Ameen Qudir

Published:
2019-01-22 20:16:40 BdST

শোক এপিটাফবাংলাদেশ সঙ্গীতের মহান শিল্পীসংগ্রামীর অকাল প্রয়াণ


 



ডা. সোলায়মান আহসান
_________________________

সব কটা জানালা খুলে দাও না ! ত্রিশ লাখ শহিদকে অমর আহবানের কবি-গীতিকার-সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল অকালেই চলে গেলেন মহাপ্রস্থানে। বাংলাদেশ সঙ্গীতের অবিসম্বাদিত মহান শিল্পীসংগ্রামী। আজীবন মুক্তিযোদ্ধা। জীবন ভর চালিয়ে গেছেন মুক্তিযুদ্ধ।
আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুনালে জামায়াত নেতা বাঙালি ঘাতক মৃত্যুদন্ডসম আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত গোলাম আযমের বিরুদ্ধে করা মামলায় রাষ্ট্রপক্ষ্যের অন্যতম সাক্ষী ছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। তার অমর সাক্ষ্যেই নিশ্চিত হয় ঘাতক গোলাম আজমের ঐতিহাসিক দৃষ্টান্তমূলক দন্ড।
শিল্পী সুরকার হিসেবে ছিলেন আজীবন প্রতিভাধর। জীবন্ত কিংবদন্তি। বাঙালি হিসেবে ছিলেন স্মরণকালের সবচেয়ে লোকপ্রিয় জন।

 

মঙ্গলবার ভোর ৪টার দিকে আফতাব নগরের বাসায় স্ট্রোক করেন তিনি। দ্রুত তাকে রাজধানীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সকালে গণমাধ্যমের কাছে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে সামীর আহমেদ। বর্তমানে তার লাশ আফতাব নগরে নিজ বাসায় রাখা আছে।
শেষ শ্রদ্ধা জানানোর জন্য নেয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে।

আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্ম ১৯৫৭ সালের ১ জানুয়ারি ঢাকায়। ১৯৭১ সালে মাত্র ১৪ বছর বয়সে বুলবুল কাঁধে কাঁধ মিলিয়ে রাইফেল হাতে ঝাঁপিয়ে পড়েছিলেন রণাঙ্গনে। মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ স্মৃতি নিয়ে বহু জনপ্রিয় গান লিখেছেন এবং সুর করেছেন। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

 

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়