Ameen Qudir

Published:
2019-03-07 11:23:08 BdST

পাটপাতার ঔষধি গুণাগুণ জানুন স্বয়ং প্রধানমন্ত্রীর মুখ থেকে



ডেস্ক
_______________________

ঔষধি গুণাগুণসহ পাটের বহুমুখী ব্যবহারের কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, পাট এমন একটি পণ্য যার কোনোটিই ফেলা যায় না।
তিনি বলেন, পাট দিয়ে এখন হারবাল মেডিসিন, প্রসাধনী সামগ্রী তৈরি হয়। আমরা পাটশাক খাই। এর উপকারটা ভালো। পাটশাক খেলে পেট ভালো থাকে। এতে আয়রন বেশি থাকে। ডায়রিয়া, ডিসেন্ট্রি ও জ্বর থেকে শুরু করে নানা ধরনের রোগের প্রতিষেধক পাটপাতা। এখন অবশ্য পাটের পাতা থেকে চা উৎপাদন করা হয়েছে। এটা শরীরের জন্য খুব ভালো।

বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসের আলোচনায় এই কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, পাট বিভিন্ন রোগের প্রতিষেধক। পাটের পাতা মাটিতে পড়লে সেখানে উর্বরতাও বৃদ্ধি পায়। তাই পাটের পর ধান চাষ করলেও সেখানে ভালো ফলন হয়।

পরিবেশে ভারসাম্য রক্ষায় পাটক্ষেতের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পাটের ব্যাগ পরিবেশ বান্ধব। এটা পলিথিনের মতো না। মাটিতে পড়লে পচে যায়। পাটশাক খাদ্য হিসেবে ব্যবহার হয়। পাটখড়ি জ্বালানি হিসেবে কাজে লাগে। আগে পাট দিয়ে ঘরের বেড়াও দেয়া হতো। ছোটবেলায় আমরা পাটখড়ি দিয়ে ফড়িং ধরে বেড়াতাম। পাটখড়ি দিয়ে খেলতাম।

শেখ হাসিনা বলেন, পাটশিল্প টিকিয়ে রাখতে হবে। পাট কৃষিজাত পণ্য। এর সঙ্গে আমাদের কৃষকদের ভাগ্য জড়িত। তাই এটি অন্য কৃষিজাত পণ্যের মতো প্রণোদনা পাবে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়