ্চ থাকে তখন কাজ করতে পারে না, এবং নিদ্রার সঙ্গে এর ক্ষরণ ওতোপ্রোত ভাবে জড়িত, বিশেষত, ডেল্টা ওয়েভ সম্বলিত ডীপ স্লিপ বা গভীর নিদ্রার সঙ্গে।

এটিও অভিযোজন গত প্রাপ্তি এবং কৃত্রিম বা বৈদ্যুতিক আলো এক শতকের ও কম প্রাপ্তি বলে মানবশরীরে রাত্রিকাল ছাড়া অভিযোজিত হয় নি।
দেখা গেছে রাত এগারোটায় থেকে রাত একটা অবধি এর ক্ষরণ তুঙ্গে থাকে, যদি মানুষ নিদ্রিত থাকে, তখন।

আধুনিক যুগের রাতজাগা তথ্যপ্রযুক্তি র কর্মী বা বিমান বা বিমানবন্দর কর্মী দের এই স্বাভাবিক ক্ষরণ ব্যাহত হয়।

রাত্রে খাওয়ার সময় বেশি কার্ব খেলে রক্তে ইনসুলিনের মাত্রা বেশি থাকে খুব, তখন গ্রোথ হরমোন তেমন কার্যক্ষম হয় না, এই জন্যে পশ্চিমা দের মতো সন্ধ্যাকালে নৈশাহার ই শ্রেয়, বা আরো পরে খেতে হলে কার্ব যতদুর সম্ভব পরিহার করাই উচিৎ।

এর কার্যপ্রণালী ইনসুলিনের বিপ্রতীপ, আগে উল্লেখ করেছি । ইনসুলিন শরীরের একমাত্র স্টোরেজ হরমোন বা ইনসুলিন ছাড়া শরীরে ফ্যাট জমা আদৌ সম্ভব নয়। GH একটি Resource mobilizing hormone এবং এর কাজ আমাদের পেশি,নার্ভ, অঙ্গ প্রত্যঙ্গ কে পুষ্টিদান করা বা প্রোটিন এর সংরক্ষণ করা, যা ইনসুলিনের কাজের বিপরীত। এটির অধিকাংশ রাতে নিদ্রাকালে ক্ষরিত হয় এবং সব হরমোনের মতো এটিও Pulsatile sequence এই ক্ষরিত হয়, যখনই রক্তে ইনসুলিনের মাত্রা কম থাকে তখনই। এটি জমা ফ্যাট কেও গলিয়ে শরীরের পোষণ করতে কাজে লাগে। কোন বিশেষ প্রকার খাদ্যগ্রহণ এর সঙ্গে এর কোনরকম যোগসূত্র বা আত্মীয়তা নেই।

অপরপক্ষে IGF -1 টি ইনসুলিনের সঙ্গে ক্ষরিত হয়। ইনসুলিন একটি অ্যানাবলিক বা স্টোরেজ হর্মোন। এর ক্ষরণ, খালিপেটে ন্যূনতম, স্যাচুরেটেড ফ্যাটে সামান্য, প্রোটিনে মাঝামাঝি, আর কার্বে সবচেয়ে বেশি। ফ্রুক্টোজ যুক্ত খাদ্য বা চিনি ইনসুলিনের সর্বাধিক ক্ষরণ করায়।
একই সঙ্গে ক্ষরণ হয় এই IGF-1 এর।

দেখা গেছে শরীরের বিভিন্ন অবান্ছিত বৃদ্ধি হওয়ার পেছনে মূল কারণ এটি। ক্যানসারের ও এটিই কারণ, ভাসকুলার এণ্ডোথেলিয়াম বা রক্ত সরবরাহকারী নালী র বৃদ্ধির পশ্চাতে এর খুব প্রভাব আছে, যার থেকে হাই ব্লাড প্রেশার এবং হৃদরোগ হওয়া সম্ভব।

ইনসুলিনের ক্ষরণ কম হলে এটিও ক্ষরিত হবে ন্যূনতম মাত্রায়। অধিক ইনসুলিন শরীরের জন্য সর্ব অর্থেই ক্ষতিকর।
___________________________________
ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
সুলেখক । কবি।
Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়