Ameen Qudir

Published:
2019-08-31 20:02:26 BdST

৩১শ আগস্ট গর্ভবতী, নবজাত এবং ধাত্রীবিদদের দিন যে কারণে


 

 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় 
__________________________

৩১শ আগস্ট
গর্ভবতী, নবজাত এবং ধাত্রীবিদ দের দিন।
ধাত্রীবিদ্যা একটি ডাক্তারী বিশেষজ্ঞ বিষয়। এই বিষয়ের অন্তর্ভুক্ত হলো, গর্ভবতী দের প্রসবকালীন অবস্থা ও নবোজাতের প্রাথমিক দেখাশোনা এবং প্রসব উত্তর অবস্থার যথাযথ ব্যবস্থা নেওয়া। এই সময়ে সর্বদা ই চিকিৎসককে সদ্য মা এর মানসিক ও শারীরিক দিকগুলির দিকে বেশী যত্ন নিতে হয়, যেমন নিতে হয় অন্ত:সত্ত্বা হওয়ার পর থেকে,প্রসব পর্যন্ত। এখানেও অভিজ্ঞতা ও পেশাদারিত্ব র কোন বিকল্প নেই। নিয়মিত দেখাশুনা অতি প্রয়োজনীয় কারণ, সেই পর্যবেক্ষণ থেকেই অজাত শিশুর স্বাস্থ্য সম্পর্কে সাবধান হওয়া যায় এবং জন্মের পরে শিশুটির সঠিক শুশ্রূষা ও পরিচর্যা করা সম্ভব।।
সন্ত রামোন রোনাদো ১২০৮ সালে স্পেনে, পাপা বা পোপের আশীর্বাদ প্রাপ্ত হন এই ৩১ শে অগাস্ট দিনটিতে।।

এটি স্পেনীয় ভাষায় লেখা মূল পরিচ্ছেদ এর অসাবলীল বাংলা অনুবাদ। আমার অনুপপত্তি র কারণেই, অনুভব করি, অনুবাদ সাবলীল ও স্বচ্ছতোয়া হয় নি।
মার্জনা করবেন।

শেষে মূল লেখাটি থাকলো ---

31 DE AGOSTO
DÍA DE LA OBSTETRICIA Y EL EMBARAZADO
La obstetricia es una especialidad médica que se ocupa de acompañar a las mujeres en su embarazo, parto y puerperio. La atención brindada por el médico también incluye aspectos psicológicos y sociales de un período especial, como la maternidad, para los cuales la calidad humana del obstetra es tan importante como su experiencia profesional. Las consultas regulares son muy importantes porque además de los controles para evaluar la salud y el desarrollo del embarazo, permiten conocer la llegada del bebé.

__________________________

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
সুলেখক । কবি।
Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়