Ameen Qudir

Published:
2019-01-24 22:01:37 BdST

অভিনন্দনএবার প্রিয়াঙ্কা গান্ধী এলেন: সাধারণ সম্পাদক হলেন কংগ্রেসের


 


ডা. সুশান্ত মহালনবীশ
_________________________

এবার ভারতবর্ষের রাজনীতিতে নতুন হাওয়া। অবশ্য এই অভিষেক আগেই হওয়ার কথা ছিল।
জাতীয় কংগ্রেসের রাজনীতিতে রাহুল গান্ধী কার্ড সেভাবে ক্লিক করতে পারে নি। ঢিমে তেতালা চলছিল সবকিছু। রাহুল মানেই দম নেই। জীবনের উচ্ছলতা নেই। কিন্তু প্রিয়াঙ্কা গান্ধী ; না, কেবল অনন্য স্মার্ট আর সুন্দর বলেই নয়; তার চেহারাতেই আছে উদ্যম, উদ্যম, উদ্যম অফুরন্ত। আর তার চেয়েও বড় কথা , আছে ইন্দিরা গান্ধীর ছবি।
ঠিক, জেনেই গেছেন আগে।


আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে প্রবেশ করলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র। বুধবার জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক হিসেবে নিযুক্ত করা হয়েছে সোনিয়া কন্যাকে।
এটা অভিষেক ; নাকি প্রবেশ। নাকি এলন দেখলেন জয় করলেন, তেমন মিরাকল ঘটবে। রাহুলে বাজিমাত হয় নি। প্রিয়াঙ্কায় হবে, এমন আশাবাদ নিখিল ভারতবর্ষসহ কংগ্রেস সমর্থক মহলে। তারা আশায় বুক বাঁধছেন।
বয়স একেবারে কম নয়। ৪৭ বছর । এই বয়োক্রমের অনেক আগেই ইন্দিরাজী রাজনীতির ময়দানে নেমেছিলেন। প্রধানমন্ত্রীও হন এর চেয়ে কম বয়েসে। প্রিয়ঙ্কার এই বিলম্বিত এন্ট্রি কি পারবে কংগ্রেসকে লাইনে টেনে তুলতে। ।নেক হিসাব এখনও দেখা বাকি। প্রিয়াঙ্কা ভারতের উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলে দলকে দেখাশুনা করবেন। আর পশ্চিমাঞ্চলে দলের হয়ে দায়িত্ব সামলাবেন মধ্যপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

 

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিবৃতি দিয়ে বলেন, প্রিয়াঙ্কা ও জ্যোতিরাদিত্যর উপর আপনারা আস্থা রাখুন, ওরা ভাল ফল করে দেখাবে। ফেব্রুয়ারি মাসের শুরুতে দায়িত্ব গ্রহণ করবেন প্রিয়াঙ্কা।


এতদিন দলের হয়ে নানা প্রচারে অংশ নিলেও দলীয় কোনো পদে ছিলেন না প্রিয়াঙ্কা গান্ধী। তবে তার রাজনীতিতে যোগদানের বিষয়ে বহুদিন ধরে জল্পনা চলছিল। শেষপর্যন্ত উত্তরপ্রদেশকে দুটি ভাগ করে একটির দায়িত্ব দেওয়া হয় প্রিয়াঙ্কাকে। আর এই দায়িত্ব নিয়ে রাজনীতিতে সক্রিয়ভাবে প্রবেশ করলেন সোনিয়া কন্যা৷


কেন্দ্রীয় ভোটের লড়াইয়ের আগে প্রিয়াঙ্কার রাজনীতিতে যোগদান যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন দিল্লী ও কলকাতার বিশেষজ্ঞরা। পর্যবেক্ষকদের একটা বড় অংশ মনে করেন, সব রাজ্যে কংগ্রেসের সব স্তরের নেতাকর্মী থেকে শুরু করে অনেকেই প্রিয়াঙ্কার রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার উপর আস্থা রাখেন। এই সব কারণেই তাকে কংগ্রেসের বড় পদে নিয়ে আসা হয়েছে বলে উল্লেখ করেন রাজনৈতিক বিশেষজ্ঞদের কেউ কেউ।
_______________________

ডা. সুশান্ত মহালনবীশ। কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়