Ameen Qudir

Published:
2019-01-23 22:56:20 BdST

আত্মজিজ্ঞাসামৃত্যু বলে কি আসলেই কিছু আছে? আত্মজিজ্ঞাসায় যা বলছেন এক চিকিৎসক


 

ডা. আশীষ কুমার দাস

_________________________

মৃত্যু বলে কি আসলেই কিছু আছে? ধরুন আজকে আমি মরে গেলাম; তো এখন আমার প্রাণহীন শরীরের গতি কি হবে? অবশ্যই কিছু একটা তো হবেই হবে। ব্যক্তিগত জীবনে বিশ্বাসী অথবা অবিশ্বাসী যাই হয়ে থাকি না কেন, আমার সমাধিস্থ অথবা অগ্নিপরীক্ষায় বাষ্পীভুত হওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ। আমি ধীরেধীরে মাটিতে মিশে গিয়ে মাটি হয়ে গেলাম; আমি বাতাসে মিলিয়ে বাতাস হয়ে গেলাম, কিচুক্ষণ পরেই আবার উর্ধ্বাকাশ থেকে বৃষ্টি হয়ে নেমে আসলাম ধরনীতে। এখন আমি মাটি, এখন আমি বাতাশ, এখন আমি বৃষ্টি, এখন আমি জল। এখন আমি অপরিমিত। যতক্ষণ শরীর ছিল, ততক্ষণ আমি সীমিতই ছিলাম। মৃত্যুই আমাকে অসীম করেছে। আমি এখন সবার, আমার আমিত্ব লুপ্ত। আমি এখন সবারই অংশ, প্রত্যেকের মাঝেই আমি এখন বিকশিত হচ্ছি। যে খাবার, যে পানীয়, যে বাতাস আজ তোমার শরীরের মাংশপেশী, ফুসফুস, রক্তনালী ও রক্তে পরিণত, তোমার দেহ, প্রাণ ও মননের অংশ, আসলে সেতো আমিই; সে অর্থে "আমি" ও "তুমি" র মাঝে যে দেয়ালটা জীবদ্দশায় আমি তৈরি করেছিলাম সেটা এখন অদৃশ্য। এটাওতো অমরত্ব, তাই না? তোমার ভেতরেই আমি বেচে আছি। এই "তুমি" কিন্তু "ব্যক্তি তুমি" না, এই "তুমি" হোলো বিশ্বসংসার।

অন এ ডিফারেন্ট নোট......জীবনের মানে খোজার চেয়ে সম্ভবত টেলিস্কোপ দিয়ে শনির বলয় আর মংগলের রাগী চেহারাটা দেখাই বেশী ভাল। কোনো একসময় ছাদে শুয়েশুয়ে পাখী দেখার দুরবীন দিয়ে আকাশের তারা দেখতাম, এটাওতো নেচার স্টাডী, আকাশ ও মহাকাশ প্রকৃতিরইতো অংশ! আমি আসলে খুজতাম ফলিং স্টার, আমি খুজতাম মহাকাশে পাড়ি জমানো সেই সপ্তঋষিদেরকে, যারা হয়তো আর ফিরে আসবে না। মনে আঁছে সপ্তর্ষিমন্ডলবাসী অগস্থ্য মুনির কথা? তিনি বিদায় নিয়েছিলেন, পেছন ফিরে দেখেন নি একবারও। ফিরে তাকালেই সে আষ্টেপৃষ্ঠে বাধা পরে যাবে, সে জন্যই হয়তো।
____________________________

ডা. আশীষ কুমার দাস

পেশা: চিকিতসক । ২০০৪ সালে রংপুর মেডিক্যাল কলেজ থেকে এম বি বি এস । আন্তর্জাতিক মেডিক্যাল সংস্থায় কাজ করার অভিজ্ঞতার পাশাপাশি এডিনবার্গ বিশ্ববিদ্যালয় এবং সিএমসি, ভেলোর এর যৌথ মাস্টার্স (ফ্যামিলি মেডিসিন) প্রোগ্রামের শিক্ষার্থী

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়