Ameen Qudir

Published:
2019-03-07 10:03:18 BdST

পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের পিএইচডি নেই : যত কড়াকড়ি মেডিকেল প্রফেশনে


 

 


ডা. স্বীকৃতি সাহা
__________________________

মেডিকেল বিশ্ববিদ্যালয় কিংবা কলেজে সহকারী অধ্যাপক থেকে উচ্চতরে যেমন এমবিবিএস ডিগ্রি হলে চলে না; এফসিপিএস , এমডিসহ উচ্চতর সম্মানীয় ডিগ্রি বাধ্যতামূলক; তেমনি সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয়ে মাস্টার ডিগ্রিই সহকারী টু অধ্যাপক হবার জন্য যথেষ্ট অলঙ্কার বা শিক্ষাগত যোগ্য তা নয়। পিএইচডি ডিগ্রি শোভনীয় । কিন্তু এখন দিন পাল্টেছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে এখন অধ্যাপক হতে পিএইচডি লাগছে না। মাস্টার ডিগ্রি হলেই বৈতরণী পার হওয়া যাচ্ছে। সবকিছু এখন শিথিল হচ্ছে।
মিডিয়ার এক প্রতিবেদনে জানা যায়,
খোঁজ নিয়ে দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট),জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রশাসন সাধারণভাবেই শিক্ষকদের অধ্যাপক পদে পদোন্নতি দিচ্ছেন। বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি গবেষণার বিকল্প হিসেবে চাকরির দীর্ঘ অভিজ্ঞতা ও কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশনা হিসেবে থাকলে শিক্ষকদের অধ্যাপক পদে নিয়োগ বা পদোন্নতি দেওয়া হয়।

সাধারণত,১০ থেকে ২৫ বছর পর্যন্ত শিক্ষকতার অভিজ্ঞতা, আন্তর্জাতিকসহ জাতীয় কোনও জার্নালে অন্তত তিনটি থেকে ১৭টি প্রকাশনা এবং সহযোগী অধ্যাপক পদে অন্তত ৪ থেকে ৭ বছরের অভিজ্ঞতা থাকলেই একজন শিক্ষক অধ্যাপক পদে নিয়োগের যোগ্য হন। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এসব যোগ্যতা অর্জনের আগে নিয়মভঙ্গ করে অনেককেই অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়া হয় বলেও অভিযোগ রয়েছে।
এটা ঠিক মেডিকেল প্রফেশনে পিএইচডি ডিগ্রিধারী কম।
এফসিপিএস করতেই জীবন সারা। ফেল আর ফেল। ইদানিং এমডি বা সমজাতীয় কিছু ডিগ্রি এসেছে , যেগুলো স্বল্পায়াসে মিলছে। এফসিপিএস করতে যেমন ৪৫- ৫০ বছর লেগে যায়, সেই দুরবস্থা থেকে এমডি করে ডাক্তাররা ভারমুক্ত।

এফসিপিএস নিয়ে ফেলের এত দীর্ঘতালিকা এজন্য যে , মেডিকেল প্রফেশন জীবন নিয়ে । এখানে পূর্ণ দক্ষতা ছাড়া কেমন করে চলবে। সে যুক্তি মানি। তেমনি একজন নবীন চিকিৎসক হিসেবে বলবো, জীবন যদি যায় পাঠেই। ডাক্তারি করব কখন এবং কোথায়।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়