Ameen Qudir

Published:
2019-02-09 23:58:49 BdST

খাবার নষ্ট করলে গ্রাহকদের জরিমানা করে এই রেস্তোরাঁ: তারপরও ব্যবসায় রমরমা


 



 

ডেস্ক , ঢাকা
______________________

বাড়িতে খাবার নষ্ট করলে হয়ত আপনি পরিবারের বয়োজ্যষ্ঠদের গঞ্জনার হাত থেকে রেহাই পেলেও পেতে পারেন। কিন্তু, এই হোটেল থেকে পার পাবেন না।
বেশ কয়েক বছর ধরেই, কেদারি ফুড কোর্ট স্থানীয় মানুষদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। তবে কেবলমাত্র ভাল গুণমান ও সুস্বাদু খাবারের জন্য তারা তা অর্জন করেনি। এই রেস্তোরাঁ দীর্ঘদিন ধরেই ‘নো ওয়েস্টেজ অফ ফুড’ বা খাবার অপচয় নয় নীতি নিয়ে চলছে। মূলত, এই রেস্তোরাঁর মালিক লিঙ্গলা কেদারি এই নীতি অবলম্বনের প্রথা চালু করেন এবং তা কঠোরভাবে মেনে চলেন। রেস্তোরাঁর বিভিন্ন জায়গায় বোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে, যাতে লেখা খাবার ফেলে গেলে প্রতি প্লেটে ৫০ টাকা করে জরিমানা দিতে হবে।
বহু বছর ধরেই কেটারিংয়ের ব্যবসায় রয়েছেন কেদারি। দুবছর ধরে তিনি এই জরিমানার প্রথা চালু করেছেন। তিনি জানান, এখনও পর্যন্ত এই বাবদ ১৪ হাজার টাকা তিনি সংগ্রহ করেছেন। ওই টাকা কোনও অনাথ আশ্রমকে দিতে চান বলে জানিয়েছেন কেদারি। বলেন, আমার লক্ষ্য হল, যাতে না কোনও খাবার নষ্ট হয়। যারা খাবার নষ্ট করে, আমি তাদের জরিমানা করি।
কেদারি জানান, এখন বহু মানুষ তাঁর রেস্তোরাঁর এই নিয়ম সম্পর্কে ওয়াকিবহাল হয়েছেন। কেউই আর খাবার নষ্ট করেন না। যে কারণে, জরিমানাও অনেকটাই কমে গিয়েছে।
তিনি যোগ করেন, কেউ যদি মনে করে থাকেন তাঁর খাবারের গুণমান ভাল নয়, তাহলে তিনি উল্টে জরিমানা দেবেন। তবে, সেই ব্যক্তিকে আগে প্রমাণ করতে হবে, তাঁর রেস্তোরাঁয় পরিবেশিত খাবারের গুণমান খারাপ। কেদারির দাবি, জরিমানার প্রথা চালু করার পর তিনি ভেবেছিলেন ব্যবসায় মন্দা আসবে। কিন্তু, হয় তার উল্টোটাই। তাঁর ব্যবসা উত্তুরোত্তর বৃদ্ধি পায়। আগে, দিনে গড়ে ৩০০ প্লেট খাবার বেচতেন তিনি। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৮০০।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়