Ameen Qudir

Published:
2019-01-10 21:45:13 BdST

কল্যাণকেন মানুষকে ভালবাসবেন


 

ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসিরউদ্দিন আহমেদ
__________________________

একটি প্রচলিত কথা আছে সুখের ব্যপ্তি বৃদ্ধি পায় ভাগাভাগি করলে।জীবনে মানুষ জ্ঞান,অর্থ,ক্ষমতা পেতে অনেক পরিশ্রম করে, পেয়েও যায়। তার মৃত্যুর পর তার উত্তরাধিকারিরা এবং আত্মীয় পরিজন তা ভোগ করে এবং ধীরে ধীরে তাকে মৃত্যু দিবস ছাড়া মনেই রাখে না।এক সময় মৃত্যু দিবসকেও ভুলে যায়।

সুখী ও সফল মানুষ হতে হলে মানুষ বা প্রানী সবাই কে ভালবাসতে, সেবা বা সাহায্য করতে শিখুন।

আপনি হয়তো শান্ত লেকের পানিতে আকাশের মেঘের প্রতিবিম্ব দেখে মনে আনন্দ পান। কারন এমন নিরিবিলি পরিবেশ মনকে শান্ত করে দেয়। আপনি কি কখনো রুক্ষ পাহাড়ের ঝর্নার পিছনে কিছু আগাছার পিছনে একটি পাখির বাসায় পরম নিশ্চিন্তে মা পাখিকে তার বাচ্চাকে খাওয়াতে দেখেছেন।কি ঐশ্বরিক দৃশ্য। আমি ব্যাক্তিগত ভাবে দ্বিতীয় স্থান টিকেই বেশী শান্তিময় ও স্নিগ্ধকর ভাবব।কারন শত রুক্ষতার মাঝে সেখানে স্বর্গীয় ভালবাসার স্পন্দন খুঁজে পাই।ওখানে জীবনের কোলাহল আছে।

একটি সত্য ঘটনা এক ভদ্রমহিলা ৩০ বছর বয়সে তার স্বামীকে হারান ক্যান্সার এর কারনে।এর ১ মাস পর একমাত্র বাচ্চাকে হারান সড়ক দুর্ঘটনায়।ভদ্রমহিলা হতাশার এতটাই গভীরে চলে যান যে তিনি আত্মহত্যার সিদ্ধান্ত নিয়ে ফেলেন। তিনি সন্ধ্যায় বাড়ি থেকে বেরিয়ে প্রচন্ড তুষারপাত পাত একটি অসুস্থ বিড়াল কে দেখতে পেয়ে সিদ্ধান্ত পরিবর্তন করে বাসায় নিয়ে আসেন।এবং বিড়াল টিকে দুধ দিলে বিড়াল টি পরম তৃপ্তি নিয়ে দুধ পান করে তার পাশে এসে ঘনিষ্ট হতে চায়।প্রায় ৩ মাস পর ভদ্রমহিলার মুখে মৃদু হাসি দেখা দেয়। পরদিন ভদ্রমহিলা কিছু বিস্কুট বানিয়ে অসুস্থ প্রতিবেশী দের ঘরে পৌঁছে দেন। ধীরে ধীরে ভদ্রমহিলা স্বাভাবিক হতে থাকেন। এরপর উনি নাসায় পরিচ্ছন্ন কর্মীর চাকুরী নেন।একদিন এক দর্শনার্থী তাকে প্রশ্ন করেন আপনি কি কাজ করেন।উনি উত্তর দেন আমি আমাদের স্পেস সিপ সেন্টার কে পরিচ্ছন্ন রাখি।

আমরা সবাই প্রতিষ্ঠান এ কাজ করি বিভিন্ন পর্যায়ে। আমরা যদি এ ভাবে ভাবি ;এ প্রতিষ্ঠান আমার গর্বের জায়গা এখানে মানুষের কল্যানের জন্য আমি আমার শ্রম দেই।

আমরা কেউই পারফেক্ট না।আমার কাজ কেউ চুরি করে, অন্যের অবদান কে নিজের অবদান বলে চালিয়ে দেই।আমরা মৌমাছির মধু ছিনিয়ে আনি।কিন্তু মধু তৈরী করতে পারি না।কেউ আপনার জিনিস কপি করতে পারে কিন্তু আপনার টেলেন্ট চুরি করতে পারে না। তাই অহংকার করার কোন কারন নেই।

প্রতিটি ধর্মের মূল বানী মানুষকে ভাল বাসুন সে যে ধর্মেরই হউক না কেন।একটু বিলাসিতা কমিয়ে একজন অসহায় মানুষের পাশে দাড়ান।পীড়িত অসহায়ের মাথায় একটু হাত রাখুন,সাহায্য করুন।মানুষের ভিতরের ভালটা দেখুন। একটি পাথর যেটা স্কালপ্টার (Sculpture)হয় তাকে কিন্তু কারিগর এর অনেক আঘাত সহ্য করতে হয়।আঘাত সহ্য করে বলেই সেটা শিল্প হয়।অগনিত মানুষ তাকে দেখতে আসে।আনন্দিত হয়।আপনিও জীবনে অনেক কষ্ট করেই সফল হয়েছেন।অন্যরাও করেছে হয়তো আপনার পর্যায়ে যেতে পারে নি নানাবিধ কারণে।

আপনি আজকে একজন অসহায় কে সাহায্য করুন। মনে অনেক শান্তি আসবে।হৃদয় তৃপ্ত হবে।এটাই হউক বাংলাদেশের আগামীর প্রত্যাশা।

______________________________

ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসিরউদ্দিন আহমেদ। সুলেখক। শুভ চিন্তক। শুভমত প্রচারক। পরিচালক, ময়মনসিংহ মেডিকল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়