Ameen Qudir

Published:
2019-01-21 20:31:30 BdST

বিজয়এভারেস্টের পর দক্ষিণ মেরু জয়




মেরু-জয়ী অপর্ণা।

সংবাদ সংস্থা


ভারতবর্ষে প্রথম মহিলা আইপিএস হিসাবে দক্ষিণ মেরুতে পৌঁছে গেলেন উত্তরপ্রদেশের অপর্ণা কুমার। সেখানে পৌঁছে অপর্ণা দেশের পতাকার পাশাপাশি ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ (আইটিবিপি)-এর পতাকাও তুলে ধরেছেন সম্মানের সঙ্গে।

দেশের প্রথম মহিলা আইপিএস হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। ১১১ মাইল বরফের মধ্যে পিঠে ৩০-৩৫ কেজির বোঝা নিয়ে হেঁটে এই অসাধ্য সাধন করলেন অপর্ণা। গত ৪ জানুয়ারি অ্যান্টার্কটিকার বেস ক্যাম্প থেকে পথ চলা শুরু করেন তিনি। ১৩ জানুয়ারি ভারতীয় সময় অনুযায়ী ভোর ৫টায় দক্ষিণ মেরু পৌঁছন তিনি।

অপর্ণা জানিয়েছেন যে, সেই সময় দক্ষিণ মেরুতে তাপমাত্রা ছিল মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস। প্রতিদিন প্রায় ২০ থেকে ২৫ কিলোমিটার করে পথ হাঁটতে হয়েছিল তাঁকে। তবে একা ছিলেন না অপর্ণা। তাঁর সঙ্গে ছিল দশ সদস্যের একটি দল। দলে ছিলেন দু’জন মেরু বিশেষজ্ঞও। দক্ষিণ মেরু থেকে ফেরার পথটিও সহজ ছিল না মোটেই। সব বাধা জয় করে একদম ঠিকঠাক ভাবেই ফিরে এসেছেন তিনি।

১৯ জানুয়ারি দেশে ফেরবার পরে দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমান বন্দরে সম্বর্ধনা দেওয়া হয় অপর্ণাকে। আইটিবিপির কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন তাঁকে সম্মান জানানোর জন্য। শুধু তাই নয়, অপর্ণার এই কৃতিত্বে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ।


এর আগে ২০১৬ সালে এভারেস্ট জয় করেন উত্তরপ্রদেশের ২০০২ ব্যাচের আইপিএস অপর্ণা। তখনই প্রথম তাঁর নাম সারা দেশের সামনে আসে। ভারতীয়দের মধ্যে এ বার আর এক নয়া অবদান রাখলেন তিনি।

 

অপর্ণা জানিয়েছেন যে, বিশ্বের সাতটি মহাদেশেরই সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছনোর স্বপ্ন দেখেন তিনি। তার মধ্যে ছটি শৃঙ্গই এরমধ্যে জয় করা হয়ে গিয়েছে তাঁর।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়