Ameen Qudir

Published:
2019-01-22 21:14:03 BdST

বিশেষ অর্থনীতিতে পাকিস্তানকে নকআউট করল বাংলাদেশ: আর বৃটেনকে করল ভারত


 

 

ডা. রাজিয়া সুলতানা ইতি
_______________________

বৃটিশ শাসন থেকে ভারতবর্ষের মুক্তি এবং পাকিস্তানী অপশাসন থেকে পূর্ব বাংলার মুক্তি এবং বাংলাদেশের অভ্যুদয় যে অনন্য সুফল এনেছে , তা এখন অর্থনৈতিক হিসাবেই পরিস্কার।
স্বাস্থ্য শিক্ষা নারীর ক্ষমতায়ন, অর্থনীতি , কর্মক্ষেত্র সকল সেক্টরে পকিস্তান নামক ব্যর্থ রাষ্ট্রকে হাজার মাইল পেছনে ফেলেছে বাঙালির দেশ বাংলাদেশ।
অথচ এই ব্যর্থ পাকিস্তানীরাই বাংলাদেশকে অপশাসনের নিগড়ে দাসত্বের শৃঙ্খলে বাধঁতে চেয়েছিল। পারে নি। বাংলাদেশ অজেয়। এখন বাংলাদেশের অর্থনীতির পাকিস্তানের চেয়ে প্রায় দ্বিগুন অগ্রসর। বাংলাদেশের এক টাকয়ি পাকিস্তানী প্রায় দ্বিগুন রুপির কাছাকাছি পাওয়া যায়। যাদের কথাটি মনে মনে বিশ্বাস হচ্ছে না , এক্ষুনি বাংলাদেশের টাকা ও পাকি রুপিকে ডলারে কনভার্ট গুগল সার্চ দিয়ে দেখুন।
ওদিকে ভারতবর্ষ এখন সেই বৃটিশ রাজপ্রভু বৃটেনকে বিশ্ব অর্থনীতিতে পেছনে ফেলতে চলেছে। সহসাই অঙ্কিক সুখবর আসবে।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এবছর ফের পেছনে পড়ে যেতে পারে প্রথম বিশ্বের গুরুত্বপূর্ণ একটি দেশ। এমনটাই ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক কনসালটেন্সি সংস্থা প্রাইস ওয়াটার কুপার। সংস্থার রিপোর্টে আভাস দেওয়া হয়েছে এ বছরে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এক ধাপ উঠে এসে ব্রিটেনকেও পেছনে ফেলে দেবে ভারত।


গত বছর বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশে হিসেবে উঠে এসেছে ভারত। এক্ষেত্রে ভারত পেছনে ফেলে দিয়েছে ফ্রান্সকে। প্রাইস ওয়াটার কুপারের হিসেব অনুযায়ী ২০১৯ সালে ব্রিটেনের জিডিপি বৃদ্ধির হার যেখানে হবে ১.৬ শতাংশ ও ফ্রান্সের ১.৭ শতাংশ সেখানে ভারতের ক্ষেত্রে তা হবে ৭.৬ শতাংশ। রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালে ভারত ও ফ্রান্স বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় পেছনে ফেলে দেবে ব্রিটেনকে। এর ফলে ব্রিটেনের স্থান পঞ্চম থেকে হবে সপ্তম।


উল্লেখ্য, ২০১৭ সালে বিশ্ব ব্যাঙ্কের পরিসংখ্যান অনুযায়ীও ভারত ফ্রান্সকে পেছেনে ফেলে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশের স্থান দখল করেছিল। প্রাইস ওয়াটের রিপোর্টে বলা হয়েছে, জিএসটি ভারতের জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক হবে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে এ বছর গোটা বিশ্বে আর্থিক বৃদ্ধির হার কিছুটা মন্থর হবে।
_______________________

ডা. রাজিয়া সুলতানা ইতি । ময়মনসিংহ

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়