Ameen Qudir

Published:
2019-07-30 08:04:34 BdST

ডেংগু মশা মারতে মশা


 



ডা. মো. সাঈদ এনাম
______________________________

এস আই টি ( SIT ) স্টেরাইল ইনসেক্ট টেকনিক একটি জেনেটিক ইঞ্জিনিয়ারিং টেকনিক যে পদ্ধতিতে মশার জিনের আমুল পরিবর্তন ঘটানো হয়। আমরা জানি এডিস মশা দ্বারা ডেংগু ছড়ায়। এডিস মশা নিয়ন্ত্রণ করতে পারলে ডেংগু নিয়ন্ত্রণ সম্ভব । এই এডিস মশা নিয়ন্ত্রণ করতেই স্টেরাইল ইনসেক্ট টেকনিক পদ্ধতি ব্যবহার করা হয়। মশার জিনগত পরিবর্তন ঘটিয়ে তার তাকে ডেংগু প্রতিরোধী মশা হিসেবে পরিনত করা হয়।

ইরেডিয়েশন এর মাধ্যমে মশার ডি এন এ' এর মধ্যে অদ্ভুত এক পরিবর্তন ঘটানো হয়। অতঃপর লিথাল ডি এন এ (LD) সমৃদ্ধ এই মশাকে বাহিরের পরিবেশে ছেড়ে দেয়া হয়। জেনেটিক্যালি মডিফাইড সম্পুর্ন নতুন এই এডিস মশাটি যখন পুরোতন স্ত্রী এডিস মশার সাথে মিশে তখন তা থেকে উৎপন্ন মশার ছানা 'লার্ভা' থাকা অবস্থায় ই মারা যায়। অর্থাৎ বিশাক্ত ডেংগু বাহক এডিস মশার বংশ বিস্তার থেমে যায়। এভাবেই কয়েকদিনের মধ্যে ক্ষতিকারক এডিস মশার বিলুপ্তি ঘটে।

১৯৩০ সালের দিকে বিজ্ঞানী গন এই পদ্ধতি আবিষ্কার করেন এবং ১৯৫০ সালে এর প্রথম প্রয়োগ হয়। পানামা ও ব্রাজিলে ভয়াবহ একবার ডেংগু নিয়ন্ত্রণে এ পদ্ধতি ব্যবহার করা হয়েছিলো।

ডেংগু মশা নিয়ন্ত্রণ করতে যদি এখন জেনেটিক্যালি মডিফাইড মশা উৎপাদন বা আমদানি করতে হয় তবে সেটা খুব একটা অবাস্তব বা হাস্যকর কাহিনী বলে মনে হবেনা। কারন মশামুক্ত থাকা, মশামুক্ত রাখা আশপাশ পরিচ্ছন্নতাই ডেংগু প্রতিরোধের প্রধান হাতিয়ার।
________________________
ডা. মো. সাঈদ এনাম
ডি এম সি, কে-৫২

সাইকিয়াট্রিস্ট

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়