Ameen Qudir

Published:
2019-04-23 08:06:17 BdST

প্রশ্নপত্রে পর্নো ষ্টার এবং কিছু গোপন কথা


 

 

মেজর ডা. খোশরোজ সামাদ
_______________________________

শৈশবে স্কুলের পাঠ্যবইয়ে ' টোনাটুনির 'গল্প পড়েছিলাম।টোনাটুনি বিভিন্ন পশুপাখিকে দাওয়াত দিয়ে মজাদার সব খাবারের আয়োজন করেছিল। কিন্তু, তারা নিজেরাই সেগুলি সাবার করে ফেলে। নিমন্ত্রিত পশুপাখিরা এসে টোনাটুনিকে না পেয়ে ঠকে ব্যর্থ মনোরথে ফিরে যায়।এই গল্পে শিশুদেরকে কি শেখানো হয়েছিল?বুদ্ধিবৃত্তি বিকাশের ঊষালগ্নে প্রতারণা করবার বিষয়টি ' হিরোয়িক'ভাবে সুকৌশলে শিশু মানসে ঢুকিয়ে স্লো পয়জনিং করা হয়েছিল।

২।গণিতের হাতে খড়ি হতে না হতে শেখানো হয়েছিল কিভাবে দুধের সাথে পানি মিশিয়ে কত মুনাফা টাাকে গোঁজা যায়।

৩। ইচ্ছেমত ব্যবচ্ছেদ করা নজরুলসহ বিভিন্ন গুণিজনের কবিতাসহ বিভ্রান্তি ছড়ানো আর লোক ঠকানোর নানা পদ্ধতিকে শিল্পের মর্যাদায় আমাদের মগজে হৃদপিন্ডে খোদ পাঠ্যপুস্তক দিয়েই ঢুকিয়ে দেয়া হয়েছিল। শুধু বোধকরি বাকী ছিল কিশোর মানসে যৌন সুরসুরি ঢুকিয়ে দেয়ার পর্বটি। দেশ যখন নুসরাতের প্রতি শিক্ষকের যৌন লালসার চরম মূল্য দিয়ে রক্তাক্ত হয়েছে তখনই প্রশ্নপত্রে পর্ণষ্টারের নাম যুক্ত করে নৈতিকতা হরণ প্রক্রিয়ার কফিনে আরেকটি শক্ত পেরেক মারা হল। ' প্রশ্নপত্র ' তৈরী করা হয় সংশ্লিষ্ট বিষয়ে পরীক্ষার্থীদের জ্ঞানের গভীরতা কতটুকু সেটি পরখ করবার জন্য। যে শিশু অ, আ, ক, খ শিখবার আগেই টেলিভিশন রেডিও পত্রিকায় ' ধর্ষণ ' শব্দ শেখে তার কাছে প্রশ্নকর্তা পর্ণষ্টারের নাম জানতে চাওয়াকে হয়ত যুক্তিযুক্তই ভেবেছেন!

৪।বাঙালির অর্জন কি কম? আর্যভট্ট গণিতে শুন্য(০) আবিস্কার করে একাই সভ্যতাকে কয়েক হাজার এগিয়ে নিয়ে গেছেন।জগদীশ চন্দ্র বসু তরংগ আবিস্কারের 'ব্রেন চাইল্ড' রেডিও। সাদা চামড়ার ধূর্ত ইউরোপীয়রা সেটি হাইজ্যাক করে রেডিও আবিস্কারের কল্পিত গালগল্পকে সারা দুনিয়াকে গিলিয়েছে। এফ আর খান সল্পতম খরচে পৃথিবীর অন্যতম উঁচু দালান বানিয়েছেন।প্রীতিলতা ব্রিটিশ শাসনের বুক কাঁপিয়ে মৃত্যুর হলাহল পান করেছেন অকাতরে। বাঙালির এত সব অর্জন পরবর্তী প্রজন্ম কতটুকু জানে সে প্রশ্নপত্র কি আমরা তৈরী করেছি?

৫।আজ ভোর রাতে স্বপ্নে দেখলাম, আমাদের সন্তানেরা পরীক্ষায় প্রশ্নপত্রের উত্তর খাতায় লেখছে , কিশোর ক্ষুদিরাম কেন বোমা মেরেছিল? নজরুলকে কেন ব্রিটিশরা গারদে আটকে রেখেছিল? অতীশ দীপংকর জ্ঞান অর্জনের তীব্র পিপাসায় পায়ে হেঁটে কতদূর গিয়েছিল?

৬। যখন তেল আনতে আমাদের পান্তা ফুরায়,ট্রাফিকজ্যামে দিনের বিরাট অংশ রাস্তাতেই কাটাতে হয়, রোগশোক আর অনিশ্চয়তায় ভুগে নির্ঝরদের স্বপ্ন যখন একে একে ভংগ হয় তখন একজন বাঙালি হিসেবে ভোররাতে দেখা আমার অন্তত একটি স্বপ্ন পূরণের আশা কি সত্যই দূরাশা?
_______________________________

লেখক মেজর ডা. খোশরোজ সামাদ;
উপ অধিনায়ক ,
আর্মড ফোর্সেস ফুড এন্ড ড্রাগস ল্যাবরটরী

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়